মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

দুই লাখ ব্যবহারকারীকে মোবাইল বদলাতে বার্তা

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
অবৈধ হ্যান্ডসেট বিচ্ছিন্ন করা কার্যক্রমের প্রথম সপ্তাহে গ্রাহকের হাতে ব্যবহৃত প্রায় দুই লাখ নিবন্ধনহীন মোবাইল ফোন পেয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বিটিআরসি। বিষয়টি এসএমএস’র মাধ্যমে তাৎক্ষনিক সংশ্লিষ্ট গ্রাহকদের বিষয়টি জানিয়ে দেয়া হয়েছে এবং ব্যবহারকারীরা হ্যান্ডসেটগুলো পরিবর্তন করছেন।

বিটিআরসি’র পক্ষ থেকে আরও জানানো হয়েছে, প্রাথমিকভাবে রাজধানী বড় মোবাইল মার্কেটগুলোতে সংস্থাটির বেশ কয়েকটি টিম ব্যবসায়ীদের কাছে লিফলেট বিতরণ করেছে। ব্যবসায়ীরা কোনো অবৈধ মোবাইল ফোন বিক্রি না করার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি বিদেশ থেকে নিজস্ব ব্যবহারের জন্য যে দুইটি মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের জন্য দেশে নিয়ে আসা হয়, সেগুলো নিয়ম মেনে বিটিআরসির ওয়েব সাইডে নিবন্ধন করার পর ডাটাবেইজে আইএমইআই নম্বর পাওয়া গেছে সংক্রান্ত নিশ্চিতকরণ এসএমএস না আসলে ব্যবহারকারীকে দুশ্চিন্তা না করার কথাও জানিয়েছে সংস্থাটি।
১ অক্টোবর থেকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টারে (এনইআইআর) নিবন্ধিত না থাকলে মোবাইল নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ মুঠোফোনের সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলে জানিয়েছিল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। গত ৩০ সেপ্টেম্বর বিটিআরসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এ তথ্য।

বিটিআরসি জানায়, বিক্রেতা অবৈধ কোনো মোবাইল ফোন বিক্রি করলে ক্রেতার দাবি অনুযায়ী ফোনের মূল্য ফেরত দিতে হবে। অবৈধ ফোন উৎপাদন-আমদানি-ক্রয়-বিক্রয় করলে টেলিযোগাযোগ আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়াও জানিয়েছে, বিটিআরসি কর্তৃক জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সঙ্গে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানিকৃত মোবাইল ফোনের ব্যবহার বন্ধের মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা, ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করা এবং জাতীয় নিরাপত্তার স্বার্থে আইন প্রয়োগকারী সংস্থাসমূহকে সহায়তা প্রদানের উদ্দেশ্যে চলতি বছরের ১ জুলাই এনইআইআর-এর কার্যক্রম শুরু করা হয়েছে। এনইআইআর-এ অনিবন্ধিত মোবাইল ফোনকে অবৈধ বিবেচনা করে সেগুলো অক্টোবরের প্রথম দিন থেকে অকার্যকর করে দেয়া হবে।

বিটিআরসি ক্রেতাদের সুবিধার্থে জানিয়েছে, ক্রেতাদের মোবাইল ফোন কেনার আগে মেসেজ অপশন থেকে KYD ও ১৫ ডিজিটের আইএমইআই (IMEI) নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে মুঠোফোনের বৈধতা যাচাই করে কেনার অনুরোধ জানিয়েছে। উদাহরণ স্বরূপ KYD 123456789012345(space>16002।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ