মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

দুই শিশুর মৃত্যুর পেছনে মায়ের পরকীয়া, বিষমেশানো মিষ্টি খাইয়ে হত্যা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
অতি সম্প্রতি ‘নাপা সিরাপ খেয়ে’ দুই শিশুর মৃত্যুর অভিযোগ ওঠলে তোলপাড় শুরু হয় গোটা দেশে। গড়ায় আদালত পর্যন্ত। পরীক্ষা করা হয় নাপা সিরাপ। তবে শেষ পর্যন্ত পুলিশের তদন্তে বেরিয়ে এলো- ওষুধের বিরূপক্রিয়ায় নয়, ব্রাহ্মণবাড়িয়ার ওই দুই শিশু পরিকল্পিত হত্যাকান্ডের শিকার হয়েছে।

অধিকতর জিজ্ঞাসাবাদের মুখে শিশু দুটির মা স্বীকার করেছেন- পরকীয়া প্রেমিকের সাথে নতুন সংসার পাতার পরিকল্পনা থেকে ‘পথের কাটা’ এ দুই সন্তানকে খুনের পরিকল্পনা করা হয়। মিষ্টির সাথে বিষ মিশিয়ে মা লিমা বেগম (৪০) খাইয়ে দেন তাদের। মৃত্যুর পর দোষ চাপানো হয় নাপা সিরাপের ওপর। ওষুধ খেয়ে মারা যাওয়ার অভিযোগ তুললে পার পাওয়া সহজ হবে ভেবে শিশুদের মা ও প্রেমিক মিলে পূর্বেই এই ছক এঁকেছিলো।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ভোরে শিশুদের মাকে গ্রেপ্তারের পর পুলিশ খুনের পূর্ণ বিবরণ জানতে পারে।

পরিকল্পিত হত্যাকাণ্ড

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলায় নাপা সিরাপ সেবন করে একই পরিবারের দুই শিশুর মৃত্যুর ঘটনাটি পরিকল্পিত হত্যাকাণ্ড বলে পুলিশ জানায়। এ ঘটনায় নিহত দুই শিশুর বাবা ইসমাঈল হোসেন বাদী হয়ে লিমা বেগম ও তার পরকীয়া প্রেমিক সফিউল্লার বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেছেন।

যেভাবে প্রেম, যেভাবে হত্যার ছক

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা মোহাম্মদ শাহীন জানান, লিমা আশুগঞ্জের একটি চালকলে কাজ করেন। আর তার স্বামী কাজ করেন ইটভাটায়। চালকলে কাজ করার সুবাদে আরেক শ্রমিক সফিউল্লার সঙ্গে লিমার পরিচয় হয়। এক পর্যায়ে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। তারা বিয়ে করারও সিদ্ধান্ত নেয়।

তিনি আরও জানান, পূর্বপরিকল্পনার অংশ হিসেবে মিষ্টির সঙ্গে বিষ মিশিয়ে দুই শিশু ইয়াছিন ও মোরসালিনকে খাইয়ে হত্যা করে মা লিমা বেগম। মৃত্যুর ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করার জন্য নাপা সিরাপের রিঅ্যাকশন হয়েছে বলে প্রচার করে। কিন্তু লিমার আচরণে প্রথমেই পুলিশের সন্দেহ হয়। অধিকতর জিজ্ঞাসায় সে হত্যাকাণ্ডের কথা স্বীকার করেছে। এ ঘটনায় লিমার প্রেমিক সফিউল্লাকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

নাপা সিরাপ

নাপা সিরাপ কেনো আলোচনায়?

গত ১০ মার্চ ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামের ইসমাঈল হোসেনের দুই ছেলে ইয়াছিন ও মোরসালিন নাপা সিরাপ খেয়ে মারা যায় বলে অভিযোগ তোলেন স্বজনরা।

নাপা সিরাপ পরীক্ষার নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ‘নাপা সিরাপ সেবন করে’ একই পরিবারের দুই শিশুর মৃত্যুর অভিযোগ ওঠার পর সারাদেশের পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই ওষুধ পরীক্ষার নির্দেশ দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর।

সেই সঙ্গে পরীক্ষার প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর জন্যও বলা হয়েছে।

রবিবার (১৩ মার্চ) ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, গণমাধ্যমের খবরে জানা গেছে- বেক্সিমকো ফার্মাসিটিক্যালসের প্যারাসিটামল ১২০ মিলিগ্রাম ও ৫ মিলিগ্রাম সিরাপের (ব্যাচ নং ৩২১১৩১২১, উৎপাদন তারিখ ১২/২০২১, মেয়াদোত্তীর্ণের তারিখ ১১/২০২৩) ওষুধ সেবন করে একই পরিবারের দুই শিশু মারা গেছে।

এমন পরিস্থিতিতে সারাদেশের বিভাগীয় ও জেলা কার্যালয়ের কর্মকর্তাকে স্ব-স্ব নিয়ন্ত্রণাধীন এলাকায় পাইকারি ও খুচরা ফার্মেসি পরিদর্শন করে ওই ব্যাচের নমুনা পরীক্ষা ও বিশ্লেষণ করে প্রতিবেদন ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরিতে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়।

তদন্ত প্রতিবেদনে যা বলা হয়

মো. ইয়াছিন মিয়া (০৭) ও মো. মোরসালিন মিয়া (০৪) নামে দুই শিশুর মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিল করেছে স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত কমিটি।

তদন্ত কমিটির প্রধান কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মহিউদ্দিন এবং স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক ডা. হাছান শাহরিয়ার কবির বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তদন্ত প্রতিবেদন সিলগালা অবস্থায় উর্ধ্বতন কতৃপক্ষের কাছে পাঠানো হয়েছে জানিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের পরিচালক।

স্বজনদের অভিযোগের প্রেক্ষিতে ঘটনার সার্বিক ও সুষ্ট তদন্তে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মহিউদ্দিনকে প্রধান করে ৩ সদস্যের কমিটি গঠন করে চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের পরিচালক। কমিটির অন্য দুই সদস্য হলেন কুমিল্লার সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন ও ফেনীর সিভিল সার্জন রফিক-উস সালেহীন।

তদন্ত কমিটি সরেজমিনে নিহত দুই শিশুর বাড়িতে এসে তাদের পিতা-মাতাসহ নিকটাত্মীয়দের মতামত নেন এবং আশুগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সদর হাসপাতাল পরিদর্শন করে বিভিন্ন বিষয় যাচাই-বাছাই ও সংশ্লিষ্টদের মতামত সংগ্রহ করেন। মঙ্গলবার তদন্ত কমিটি তাদের প্রতিবেদন স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয় দাখিল করেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ