শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ঢাবিতে পাকিস্তানি পতাকায় আগুন, পাপনের পদত্যাগ দাবি

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাজু ভাস্কর্যের পাশে পাকিস্তানের পতাকা পুড়িয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে পতাকা উড়িয়ে অনুশীলন করায় পাকিস্তানের শাস্তি দাবি করেছেন সংগঠনটির নেতারা।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামে সংগঠনের মানববন্ধনে এই দাবি জানানো হয়। সমাবেশে নেতারা বলেন, আপনারা দেখেছেন, সম্প্রতি পাকিস্তান নিয়মবহির্ভূতভাবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে পাকিস্তান পতাকা টানিয়ে অনুশীলন করেছে। এটা এ দেশের সংবিধানের লঙ্ঘন। এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এই নিরবতা আমাদের ব্যথিত করেছে। এর দায়ভার বোর্ড কোনোভাবেই এড়াতে পারে না। তাই আমরা নাজমুল হাসান পাপনের পদত্যাগ দাবি করছি। কারণ তিনি ব্যর্থ হয়েছেন। পাকিস্তানে ক্রিকেট দলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। প্রথম দিনের পরও তারা মাঠে পতাকা টানিয়ে অনুশীলন করেছে। সমাবেশে আরও বলা হয়, নাজমুল হাসান পাপনের দ্রুত পদত্যাগ করা উচিত। এ ঘটনায় পাকিস্তানেরও শাস্তি হওয়া উচিত। বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের পক্ষ থেকে এই কাণ্ডে আমরা তীব্র নিন্দাজ্ঞাপন করছি।

সোমবার (১৫ নভেম্বর) মিরপুরের একাডেমি মাঠে প্রথম পতাকা উড়িয়ে অনুশীলন করে পাকিস্তান। এরপরই তৈরি হয় ক্ষোভ, পাকিস্তানও পরের অনুশীলনগুলোতে পতাকা টানিয়ে রেখেছে পাশে। বিতর্কের মুখে শেষ পর্যন্ত বিসিবির কাছে অনুমতি চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। পাকিস্তানের পতাকা উত্তোলন ইস্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমেও ক্ষোভ জানান অনেকে। দেশটি যখন পাকিস্তান এবং সামনে যেহেতু লাল-সবুজের বিজয়ের মাস, আর তাই আলোচনার মাত্রা ছাড়াল বহুগুণে। তবে কেউ কেউ আবার এর সপক্ষেও যুক্তি দেখাচ্ছেন। এমন পরিস্থিতিতেই মঙ্গলবার (১৬ নভেম্বর) গণমাধ্যমকে আনুষ্ঠানিক বিবৃতি দেয় পাকিস্তান ক্রিকেট দল। তাদের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়, পাকিস্তানের হেড কোচ হিসেবে সাকলায়েন মুশতাক দায়িত্ব নেওয়ার পর থেকে জাতীয় দলে পতাকা লাগানোর প্রচলন শুরু হয়েছে। সর্বপ্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজে এটি চালু হয়েছিল। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপেও তা অনুসরণ করা হয়েছে।

অনুমতি ছাড়া ভিন দেশের পতাকা টানানো বাংলাদেশের আইন পরিপন্থী। যার জন্য সর্বোচ্চ এক বছরের সাজা হতে পারে বলে পতাকা বিধানে উল্লেখ রয়েছে। সেক্ষেত্রে মামলা করলে পাকিস্তান এ শাস্তি পেতে পারে বলে জানান সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ