শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ছবিটি এখন কান্না, দীর্ঘশ্বাস…

spot_img
spot_img
spot_img
আবু হেনা রাসেল

সন্তানদের সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সদ্য প্রয়াত পাইলট ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইয়ুমের একটি হাস্যোজ্জ্বল ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ছবিটি এখন শুধুই স্মৃতি। প্রিয়জন- স্বজনদের একমাত্র সান্ত্বনা। এমন কিছু ছবি আর নওশাদের কিছু স্মৃতির মাঝেই তার তিন সন্তান খুঁজে ফিরছে সদ্য হারানো বাবার স্নেহভরা স্পর্শ। সবই আছে, শুধু নেই তাদের বাবা। অফিস থেকে বাসায় ফিরতে না ফিরতেই বাবাকে জড়িয়ে ধরতো তিন সন্তান। বাবা আবেগাপ্লুত হয়ে ঘরে ঢোকার আগেই জড়িয়ে ধরতেন সন্তানদের। সেই স্মৃতিও এখন শুধুই স্মৃতি। প্রতিদিন সেই সময় আসলেও বাবা আর অফিস থেকে ফিরবেন না। জড়িয়ে ধরে এমনভাবে আর কেউ আদরও করবেন না তাদের। এই নির্মম সত্য সেই শিশু সন্তানরা জানলেও, বাবার স্মৃতিটুকুই এখন তাদের কাছে জীবন্ত এক বাবা।

এদিকে নওশাদের মৃত্যুর খবর জেনে কান্নায় ভেঙে পড়েন স্বজনরা। স্বামী হারানোর বেদনায় স্ত্রী প্রায় বাকরুদ্ধ। সন্তানকে হারিয়ে বৃদ্ধ মা এখন পাগলপ্রায়। প্রতিবেশীরাও শােকাহত। স্বজনরা কীভাবে এই শোক সইবেন- তা তাদের জানা নেই। নওশাদের বাড়িতে এখন শোকের মাতম।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ছবিটি তার কন্যা ও এক ছেলে সন্তানের সঙ্গে তোলা। বিদেশের কোনো সাগর পাড়ে এটি তোলা হয়েছিল। ছবিটি ২০১৫ সালের এপ্রিল মাসে নিজের ফেসবুকে পোস্ট করেছিলেন তিনি।
গত শনিবার রাতে নওশাদ কোমায় চলে যাওয়ার পর থেকেই ফেসবুকে এই ছবিটি ছড়িয়ে পড়ে। তিন সন্তানের সঙ্গে নওশাদের এই ছবিটি শেয়ার করে তার বন্ধুবান্ধব, সতীর্থ, সহকর্মীরা। তারা তার ফিরে আসার অপেক্ষায় ছিলেন। কিন্তু টানা ৪৮ ঘণ্টারও বেশি সময় কোমায় থেকে আজ সোমবার (৩০ আগস্ট) না ফেরার দেশে চলে গেলেন তিনি।

এদিকে ক্যাপ্টেন নওশাদের মৃত্যুর সংবাদ পেয়ে ফেসবুকে তার টাইম লাইনে অনেকেই শোক-সমবেদনা জানাচ্ছেন। তার সঙ্গে তোলা বিভিন্ন ছবি শেয়ার করছেন।

তার মরদেহ দেশে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় উদোগ নেওয়া হচ্ছে বলে জানান বাংলাদেশ এয়ারলাইন্স পাইলট অ্যাসোসিয়েশন (বাপা) সভাপতি মাহবুবুর রহমান৷ মৃত্যুকালে পাইলট নওশাদের বয়স হয়েছিল ৪৫ বছর৷

বর্ণাঢ্য ক্যারিয়ার

পাইলট নওশাদ ও তার ফার্স্ট অফিসারের পেশাদারিত্বে ওমান থেকে ঢাকার উদ্দেশ্যে আসা ১২৪ যাত্রীর জীবন রক্ষা পেয়েছে। তবে এটি প্রথম নয়। ৫ বছর আগে এভাবেই আরও ১৪৯ যাত্রী আর ৭ জন ক্রু’র জীবন বাঁচিয়েছিলেন ক্যাপ্টেন নওশাদ। অর্জন করেছেন আন্তর্জাতিক স্বীকৃতি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, ২০১৬ সালের ২২ ডিসেম্বর বাংলাদেশ বিমানের বিজি-১২২ ফ্লাইটের ক্যাপ্টেন ছিলেন নওশাদ। ফ্লাইটটি মাস্কাট বিমানবন্দর থেকে বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ নিয়ে চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়েছিল। টেক-অফ করার পর মাস্কাট বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ার থেকে ক্যাপ্টেনকে জানানো হয়, রানওয়েতে টায়ারের কিছু অংশ পাওয়া গেছে, যা সম্ভবত বিমানের এয়ারক্রাফটের হতে পারে।

যাত্রীদের নিরাপত্তার কথা ভেবে নিজের জীবনের ঝুঁকি নিয়ে নওশাদ ঢাকার বিমানবন্দরে অবতরণের সিদ্ধান্ত নেন। অবতরণের আগে ক্যাপ্টেন নওশাদ ফ্লাইটটি নিয়ে রানওয়ের উপরে দুবার লো-লেভেলে (উড্ডয়নের নিম্ন স্তর) ফ্লাই করেন। এরপর দেখা যায়, উড়োজাহাজের পেছনের দুই নম্বর টায়ারটি ক্ষতিগ্রস্ত হয়েছে। পরে ক্যাপ্টেন নওশাদ উঁচু মানের দক্ষতার সঙ্গে ক্ষতিগ্রস্ত টায়ার ও ল্যান্ডিং গিয়ারসহ নিরাপদে ফ্লাইটটি অবতরণ করাতে সক্ষম হন।

এ ঘটনার পর ২০১৭ সালে ক্যাপ্টেন নওশাদকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রশংসাপত্র পাঠায় আন্তর্জাতিক পাইলট অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ক্যাপ্টেন রন অ্যাবেল।

ক্যাপ্টেন নওশাদ আতাউল কাইউম ২০০২ সালের ২০ সেপ্টেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে পাইলট হিসেবে যোগদান করেন।

এদিকে গত ২৭ আগস্ট স্থানীয় সময় ভোর সাড়ে ৬টায় ওমানের মাস্কাট থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা ফ্লাইটটি ভারতের নাগপুর বিমানবন্দরে জরুরি অবতরণ করে। ফ্লাইটের ক্যাপ্টেন নওশাদ প্রচণ্ড বুকে ব্যাথা অনুভব করায় তিনি তার ফার্স্ট অফিসারকে বিষয়টি জানান এবং আশপাশে কোথাও জরুরি অবতরণ করতে বলেন। সকল ঝুঁকি এড়িয়ে তারা সফলভাবে ফ্লাইটটিকে নিরাপদে নাগপুরে অবতরণ করাতে সক্ষম হন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ