রবিবার | ৮ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

দুই বছর পর রমনার বটমূলে বর্ষবরণের আয়োজন

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

করোনা মহামারির কারণে গত দুই বছর রমনার বটমূলে ছায়ানটের ঐতিহ্যবাহী বর্ষবরণ অনুষ্ঠান করা সম্ভব হয়নি। এবারের পহেলা বৈশাখে রমনা বটমূলে বর্ষবরণ আয়োজন করতে যাচ্ছে ছায়ানট। মাসাধিককাল ধরে দলীয় পরিবেশনার মহড়ার মাধ্যমে সব প্রস্তুতি সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি। ইতিমধ্যে বটমূলের বরাদ্দ চেয়ে গণপূর্ত মন্ত্রণালয়ের কাছে আবেদনও করা হয়েছে।

শনিবার (২ এপ্রিল) ধানমন্ডির ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানালেন ছায়ানটের সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। তিনি বলেন, ১৯৬৭ সালে রমনার বটমূলে বর্ষবরণের আয়োজন শুরু হওয়ার পর কেবল ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়েই তাতে ছেদ পড়েছিল। করোনাকালে স্বাস্থ্যঝুঁকি এড়াতে এবং রাষ্ট্রীয় বিধান মান্য করে ছায়ানট দুই বছর বর্ষবরণের অনুষ্ঠান স্বল্প পরিসরে অনলাইনে আয়োজন করেছে। মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে বর্ষবরণ অনুষ্ঠান সাজানোর সুযোগ থেকে আমরা বঞ্চিত হয়েছি, শ্রদ্ধা জানিয়েছি কেবল অনলাইন অনুষ্ঠানের আয়োজন করে। রমজান মাসের পবিত্রতা রক্ষা করে, সকলকে নিয়ে নব আনন্দে জেগে ওঠার আহ্বানে এবারের আয়োজনে ছায়ানট সর্বান্তঃকরণে নতুনত্ব যোগ করতে প্রয়াসী।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছায়ানটের সভাপতি সনজীদা খাতুন, নির্বাহী সভাপতি সারওয়ার আলী, সহসভাপতি ড. আতিউর রহমান, সহসভাপতি খায়রুল আনাম শাকিল ও সাধারণ সম্পাদক লাইসা আহমদ লিসা। ছায়ানটের সভাপতি সনজীদা খাতুন বলেন, ‘বাংলা বর্ষবরণ এখন দেশের গণ্ডি ছাড়িয়ে, ধর্ম-বর্ণ-নির্বিশেষে বিশ্ববাঙালির প্রধান প্রাণের উৎসব, বাঙালি ঐতিহ্যের অঙ্গ। আমাদের প্রত্যাশা, বটমূলে অর্ধশতাধিক বছরের এই উৎসবের ধারায় বাঙালির প্রত্যাবর্তন হবে সংযমী, প্রাণবন্ত, আনন্দঘন এবং বিপর্যয় বিনাশের অঙ্গীকারে বলীয়ান।

সনজীদা খাতুন আরো বলেন, এর আগেও অন্তত তিনবার রমজান মাসে পহেলা বৈশাখের অনুষ্ঠান আমরা করেছি। রমজানের পবিত্রতা আমরা কোনোভাবেই অস্বীকার করি না। ধর্ম ও সংস্কৃতি পরস্পরবিরোধী কিছু নয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ