শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

জব্দ গাড়িটি এক ব্যবসায়ীর, চেয়ে নিয়েছিলেন ‘পরিচিতজন’

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
রাজধানীর মিরপুরে স্কুলছাত্রকে চাপা দিয়ে পালানো প্রাইভেটকারটির (ঢাকা মেট্রো- গ- ২২-৯৭৫৩) মালিককে শনাক্ত করেছে পুলিশ। সাদা রংয়ের ওই প্রাইভেটকারটি দুর্ঘটনার পরপরই পুলিশ জব্দ করে।

বৃহস্পতিবার রাতে মিরপুর ইসিবি চত্ত্বর এলাকায় ওই গাড়ির চাপায় আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণীর ছাত্র আবুল কালাম হাসান শান্ত প্রাণ হারান।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপকমিশনার মো. আসাদুজ্জামান ক্র্যাবনিউজকে জানান, গাড়ির প্রকৃত মালিক শামীম নামের এক বায়িংহাউজ ব্যবসায়ী। তিনি গাড়িটি ওইদিনের জন্য তার নিজস্ব চালকসহ আরেকজনকে ব্যবহারের জন্য দিয়েছিলেন। দুর্ঘটনার সময় মালিক শামীম গাড়িতে ছিলেন না।

অপর এক প্রশ্নের জবাবে ওই উপকমিশনার জানান, গ্রেপ্তার চালক পেশাদার। তার লাইসেন্স রয়েছে। তবে গাড়িটির কাগজপত্র ঠিক আছে কীনা তা যাচাই করে দেখা হচ্ছে।

গাড়ি চাপায় নিহত স্কুলছাত্র আবুল কালাম হাসান শান্ত

পুলিশ জানায়, এ বিষয়ে ক্যান্টনমেন্ট থানায় সড়ক পরিবহন আইনের ১০৫ ধারায় মামলা হয়েছে। মামলার বাদী ক্যান্টনমেন্ট থানার এসআই শাহীন মো. আমানুল্লাহ। মামলার তদন্ত কর্মকর্তা একই থানার এসআই এম আবু রায়হান। তিনি জানান, ‘মামলার তদন্তকাজ চলছে। গাড়ির মালিকানা কাগজ যাচাই-বাছাই করা হচ্ছে।’

পুলিশ জানায়, নিহত শান্ত’র বাবা মোস্তফা কামাল। তিনি ক্যান্টনমেন্ট এলাকার মানিকদি এলাকায় থাকেন। গ্রামের বাড়ি কুমিল্লা। নিহতের লাশ ময়নাতদন্ত ছাড়াই স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

এর আগে ওই গাড়ির চালক এবং দুর্ঘটনার সময় গাড়িতে থাকা আরোহীকে গ্রেপ্তার করে পুলিশ। তারা হচ্ছেন- চালক শাকিল ও আরোহী হানিফ। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে উত্তরা এলাকা থেকে শাকিলকে শুক্রবার সকাল ১০টায় গ্রেপ্তার করা হয়। আর দুপুরে গ্রেপ্তার করা হয় দুর্ঘটনার সময় গাড়িতে থাকা আরোহী হানিফকে।

সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন

শান্ত’র মৃত্যুর ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় সড়ক পরিবহন আইনের ১০৫ ধারায় দায়ের হওয়া মামলায় গ্রেপ্তারদের কী শাস্তি হতে পারে- এ বিষয়ে আইনজীবী কাজী মোহাম্মদ মনিরুজ্জামান দুলালের সাথে কথা বলেছে ক্র্যাবনিউজ। সুপ্রীম কোর্টের ওই আইনজীবী জানান, ‘এই ধারায় মামলায় দোষী প্রমাণিত হলে গ্রেপ্তার চালকের সর্বোচ্চ সাজা যাবজ্জীবন কারাদন্ড। আর আরোহীর সর্বোচ্চ জেল বা অর্থদন্ড হতে পারে।’

প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে পথচারীদের ধাওয়ায় গাড়িটি নিয়ে চালক পালিয়ে যাওয়ার সময় এই দুর্ঘটনা ঘটে।

পুলিশ বলছে, ঘটনাস্থলের কাছাকাছি ওই গাড়ির চালক একটি দুর্ঘটনা ঘটিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এসময় পথচারীরা গাড়িটিকে ধরার জন্য ধাওয়া দেন। সেসময় দ্রুতগতিতে পালিয়ে যাওয়ার সময় গাড়িটি শান্তকে চাপা দেয়। এতে সে গুরুতর আহত হয়।

দুর্ঘটনার পরপর ক্যান্টনমেন্ট থানার ওসি শাহান হক জানান, ওই প্রাইভেটকারটি এক পথচারীকে ধাক্কা দেয়। এ সময় অন্য পথচারী ও উপস্থিত লোকজন গাড়িটিকে ধাওয়া করে। তখন গাড়িটি কালশি ব্রিজের দিকে পালানোর পথে সড়কে স্কুলছাত্র শান্তকে চাপা দেয়। শান্তকে তাৎক্ষণিক সম্মিলিত সামরিক হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

অন্যদিকে জনতার তোপের মুখে গাড়িটি রেখে চালক ও আরোহী পালিয়ে যায়। পরে পুলিশ গাড়িটি জব্দ করে।

শান্ত’র মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে শোকার্ত সহপাঠী ও স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে বৃহস্পতিবার মধ্যরাতে সড়ক অবরোধ করেন। এ সময় ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে পুলিশ সংশ্লিষ্ট চালককে গ্রেপ্তারের আশ্বাস দিলে অবরোধ তুলে নেয় তারা। স্বাভাবিক হয় যানবাহন চলাচল।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ