শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

জন্ম সনদ জালিয়াতির দায়ে দম্পতির সাজা

spot_img
spot_img
spot_img

আদালত প্রতিবেদক
সন্তানের জন্ম নিবন্ধন সনদ জালিয়াতির মামলায় এক দম্পতির ৫ হাজার টাকা করে অর্থদণ্ডের রায় দিয়েছেন আদালত। একই সঙ্গে অর্থদণ্ড অনাদায়ে তাদের দুই মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ এ রায় ঘোষণা করেন। যা আজ মঙ্গলবার জানা গেছে।

দণ্ডিতরা হলেন, স্বামী আরশাদ হোসেন ও তার স্ত্রী অনামিকা ওমর। এ সময় আসামিরা আদালতে উপস্থিত ছিলেন। তারা অর্থদণ্ডের ১০ হাজার টাকা আদালতে জমা দিয়ে কারাদণ্ড থেকে রেহাই নেন। সংশ্লিষ্ট আদালতের বিশেষ পাবলিক প্রসিকিউর আজাদ রহমান এসব তথ্য জানান।

অনামিকা ওমর চকবাজারের ৭৯/ক হোসনী দালানের ওমর ফারুকের মেয়ে। আরশাদ হোসেন একই থানার ১০/২ বকশিবাজার লেনের মৃত গোলাম আহম্মদের ছেলে। কন্যা সন্তানের জন্ম নিববন্ধন সনদ জালিয়াতির অভিযোগে মাকসুদুর রহমান ২০১৭ সালে আদালতে মামলাটি দায়ের করেন। আদালত মামলাটি চকবাজার থানা পুলিশকে তদন্তের নির্দেশ দেন। গত বছর চকবাজার মডেল থানার সাব ইন্সপেক্টর দেলোয়ার হোসেন দুজনকে অভিযুক্ত করে প্রতিবেদন দাখিল করেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০৮ সালের ৩ জানুয়ারি এ মামলার বাদী মাকসুদুর রহমানের সঙ্গে অনামিকা ওমর বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এরপর ২০১০ সালের ১৬ এপ্রিল তাদের একটি কন্যা সন্তানের জন্ম হয়। মাকসুদুর রহমানের সঙ্গে বৈধ বিবাহ বলবৎ থাকা অবস্থায় অনামিকা ওমর আরশাদ হোসেনের সঙ্গে পরকীয়া প্রেমে জড়িয়ে পড়েন। পরবর্তী সময়ে অনামিকা ওমর মাকসুদুর রহমানকে তালাক দিয়ে আরশাদ হোসেনকে বিয়ে করেন। তখন ওই কন্যার নাম, জন্ম তারিখ ও পিতার নাম পরিবর্তন করে তারা (অনামিকা ও আরশাদ) নতুন জন্ম নিবন্ধন করেন।

মাকসুদুর রহমান তার সন্তানকে রীতিমত ভরণ পোষণের টাকা পরিশোধ করেন। তারপরও আসামিরা মাকসুদকে তার মেয়েকে দেখতে দিতো না। তিনি বাধ্য হয়ে কুমিল্লা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে মামলা করলে তার কন্যাকে মাসে একবার দেখা করার আদেশ আসে। এরপরও আসামিরা তাকে তার মেয়েকে দেখতে দিতো না। ২০১৬ সালের ১৩ নভেম্বর মাকসুদুর রহমান আদালতের আদেশ নিয়ে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে সেন্টার পয়েন্ট স্কুলে তার কন্যার লেখাপড়ার খবর ও দেখা করতে যান।

কিন্তু তিনি যে নামে মেয়ের সঙ্গে দেখা করতে যান ওই নামে কোনো শিক্ষার্থী স্কুলে নেই বলে তাকে জানানো হয়। পরে স্কুল কর্তৃপক্ষ তাকে চলে যেতে বলেন। এ নিয়ে অনামিকা ও আরশাদ স্কুলের গেটে মাকসুদুর রহমানকে ভয়ভীতি দেখান ও হুমকি দেন। আরশাদ মাকসুদুর রহমানকে কিল ঘুষিও মারেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ