বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

পাহাড় কেটে মাটি পাচারের অভিযোগ, আ’লীগ নেতাসহ ২০ জনের বিরুদ্ধে মামলা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নে পাহাড় কেটে দেড় কোটি ঘনফুট মাটি পাচারের অভিযোগে উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও কক্সবাজার জেলা পরিষদের নব নির্বাচিত সদস্য মাহমুদুল করিম মাদু (৫২) ও পিএমখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল কাদেরসহ ২০ জনের বিরুদ্ধে মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। মাহমুদুল করিম মাদু পিএমখালী ইউনিয়নের তোতকখালী এলাকার মৃত শাহাব উদ্দিন আহমেদ এর ছেলে এবং আব্দুল কাদের একই ইউনিয়নের নয়াপাড়া এলাকার মৃত সোলতান আহমেদ এর ছেলে।

২৫ অক্টোবর রাতে কক্সবাজার সদর মডেল থানায় মামলাটি দায়ের করেছেন পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম।

মামলার অন্য আসামিরা হলেন, পিএমখালী ইউনিয়নের পরানিয়া পাড়ার সিরাজুল ইসলামের ছেলে ওবাইদুল করিম (৪০), তোতকখালী এলাকার মৃত শাহাব উদ্দিন আহমেদ এর ছেলে মামুন (৫৫, ছনখোলা এলাকার মৃত সোলতান আহমেদ এর ছেলে জাহাঙ্গীর আলম (৪০), পিএমখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও তোতকখালী এলাকার বাসিন্দা মোহাম্মদ জোসেফ (৩৮), একই এলাকার মৃত কালুর ছেলে তাজমহল (৫৫), মৃত হানিফ সিকদারের ছেলে মো. কায়েস সিকদার (৩৮), রামু উপজেলার দক্ষিণ খুনিয়া পালং ইউনিয়নের নুর আহমেদের ছেলে নুরুল কবির বাবুল (৩০), ছনখোলার ঘোনারপাড়ার এলাকার মৃত আমির হোসেনের ছেলে লুৎফর রহমান (৩৬), একই এলাকার মৃত আবু তাহেরের ছেলে সোনা আলী (৫০), পরানিয়াপাড়ার সোনা মিয়ার ছেলে মোহাম্মদ কাজল (৩০), নুরুল আলমের ছেলে মনিরুল ইসলাম মুন্না (২৩), খুরুশকুল ইউনিয়নের লামাজিপাড়ার আবুল কাশেমের ছেলে নাছির উদ্দিন (৩০), পিএমখালী ইউনিয়নের উত্তর পরানিয়াপাড়ার আবু তালেব ভোট্টুর ছেলে মো. সোহেল (২০), তোতকখালী এলাকার মৃত সোনা মিয়ার ছেলে মোহাম্মদ সিরাজ (৩০), উত্তর পরানিয়াপাড়া এলাকার মোহাম্মদের ছেলে মোহাম্মদ শাহজাহান (১৯), নয়াপাড়া এলাকার মাহমুদুল হকের ছেলে মোহাম্মদ হারুন (৩০), ডিকপাড়া এলাকার জাফর আলমের ছেলে মোস্তাক আহমদ (৪০) ও পরানিয়াপাড়া এলাকার গুরা মিয়ার ছেলে নুরুল আমিন (১৯)।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল ইসলাম সাংবাদিকদের তে বলেন, ‘অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালকের নির্দেশে মামলাটি করেছি।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নে দীর্ঘদিন ধরে পাহাড় কেটে মাটি বিক্রি করছে সংজ্ঞবদ্ধ প্রভাবশালী একটি চক্র- এমন অভিযোগ ছিল দীর্ঘদিন ধরে। তারই প্রেক্ষিতে গত ৩১ আগস্ট ২৩ জনের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ করা হয়। পরিবেশ অধিদপ্তরের চট্রগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুফিদুল আলম এ নোটিশ দেন।

নোটিশে বলা হয়েছে- পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার জেলা কার্যালয় পিএমখালী ইউনিয়নের ছনখোলা ঘোনার পাড়া এলাকায় এক কোটি ৫০ লাখ ঘন ফুট পাহাড় কাটার সত্যতা পাওয়ার পাশাপাশি এ ঘটনায় ২৩ জন জড়িত থাকার প্রমাণও পাওয়া গেছে।

এরই মধ্যে বিষয়টি পুনরায় তদন্তের জন্য পরিবেশ অধিদপ্তরের কক্সবাজার জেলা কার্যালয়কে নির্দেশ দেন চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক মুফিদুল আলম। এ নির্দেশনার প্রেক্ষিতে তদন্ত করে গত ১২ অক্টোবর কক্সবাজার জেলা কার্যালয় থেকে সহকারী পরিচালক মো. আজহারুল ইসলাম ও মো. মুসাইব ইবনে রহমান স্বাক্ষরিত আরেকটি তদন্ত প্রতিবেদন পাঠানো হয় বিভাগীয় কার্যালয়ে। এ প্রতিবেদনে পূর্বের প্রতিবেদনে দেওয়া ২৩ জনের তালিকা থেকে ৪ জন প্রভাবশালীকে বাদ দিয়ে নতুন করে কয়েকজনকে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। যাদেরকে বাদ দেওয়া হয়েছে তারা হলেন- পিএমখালী ইউনিয়নের উত্তর নয়া পাড়া এলাকার মোহাম্মদ হোছেন প্রকাশ মাল হোছেনের ছেলে আব্দুল্লাহ, খুরুস্কুল তেতৈয়া ইউসুফ ফকির পাড়া এলাকার মৃত মোহাম্মদ হোছেনের ছেলে হেলাল উদ্দিন, কক্সবাজার পৌরসভার টেকপাড়া এলাকার মৃত আব্দুর রহিমের ছেলে নাছির উদ্দিন রুনো ও পিএমখালী পরানিয়া পাড়ার সিরাজুল ইসলামের ছেলে ওবায়দুল করিম।

বন বিভাগ জানিয়েছে, পাহাড় কাটার সঙ্গে জড়িতদের তালিকে থেকে বাদ দেওয়া এ ৪ জনের প্রত্যেকের বিরুদ্ধে পাহাড় কেটে মাটি পাচার এবং বনভুমি দখলের অভিযোগে ৫-৬টি করে মামলা রয়েছে।

পরে বাদ পড়া চারজন থেকে ওবায়দুল করিম নামের একজনকে সংযুক্ত করে ২০ জনের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেন পরিবেশ অধিদপ্তরের চট্রগ্রাম বিভাগীয় পরিচালক মুফিদুল আলম। সূত্র: সমকাল

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ