শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

নয় মাসে সড়ক দুর্ঘটনায় ক্ষতি ২৯ হাজার ৭৮০ কোটি টাকা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের প্রথম নয় মাসে সড়ক দুর্ঘটনায় ২৯ হাজার ৭৮০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে । আজ বৃহস্পতিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘সড়ক নিরাপত্তা বিষয়ক সংলাপ’ অনুষ্ঠানে এমনটি জানানো হয় । যৌথভাবে এ সংলাপের আয়োজন করেন বাংলাদেশ ইনিশিয়েটিভ (বিআই) ও ড্রাইভার্স ট্রেনিং সেন্টার (ডিটিসি)। সড়ক নিরাপত্তা বিষয়ক সংলাপের সঞ্চালনা করেন ঢাকা পোস্টের প্রধান প্রতিবেদক পার্থ সারথি দাস । এতে স্বাগত বক্তব্য রাখেন ডিটিসি চেয়ারম্যান নুর নবী শিমু ।

সংলাপে বক্তারা বলেছেন, সড়ক নিরাপদ করতে হলে কমপক্ষে ৬৭ লাখ চালককে প্রশিক্ষণের আওতায় আনতে হবে । সংশ্লিষ্ট সংস্থাগুলোর অবহেলার কারণে এই করোনাকালীন সময়েও সড়ক দুর্ঘটনা বাড়ছে । এ অবস্থার পরিবর্তনের জন্য সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাকে এগিয়ে আসতে হবে এবং এই খাতে বিনিয়োগ বাড়াতে হবে ।

তাঁরা বলেন, ড্রাইভারিং এই সেক্টরে যদি শিক্ষিত জনগোষ্ঠী না আসে এবং পর্যাপ্ত পরিমাণ প্রশিক্ষণের ব্যবস্থা চালকদের করা না হয় । তাহলে সড়ক দুর্ঘটনা রোধ করা কখনোই সম্ভব না । আমাদের দেশে গাড়ি চালক তৈরি হয় তার ওস্তাদের হাত পা টিপতে টিপতে।এ ছাড়া দেশে চালকদের নিরাপদ কাজের পরিবেশ নেই । চাকরির কোনো নিশ্চয়তা নেই । প্রতিদিন চালকদের একটা লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয় । মালিকদের দেওয়া এই লক্ষ্যমাত্রা পূরণ করতে গিয়ে অনেক সময় বেপরোয়া গাড়ি চালাই চালকেরা এ দুর্ঘটনা ঘটে বেশি ।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হাদিউজ্জামান বলেন, দুর্ঘটনার ধরন বদলেছে মুখোমুখি দুর্ঘটনার চেয়ে পেছন থেকে আঘাতের ঘটনা ঘটছে বেশি । এতে মৃত্যুর সংখ্যা বাড়ছে । নভেম্বর-ডিসেম্বর ও জানুয়ারি এই তিন মাসে ২৫ শতাংশ দুর্ঘটনা ঘটে ।

একটি উপস্থাপনের মাধ্যমে তিনি জানান, সড়ক দুর্ঘটনায় যুবকের মৃত্যুর হার সবচেয়ে বেশি । গত ২০১৯ সালে ৩৯৩৭ টি সড়ক দুর্ঘটনা ঘটে । এতে মারা যায় ৪৩৫৮ জন, আহত হয় ৭২৪০ জন । এ ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ ৩৮ হাজার কোটি টাকা । ২০২০ সালে সড়ক দুর্ঘটনায় আর্থিক ক্ষতির পরিমাণ ৩২ হাজার ৭৩৮ কোটি টাকা । আর চলতি বছর সেপ্টেম্বর পর্যন্ত সড়ক দুর্ঘটনার ক্ষতির পরিমাণ ২৯ হাজার ৭৮০ কোটি টাকা ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ