বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

প্রত্যেক পুলিশের বছরে নূন্যতম একবার প্রশিক্ষণ

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
একযোগে ১০৫টি ভেন্যুতে পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কর্মসূচি উদ্বােধন করেছেন পুলিশ প্রধান ড. বেনজীর আহমেদ। আজ রোববার (৫ সেপ্টেম্বর) দুপুরে পুলিশ সদর দপ্তরের হল অব ইন্টেগ্রিটিতে ওই কর্মসূচির উদ্বোধন করা হয়।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারি কর্মকর্তা-কর্মচারিদের দক্ষতা বৃদ্ধির লক্ষে প্রধানমন্ত্রীর অভিপ্রায় বাস্তবায়নের জন্য আইজিপির নির্দেশনায় বাংলাদেশ পুলিশের কনস্টেবল হতে অতিরিক্ত আইজি পর্যন্ত মৌলিক ও চলমান অন্যান্য কোর্সের অতিরিক্ত প্রত্যেক পুলিশ সদস্যদের জন্য বছরে নূন্যতম একবার প্রশিক্ষন প্রদান কর্মসুচি গ্রহন করা হয়েছে ।

বাংলাদেশ পুলিশের প্রশিক্ষন প্রতিষ্ঠানসমূহের সক্ষমতা নির্ধারণপূর্বক তদানুযায়ি যুগোপযোগী প্রশিক্ষণ পরিকল্পনাসহ প্রস্তাবিত পরিকল্পনার রূপরেখা তৈরির জন্য গঠিত তিনটি কমিটি পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষন চাহিদা নির্ধারন করে প্রত্যেক পদমর্যাদার জন্য একাধিক প্রশিক্ষন কোর্সের মডিউল প্রস্তাব করেন । প্রস্তাবিত মডিউল হতে অনুমোদিত কোর্সের সিলেবাস এবং কোর্স মডিউল কনটেস্ট তৈরি করা হয় । কনস্টেবল হয়ে অতিরিক্ত আইজি পদমর্যাদার প্রত্যেক পুলিশ সদস্যের বছরে এক সপ্তাহ প্রশিক্ষন প্রাপ্তির বিষয়াটি বিবেচনায় রেখে প্রশিক্ষন পরিকল্পনা প্রস্তুত করা হয়েছে ।

এএসপি এবং তদুর্ধ্ব কর্মকর্তাদের প্রশিক্ষণ বাংলাদেশ পুলিশ একাডেমি (বিপিএ), সারদা, রাজশাহীতে, সাব-ইন্সপেক্টর হতে ইন্সপেক্টর পদমর্যাদার কর্মকর্তাদের প্রশিক্ষণ বাংলাদেশ পুলিশ একাডেমী, সারদা, রাজশাহী (বিপিএ), ট্রাফিক এন্ড ড্রাইভিং স্কুল (টিডিএস), ডিটেকটিভ ট্রেনিং স্কুল (ডিটিএস), এপিবিএন এন্ড স্পেশালাইজ্ড ট্রেনিং সেন্টার, খাগড়াছড়ি (এএসটিএস) পুলিশ স্পেশালাইজ্ড ট্রেনিং সেন্টার, বেতবুনিয়া, রাঙ্গামাটি (পিএসটিএস), সকল পিটিসি ও ডিএমপি ট্রেনিং অনুষ্ঠিত হবে ।

কনস্টেবল, নায়েক এবং ইনসার্ভিস ট্রেনিং সেন্টারসহ বাংলাদেশ পুলিশের সকল ইউনিটের মোট ১০৫ টি ভেন্যুতে সকল পদমর্যাদার সদস্যদের প্রশিক্ষন একযোগে শুরু হবে, যা পর্যায়ক্রমে সারা বছর চলমান থাকবে । কনস্টেবল হতে অতিরিক্ত আইজি পর্যন্ত ২ লাখ ১৮ হাজার ১২০ জন পুলিশ সদস্যকে পর্যায়ক্রমে প্রশিক্ষন প্রদান করা হবে । আলোচ্য প্রশিক্ষন সমূহের সফল সমাপ্তির মাধ্যমে বাংলাদেশ পুলিশের সদস্যগণ আইন ও বিধি এবং পেশা সংশ্লিষ্ট অন্যান্য বিষয়াবলীর উপর দক্ষতা অর্জন করতে সক্ষম হবে ।

পুলিশ হেডকোয়ার্টার্সের এইচআরএম উইং প্রশিক্ষন সংক্রান্ত সকল কার্যক্রম সমন্বয় করবে। ‘

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ