শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

নিখোঁজ স্বজনের খোঁজে সুগন্ধার পাড়ে ৩৬ পরিবার

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

এমভি অভিযান-১০ ট্র্যাজেডিতে এখনো যাদের সন্ধান পাওয়া যায়নি তেমন ৩৬টি পরিবার ট্রলার নিয়ে লাশের সন্ধানে বেরিয়েছেন। শনিবার (২৫ ডিসেম্বর) সকাল ৮টার দিকে ঝালকাঠি মিনিপার্ক থেকে তারা সুগন্ধা নদীতে লাশের সন্ধানে যান বলে জানিয়েছেন বরগুনা সদর উপজেলার পরীরখাল এলাকার বাসিন্দা এমএ জলিল।

তিনি বলেন, গতকাল সারাদিন আমরা ঝালকাঠিতে এসে নদী আর লঞ্চে পোড়াদের মধ্যে আমার স্বজনদের খুঁজেছি। কিন্তু পাইনি। এখন ট্রলার নিয়ে খুঁজতে বেরিয়েছি। যদি কোথাও লাশ ভেসে ওঠে সেই আশায়। গতকাল নদীতে কোস্টগার্ডকে টহল দিতে দেখেছি। আজ সকাল থেকে আর দেখছি না। আরেক স্বজনহারা আব্দুস ছত্তার বলেন, স্বজন গেছে, তাদের লাশের ব্যবস্থা তো করতে হবে। রাতে ৩৫-৩৬টি পরিবার ঝালকাঠি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে ছিলাম। সেখানে স্থানীয় ছাত্রলীগের নেতারা খাবার আর কম্বল দিয়েছে। কিন্তু ভাই, আমার স্বজন তো পাইনি। এখন আমরা সবাই নদীতে নেমেছি সন্ধানে। সারাদিন খোঁজ চালানো হবে বলে জানান তিনি।

মোতালেব হোসেন বলেন, আমার ভাই, ভাবি, ভাইপো পুড়ে মারা গেছে, নাকি পানিতে ডুবে মারা গেছে জানি না। অন্তত লাশটা নিতে চাই বাড়িতে। এজন্য যত দিন লাগে এই নদীর পাড়ে অপেক্ষা করব।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তারিকুল ইসলাম পারভেজ বলেন, রাতে স্বজনহারাদের ঝালকাঠি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে থাকার ব্যবস্থা করা হয়েছিল। সকালে উঠেই তারা সুগন্ধা নদীর তীরে মিনিপার্কে জড়ো হন। সেখান থেকে ট্রলার নিয়ে নদীতে সন্ধানে গেছেন বলে জেনেছি। পারভেজ বলেন, ঘটনাটি হৃদয়বিদারক। যেসব স্বজন রয়েছেন তাদের শান্ত্বনা দেওয়ার কোনো ভাষা নেই। তবে আমরা যতটুকু সম্ভব সহায়তা করে যাচ্ছি।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ৩৭ জনের মরদেহ বরগুনায় পাঠানো হয়েছে। তবে শনাক্ত না হওয়ায় স্বজনদের কাছে মরদেহ হস্তান্তর করা এখনই সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে জেলা প্রশাসন। এদিকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ৬৭ জন অগ্নিদগ্ধ হয়ে চিকিৎসাধীন রয়েছেন।

নিখোঁজদের সন্ধানে হাসপাতালেও স্বজনদের ভিড়

ঝালকাঠির সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডে নিখোঁজদের সন্ধানে বরগুনা সদর হাসপাতাল মর্গে ভিড় জমিয়েছেন স্বজনরা। এরই মধ্যে লাশ শনাক্তের প্রক্রিয়া শুরু করেছে জেলা প্রশাসন।

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান স্থানীয় সাংবাদিকদের জানান, ঝালকাঠি জেনারেল হাসপাতাল থেকে মোট ৩৭ জনের মরদেহ বুঝে নেয়া হয়েছে। এদের মধ্যে পাঁচজনের মরদেহ স্বজনদের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। বাকি ৩২টি মরদেহ বরগুনা সদর হাসপাতালের মর্গে রাখা হয়েছে। সকাল ১১টা পর্যন্ত এই মরদেহগুলো বরগুনা সদর হাসপতালের মর্গে রাখা হবে। সকাল ১০টার মধ্যে কেউ শনাক্ত করতে পারলে তাকে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

তিনি বলেন, বরগুনা সদর হাসপাতালে সংরক্ষণের জন্য অত্যাধুনিক ব্যবস্থা না থাকায় ১১টার পর বাকি মরদেহ সার্কিট হাউজ মাঠে সম্মিলিত জানাজা শেষে ধর্মীয় রীতি অনুযায়ী ১২টার মধ্যে সদর উপজেলার ঢলুয়া ইউনিয়নের পোটকাখালী এলাকায় গণদাফন করা হয়।

হাবিবুর রহমান বলেন, এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ শনাক্ত করা হয়েছে। প্রত্যেকটি মরদেহের ময়নাতদন্ত ও ডিএনএ পরীক্ষার জন্য নমুনা রাখা হয়েছে। তিনি বলেন, হাসপতালের মর্গে রাখা ৩২টির মধ্যে আরো ছয়- সাতটি মরদেহ শনাক্ত সম্ভব হতে পারে। চিকিৎসকরা আপাতত এই তথ্য জানিয়েছেন।

নিখোঁজ ব্যক্তিদের তথ্য সম্পর্কে জেলা প্রশাসক বলেন, ‘এখন পর্যন্ত কতজন নিখোঁজ রয়েছেন, এর নির্দিষ্ট তথ্য জেলা প্রশাসনের কাছে নেই। তবে উপাত্ত সংগ্রহের জন্য সেল গঠন করা হয়েছে। আমরা স্বজনদের আহ্বাবান জানিয়েছি নিখোঁজের তথ্য দিয়ে সহায়তা করতে। দুই-একদিনের মধ্যে নিখোঁজ ব্যক্তিদের তথ্য জানা যাবে। যদি কেউ ডিএনএ নমুনা নিয়ে আসেন, তাহলে তাকে পরবর্তীতে কবর শনাক্ত করে দেয়া হবে।

’ এখন পর্যন্ত যাদের মরদেহ শনাক্তের পর স্বজনদের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে তারা হলেন-পাথরঘাটা পৌরশহরের তালতলা এলাকার রাজ্জাক মাস্টার, বেতাগী উপজেলার রিয়াজ হাওলাদার, বরগুনা সদর ইউনিয়নের আমতলী গ্রামের জাহানারা বেগম, বামনা উপজেলার সপ্নিল। এই তিনজনের মরদেহ ঝালকাঠি থেকে স্বজনদের কাছে বুঝিয়ে দেয়া হয়েছে। এছাড়া বরগুনা সদর হাসপাতালের মর্গ থেকে রাজিয়া সুলতানার মরদেহ বুঝিয়ে দেয়া হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ