বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

দেশে ফিরলেন ইউক্রেনে আটকে পড়া ২৮ নাবিক

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

ইউক্রেনের বন্দরে হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজ বাংলার সমৃদ্ধির ২৮ বাংলাদেশি নাবিক রোমানিয়া থেকে আজ বুধবার ঢাকায় পৌঁছেছেন। আজ দুপুর ১২টা ১ মিনিটে টার্কিশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজ তাঁদের নিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানববন্দরের পরিচালক উইং কমান্ডার এ এইচ এম তৌহিদ উল আহসান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব ইউরোপ ও সিআইএস অনুবিভাগের মহাপরিচালক শিকদার বদিরুজ্জামান জানিয়েছিলেন, সবকিছু ঠিক থাকলে মঙ্গলবার রাতেই তাঁরা রওনা হবেন। তবে রকেট হামলায় নিহত বাংলাদেশি নাবিক মো. হাদিসুর রহমানের মরদেহ দেশে আনা সম্ভব হয়নি। তাঁর মরদেহ ইউক্রেনে সংরক্ষিত রয়েছে।

তুরস্কের ইরাগলি বন্দর থেকে পণ্য বোঝাই করতে গত ২১ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের উদ্দেশে রওনা হয় বাংলাদেশের পতাকাবাহী ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ বাংলার সমৃদ্ধি। দুই দিন পর অলভিয়া বন্দরের জলসীমায় এটি নোঙর করে। পরদিন ২৪ ফেব্রুয়ারি ভোরে রাশিয়া ইউক্রেনে হামলা করলে জাহাজটি বন্দরে আটকা পড়ে। এক সপ্তাহের মাথায় রকেট হামলার শিকার হয় জাহাজটি। গত বুধবারের ওই হামলায় জাহাজে আগুন ধরে যায়। এতে নিহত হন জাহাজের প্রকৌশলী হাদিসুর রহমান। তবে রক্ষা পান অপর ২৮ নাবিক। হামলায় জাহাজের ব্রিজ ধ্বংস হয়ে যায়। পরে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে বাংলার সমৃদ্ধিকে।

জাহাজ থেকে ২৮ নাবিককে উদ্ধার করে নেওয়া হয় ইউক্রেনের একটি বাংকারে। পরে তাঁদের সীমান্ত পার করে নেওয়া হয় পার্শ্ববর্তী দেশ মলদোভায়। সেখান থেকে রোমানিয়া হয়ে দেশে ফিরছেন নাবিকেরা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ