শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ফেরি ডুবে যায়নি, হেলে পড়েছে : নৌপরিবহন মন্ত্রণালয়

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল 

মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ফেরিঘাটে ১৯টি গাড়ি নিয়ে রো রো আমানত শাহ নামে ফেরিটি ডুবে যায়নি বলে জানিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয় ।

বুধবার (২৭ অক্টোবর) নৌ পরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো তথ্যে বলা হয়, পাটুরিয়া ঘাটে ফেরিটি কাত হয়ে হেলে পড়েছে, ডুবে যায়নি। এর আগে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে ১৯টি গাড়ি নিয়ে ডুবে গেছে রো রো আমানত শাহ নামে একটি ফেরি । পদ্মায় পড়ে যাওয়া গাড়িগুলোর মধ্যে বেশিরভাগ ট্রাক ছিল। কয়েকটি ছোট গাড়িও ছিল। তবে কোনো বাস ছিল না। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি । কেউ নিখোঁজ আছেন কিনা তাৎক্ষণিকভাবে তাও জানা যায়নি। ফেরিটি ডোবার সময় অধিকাংশ গাড়ির যাত্রী লাফিয়ে পড়েন ।

বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে নয়টার দিকে পদ্মা নদীতে ফেরিটি ডুবে যায় বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আরিচা শাখার উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান । তিনি বলেন, রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন লোড করে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে নোঙর করে বড় আকারের রো রো ফেরি আমানত শাহ । ফেরি থেকে কয়েকটি গাড়ি নামার পরপরই এক পাশ কাত হয়ে ডুবে যায় ফেরিটি । এরপর ১৯টি গাড়ি পদ্মায় পড়ে যায় বলে তথ্য পাওয়া গেছে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার কাজ চালাচ্ছে ।

পুলিশ ও বিআইডব্লিউটিসির কর্মকর্তারা বলেছেন ওই ফেরিতে ১৭টি পণ্যবাহী ট্রাক ছাড়াও কয়েকটি মোটর সাইকেল ও প্রাইভেট কার ছিল। ঘাটে ভেড়ার পর কয়েকটি গাড়ি নামতে পারলেও বাকিগুলো ফেরির সঙ্গেই ডুবে যায় । এদিকে ঘাটের কাছে কাত হয়ে অর্ধেক নিমজ্জিত অবস্থায় থাকা ফেরি শাহ আমানতকে তুলতে উদ্ধারকারী নৌযান হামজা ঘটনাস্থলে পৌঁছেছে। ভেতরে কেউ আটকা পড়ে থাকলে তাদের উদ্ধারে ফায়ার সার্ভিসের ডুবুরিরা তল্লাশি চালাচ্ছেন। তবে বেলা ১টা পর্যন্ত কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি । কী ঘটেছিল ফেরি শাহ আমানাতে ?

যা বললেন প্রত্যক্ষদর্শী সুজন হোসেন 

সুজন হোসেন (৪০) নামে এক যাত্রী গণমাধ্যমকে জানালেন, তার বাড়ি যশোর সদর উপজেলায়, চাকরি করেন একটি প্রাইভেট কোম্পানিতে। তিনি মটরসাইকেল নিয়ে দৌলতদিয়া থেকে ঢাকায় যাচ্ছিলেন। ঘাটে পৌঁছানোর আগে আগে ফেরিতে পানি উঠতে শুরু করে জানিয়ে সুজন বলেন, “ঘাটে লাগার পর কয়েকটা পিকআপ নেমে যায় । আমার মোটরসা্কইকেলটি তখনও ফেরির উপর । এক সময় দেখি মোটরসাইকেলটিসহ আমি নদীতে পড়ে গেছি। এক পর্যায়ে লাফ দিয়ে সাঁতরে তীরে উঠি ।

কেন এই দুর্ঘটনা ঘটল, সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি বিআইডব্লিউটিসি বা ফায়ার সার্ভিস । শিবালয় থানার ওসি ফিরোজ কবির গণমাধ্যমকে বলেন, ফেরির নিচে যে ডাম্প (ফাঁকা অংশ) থাকে, সেখানে ফুটো হয়ে পানি ঢোকায় নৌযানটি উল্টো যায় বলে তারা ধারণা করছেন । দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি হবে বলে জানিয়েছেন মানিকগঞ্জের ডিসি মুহাম্মদ আব্দুল লতিফ ।

ফেরিটি হেলে পড়ার কারন জানালেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে নোঙর করার সময় অতিরিক্ত লোড থাকায় বাম পাশে কাত হয়ে ডুবে যায় শাহ আমানত ফেরিটি। এর আগে নিচের অংশের ব্যালাস্ট ট্যাংক লিক হয়ে পানি ঢুকে যায় ফেরিতে ।

ঘটনাস্থলে থাকা ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক দিনোমনি শর্মা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘ধারণা করা হচ্ছে ফেরির নিচের অংশে ব্যালেন্সের ট্যাংক লিকেজ হয়ে অতিরিক্ত পানি ঢোকার কারণে ফেরিটা এক পাশে কাত হয়ে আংশিক ডুবে গেছে । আমরা উদ্ধারকাজ অব্যাহত রেখেছি । এখনও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি । পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে বুধবার সকালে রো রো ফেরিটি কাত হয়ে হেলে পড়ে ।

বিআইডব্লিউটিসির আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান জানান, দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন লোড করে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে ফেরিটি নোঙর করে । ফেরি থেকে দু-তিনটি যানবাহন নামার পরপরই এটি কাত হয়ে ডুবে যায় ।

পরে নৌপরিবহন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান জানিয়েছেন, ফেরিটি কাত হয়ে হেলে পড়েছে, ডুবে যায়নি । পদ্মায় ১৯ গাড়ি নিয়ে ডুবে গেছে ফেরি মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ফেরিঘাটে ১৯টি গাড়ি নিয়ে ডুবে গেছে রো রো আমানত শাহ নামে একটি ফেরি । বুধবার (২৭ অক্টোবর) সকাল সাড়ে নয়টার দিকে পদ্মা নদীতে ফেরিটি ডুবে যায় বলে জানিয়েছেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আরিচা শাখার উপমহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান ।

তিনি বলেন, রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন লোড করে পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে নোঙর করে বড় আকারের রো রো ফেরি আমানত শাহ । ফেরি থেকে কয়েকটি গাড়ি নামার পরপরই এক পাশ কাত হয়ে ডুবে যায় ফেরিটি । এরপর ১৯টি গাড়ি পদ্মায় পড়ে যায় বলে তথ্য পাওয়া গেছে । খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা উদ্ধার কাজ চালাচ্ছে ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ