শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘টিকা-বিভ্রান্তি’ ছড়ানোর পর মুফতি ইব্রাহীম আটক

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম বিষয়ক বক্তব্য প্রদানকারী মুফতি কাজী ইব্রাহীমকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ (ডিবি)। সোমবার দিনগত রাত ২টার দিকে লালমাটিয়ার জাকির হোসেন রোডের বাসা থেকে তাকে আটক করা হয়।

জিজ্ঞাসাবাদ শেষে ‘টিকা-বিভ্রান্তি’ ছড়ানোর অভিযোগে তাকে গ্রেপ্তার দেখানো হতে পারে বলে গোয়েন্দা পুলিশের একটি সূত্র জানিয়েছে।

তিনি শুরু থেকেই ধর্মবিষয়ে উস্কানিমূলক বক্তব্য দিয়ে আসছিলেন। তবে সম্প্রতি করোনার টিকা বিষয়ক ‘বিভ্রান্তিকর’ বক্তব্য দেয়ার পর নতুন করে আলোচনায় আসেন তিনি।

এই বক্তা সম্প্রতি করোনা টিকা নিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে ভিডিও ছড়িয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এই ভিডিওতে তিনি বলেছেন, ‘করোনা টিকা নেয়ায় নারীর মুখে দাঁড়ি গজাচ্ছে, পুরুষের কন্ঠ বদলে নারী কন্ঠ হচ্ছে।’
তাকে ডিবি কার্যালয়ে এনে ‘বিভিন্ন বিষয়ে’ জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানিয়েছেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার।

করোনার টিকা নিয়ে বিভ্রান্তিমূলক বক্তব্য দিয়ে সেই ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানোর পর তাকে আটক করা হলো। তবে পুলিশ এখনও স্পষ্ট করেনি, কোন অভিযোগে মুফতি ইব্রাহিমকে আটক করা হয়েছে।

ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ইসলাম নিয়ে বক্তব্য দিয়ে ভিডিও ছড়িয়ে থাকেন মুফতি কাজী ইব্রাহীম।ইউটিউবের এক ধরণের দর্শকের কাছে তিনি বেশ জনপ্রিয়।

এদিকে করোনা টিকার বিষয়ে অপপ্রচার চালানো ঠেকাতে শুধু বাংলাদেশ নয়, এটাট্টা বিশ্বের দেশগুলো। এমনকি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষও “অ্যান্টি ভ্যাক্সিন (টিকাবিরোধী)’ প্রচারনামূলক কনটেন্ট (লেখা-ছবি) সরিয়ে ফেলেছে। উন্নত দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে গ্রেপ্তারও করা হয়েছে বেশ কয়েকজনকে।

সবমিলিয়ে করোনা টিকাবিরোধী প্রচারণা যখন বিভিন্ন দেশে থেমে গেছে, ঠিক সেই মুহুর্তে মুফতি ইব্রাহীমের সামাজিক যোগাযোগ মাধ্যমে ভ্যাক্সিনবিরোধী প্রচারণা চরম বিতর্ক ও বিভ্রান্তির সৃষ্টি করেছে। এমনটাই বলছেন পুলিশ ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ডিবি পুলিশের একটি সূত্র জানায়, মুফতি ইব্রাহীম ফেসবুক, ইউটিউবসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে করোনাবিরোধী প্রচারণা চালিয়েছেন। তিনি মানুষকে করোনার টিকা না নিতে উৎসাহিত করছেন। টিকাবিরোধী দাঙ্গা ছড়াতে উস্তানি দিয়ে বক্তব্যের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারে করেছেন।

আটককালে যা ঘটেছিলো

সোমবার রাতে তার বাসায় ডিবি পুলিশের উপস্থিতির খবরে ফেসবুক লাইভে এসে ‘র’ এর এজেন্ট, গুণ্ডা ডিবি পুলিশ তার বাসা ঘেরাও করেছে বলে অভিযোগ তুলে ২০ মিনিটের বেশি সময় লাইভে কথা বলেন মুফতি ইব্রাহীম।

মুফতি ইব্রাহীমের বক্তব্যের অনেক ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। তিনি করোনাভাইরাসের টিকা আবিষ্কারের সূত্র দেওয়া থেকে শুরু করে বিজ্ঞানসহ নানা বিষয়ে ওয়াজ করেছেন। এই ধর্মীয় বক্তা এমন বক্তব্যও দিয়েছেন যে, ‘করোনাভাইরাসের টিকা দেয়ার কারণে নারীর দাঁড়ি গজাচ্ছে, পুরুষের কণ্ঠ পাল্টে নারীকণ্ঠ হচ্ছে।’

তবে মুফতি কাজী ইব্রাহিম বিবিসির সঙ্গে আলাপকালে তার বক্তব্যের সমর্থনের বিভিন্ন যুক্তি দিয়েছেন। ‘সম্ভবত ব্রাজিলের প্রেসিডেন্ট সাহেব এটা বলেছেন যে টিকা দেওয়ায় নারীর দাঁড়ি গজাচ্ছে এবং পুরুষের কণ্ঠ পাল্টে যাচ্ছে। মিডিয়ায় এই তথ্য এসেছে। আমি কথা কিন্তু গভীর থেকে বলি। ভ্যাকসিন নিয়েও বিতর্ক আছে’, বলে তিনি মন্তব্য করেন।

নিজের বক্তব্যের পক্ষে যুক্তি দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যও টেনে এনেছেন এই ইসলামী বক্তা। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্পও কিন্তু করোনাভাইরাস নিয়া, মাস্ক নিয়া বা বিভিন্ন বিষয় নিয়া অনেক কথা বলেছেন। এগুলোতো ভাইরাল হয় এবং মিডিয়া থেকে সাধারণত আমরা তথ্য কালেক্ট (সংগ্রহ) করি।’

মুফতি কাজী ইব্রাহিম এক বক্তৃতায় করোনাভাইরাসের টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ও দিয়েছিলেন। সেটি হচ্ছে- 1.q7+6=13 । তার এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে বহু হাস্যরস হয়েছে। এ ধরনের বক্তব্যের ভিত্তি সম্পর্কে জানতে চাইলে মুফতি ইব্রাহীম এই সূত্রের বিষয়ে একজন প্রবাসীর স্বপ্ন দেখার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘ইতালি প্রবাসী একজন বাংলাভাষি তার একটা স্বপ্ন আমাকে বলেছে। স্বপ্নে সে এটা দেখেছে।’ ইসলাম ধর্ম অনুযায়ী স্বপ্নের কী ব্যাখ্যা আছে-তাও তিনি বিস্তারিত বলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ