শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ফুলবাড়ীতে বিলুপ্তপ্রায় প্রজাতির শকুন

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
ফুলবাড়ীতে বিলুপ্তপ্রায় প্রজাতির শকুন উদ্ধার করেছে বন বিভাগ। উদ্ধারকৃত শকুনটি অসুস্থ থাকায় অবমুক্ত না করে গতকাল সোমবার সন্ধ্যায় কুড়িগ্রাম জেলা বন বিভাগে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে উপজেলা বন কর্মকর্তা নবীর উদ্দিন।

জানা গেছে, গতকাল সোমবার সকালে উপজেলার সদর ইউনিয়নের চন্দ্রখানা এলাকার আমতলা বাজার সংলগ্ন মাঠ থেকে ধান শুকানো জালে আটকে পড়ে শকুনটি। পরে সেখান থেকে শকুনটি আহম্মদ আলী নামে এক ব্যক্তি উদ্ধার করে কুটিচন্দ্রখানা এলাকার নিজ বাড়িতে নিয়ে আসলে মুহূর্তের মধ্যে এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে বিলুপ্ত প্রায় শকুনটিকে এক নজর দেখার জন্য শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ ভিড় জমান। পরে খবর পেয়ে উপজেলা বন বিভাগের কর্মকর্তা বিলুপ্ত প্রায় প্রজাতির শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বন বিভাগে প্রেরণ করে।

ওই এলাকার আব্দুল আজিজ মজনু জানান, ১৫ থেকে ২০ বছর আগে এলাকায় শকুনের দেখা যেত। এখন আর আগের মতো দেখা পাওয়া যায় না। আজ অনেক বছর পর শকুনটি দেখলাম। বলতে গেলে প্রায় বিলুপ্ত এই শকুন।

আহম্মদ আলীর ছেলে শিক্ষার্থী জাহেরুল ইসলাম বলেন, আমার বয়স প্রায় ২৪ বছর। আমার জীবনে শকুন দেখিনি। আমার বাবার কারণে এই প্রথম শকুন দেখলাম। বন্ধুদের সঙ্গে নিয়ে শকুনটির ছবি ফেসবুকে দিয়েছি। বলতে গেলে আজকের দিনটা খুবেই ভালোই কাঁটাছে। তবে যখন শকুনটি নিয়ে যায় তখন একটু মন খারাপ হয়ে ছিল।

এদিকে, উপজেলা বন মো. কর্মকর্তা নবীর উদ্দিন জানান, সংবাদ পেয়ে শকুনটি উদ্ধার করে কুড়িগ্রাম বন বিভাগে পাঠানো হয়েছে। তিনি আরও জানান, ভারত থেকে শকুনটি এসেছে বলে ধারণা করা হচ্ছে। তবে এটি বিলুপ্ত প্রায় প্রজাতির শকুন বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে, কুড়িগ্রাম জেলা বন বিভাগের কর্মকর্তা মমিনুল ইসলাম জানান, ভারত সীমান্তঘেষা ফুলবাড়ী উপজেলা থেকে শকুনটি উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে দিনাজপুর জেলার সিংরায়র শালবনে অবমুক্ত করার জন্য পাঠানো হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ