মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

নাইজেরিয়ায় নৌকাডুবি: নিহত বেড়ে ৭৬

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

নাইজেরিয়ায় নৌকাডুবির ঘটনায় ৭৬ জন নিহত হয়েছেন। নিহতরা সবাই বন্যার পানি থেকে বাঁচতে নৌকায় করে নিরাপদ স্থানে যাচ্ছিলেন। যাত্রাপথে নৌকাটি ডুবে গেলে প্রাণহানির ঘটনা ঘটে।

শুক্রবার (৭ অক্টোবর) নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ আনামব্রায় এই ঘটনা ঘটে। সোমবার (১০ অক্টোবর) এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য জানিয়েছে।

boat capsizes in Nigeria

প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আনামব্রা প্রদেশের ওগবারু এলাকায় নৌকাডুবির ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত নৌকায় কমপক্ষে ৮০ জন আরোহী ছিলেন। নিহতদের বেশিরভাগই নারী ও শিশু।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদ বুহারি ‘মর্মান্তিক’ এই দুর্ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি দেশের পানি পরিবহন ব্যবস্থাজুড়ে নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনার নির্দেশ দিয়েছেন।

naijeria

তিনি আরও বলেন, ‌ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়ানো নিশ্চিত করতে পানি পথে চলাচলে সুরক্ষা প্রোটোকল পরীক্ষা করার জন্য’ সরকারি সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বুহারি।

স্থানীয় গণমাধ্যমের থেকে জানা গেছে, নৌকাটি ডুবে যাওয়ার আগে বন্যাদুর্গত মানুষেরা ওগবাকুবার নকো বাজারে যাচ্ছিল।

কিছু কর্মকর্তা জানান, নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এবং ডুবে যাওয়ার আগে একটি সেতুতে আঘাত প্রাপ্ত হয়।

Nigeria flood

ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির দক্ষিণ-পূর্ব সমন্বয়কারী থিকম্যান তানিমু বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, ঘটনাস্থলে পানির স্তর খুব বেশি। সেখানে উদ্ধার অভিযান চালানো খুবই ঝুঁকিপূর্ণ।

চলতি বছর নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে আনামব্রাসহ ২৯টিই বন্যার কবলে পড়েছে। বন্যার পানি এরই মধ্যে অসংখ্য বাড়িঘর ও বিপুল পরিমাণ ফসল ভাসিয়ে নিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত ৫ লাখ মানুষ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ