শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

বর্ধিত ভাড়ার বেশি আদায়, বাসে বাসে হট্টগোল

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
বাস ভাড়া সরকার যা বাড়িয়েছে, তার চেয়ে অতিরিক্ত আদায় করা হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। বেশি ভাড়া আদায় করা নিয়ে বাসে বাসে যাত্রীদের সাথে পরিবহনকর্মী বসচা, হাতাহাতির ঘটনা ঘটছে বলে খবর পাওয়া গেছে। যদিও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের অতিরিক্ত ভাড়া নিলে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। তবে এতে কোনো কাজ হচ্ছে না। এসব কথায় কান দিচ্ছে না পরিবহন শ্রমিকরা। সবমিলিয়ে চলছে হট্টগোল।

ঢাকার মোহাম্মদপুর থেকে উত্তরার পথে ছেড়ে যাওয়া প্রজাপতি পরিবহনের যাত্রীদের কাছ থেকে ভাড়া কাটতে কাটতে থেমে থেমে হাঁক ছাড়ছিলেন চালকের সহকারী সেলিম মিয়া।

ডিজেলের দাম বৃদ্ধির পর পরিবহন ধর্মঘটে বাস বন্ধ ছিল গত তিন দিন। মালিকদের দাবিতে সরকার ভাড়া বাড়ানোর পর সোমবারই বাস চলাচল শুরু হয়েছে রাজধানীর রাস্তায়। তবে এখনও সমস্যা সেই ভাড়া।

মিরপুর, আজিমপুর, রামপুরা, মোহাম্মদপুর, বাড্ডাসহ আরও কয়েকটি এলাকা ঘুরে দেখা গেল, স্বল্প দূরত্বের ক্ষেত্রে আগের তুলেনায় ৫০ শতাংশ পর্যন্ত বেশি ভাড়া আদায় করা হচ্ছে, যদিও সরকার ভাড়া বাড়িয়েছে ২৭ শতাংশ।

বাসের হেলপার ও সহকারীদের ভাষ্য, সরকারের তরফ থেকে এখনও ভাড়ার নতুন তালিকা ছাপানো হয়নি। ফলে মালিক যেভাবে বলছেন, সেভাবেই তারা ভাড়া কাটছেন।

স্বাভাবিকভাবেই যাত্রীদের অনেকে ওই বাড়তি ভাড়া দিতে রাজি হচ্ছেন না। ফলে অনেক জায়গায় বাসকর্মীদের সঙ্গে তাদের বিতণ্ডা কিংবা হাতাহাতিও ঘটছে।

প্রজাপতি পরিবহনের চালকের সহকারী সেলিম বললেন, ‘শতকরা ৮০ জনের সাথে ‘ ভাড়া নিয়ে সমস্যা হচ্ছে। চিৎকার চেচামিচি হচ্ছে। গালাগালও দিচ্ছে।

হাসান নামের এক যাত্রী ওই বাসে করেই মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে কলেজগেইট যাচ্ছিলেন। তার কাছে ১৫ টাকা নেওয়া হলে প্রতিবাদ করে ভাড়ার তালিকা দেখতে চাইলেন।

কিন্তু সেলিম মিয়া তা দেখাতে না পারায় শুরু হল কথা কাটাকাটি। বচসা চলতে চলতেই কলেজ গেইট এসে গেল। টাকা ফেরত না পেয়ে হাসানও নেমে গেলেন।

সেলিম মিয়ার কাছে ভাড়ার তালিকা এবং মোহাম্মদপুর থেকে কলেজগেইটের দূরত্ব জানতে চাইলে তিনি বলেলেন, “মালিক সর্বনিম্ন ভাড়া ১৫ টাকা নিতে বলেছে। সব বাসে এই টাকাই নিচ্ছে।”

রোববার বিকালে বিআরটিএ এর সাথে পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকের পর জানানো হয়েছিল, মহানগর এলাকায় প্রতি কিলোমিটারে বাস ভাড়া ১ টাকা ৭০ পয়সার থেকে বাড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হচ্ছে। আর মিনিবাসের ক্ষেত্রে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে করা হয়েছে ২ টাকা ৫ পয়সা।

বাসের সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয় ওই বৈঠকে। পরে সে অনুযায়ী প্রজ্ঞাপনও জারি হয়। কিন্তু অনেক বাসেই তা মানতে দেখা গেল না।

মিরপুর হার্ট ফাউন্ডেশনের সামনে ইতিহাস পরিবহনের এক কর্মী বললেন, মিরপুর থেকে সাভারের ভাড়া আগে নেওয়া হত ৩০ টাকা। তার মালিক এখন ৪৫ টাকা করে নিতে বলেছেন। যারা ওই ভাড়ায় রাজি হচ্ছেন, কেবল তাদেরই বাসে তোলা হচ্ছে।

অর্থাৎ, এখানেও আগের চেয়ে ৫০ শতাংশ বেশি ভাড়া আদায় করা হচ্ছে।

মিরপুর ১০ নম্বর গোল চত্বর থেকে গাবতলী যেতে ক্যান্টনমেন্ট পরিবহন আগে ১০ টাকা করে নিলেও এদিন যাত্রীদের কাছে ২০ টাকা করে আদায় করতে দেখা গেছে। অর্থাৎ, আগের চেয়ে দ্বিগুণ ভাড়া তারা আদায় করছে।

মোহনা পরিবহন সাভারের ফ্যান্টাসি কিংডম পর্যন্ত ৫৫ টাকা করে আদায় করা শুরু করেছে, যদিও এতোদিন নেওয়া হত ৪০ টাকা।

মিরপুর হার্ট ফাউন্ডেশন থেকে সাভার ইপিজেড পর্যন্ত দূরত্বে আলিফ পরিবহন এখন ৬৫ টাকা করে নিচ্ছে। এ পরিবহনের কয়েকজন কর্মী জানালেন, এতদিন তারা ৫০ টাকা করে নিতেন। অবশ্য সেটাও ছিল নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি।

ওই এলাকায় দেখা গেল রাস্তার পাশে অনেক যাত্রী দাঁড়িয়ে থাকলেও ভাড়া শোনার পর অনেকেই আর বাসে ওঠেননি। পরের বাসের ভাড়া কম হতে পারে, এই আশায় ছিলেন তারা।

যে কোনো বাসে মিরপুর ১০ থেকে মিরপুর-১ নম্বর গোল চত্বরে যেতে চাইলে ভাড়া দিতে হচ্ছে ১০ টাকা।
মিরপুর-১ নম্বরে ট্রান্সসিলভা পরিবহনের এক বাসের হেলপার জানালেন, শাহবাগ পর্যন্ত দূরত্বে যেতে এখন ভাড়া নেওয়া হচ্ছে ২৬ টাকা, যা আগে ২০ টাকা ছিল। এইক্ষেত্রে ভাড়া বেড়েছে ৩০ শতাংশ।

বসুমতি পরিবহনে মিরপুর-১ নম্বর থেকে গাবতলী যেতে ১০ টাকা ভাড়া গুনতে হচ্ছে যা আগে ৫ টাকা থেকে ৭ টাকার মধ্যে ছিল।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ