বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

চাপ সামলাতে হিমশিম খাচ্ছে টাইগাররা

spot_img
spot_img
spot_img

স্পোর্টস ডেস্ক
জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে সফরকারী বাংলাদেশ।

আজ রোববার (২০ মার্চ) বিকেল সোয়া ৩টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৫ ওভার শেষে ৫ উইকেটে ৪৭ রান বাংলাদেশের। ওভারের শেষ বলটি করেন অধিনায়ক বাভুমা।

সবমিলিয়ে চাপের মুখে রয়েছে বাংলাদেশ। আর পূর্বকাঙ্খিত হয় ধীরে ধীরে অধরার দিকেই যাচ্ছে আপাতত- এমন বিশ্লেষন বিশ্লেষকদের।

তিন ম্যাচের এই সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারায় বাংলাদেশ। ফলে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে টাইগাররা। দ্বিতীয় ম্যাচ জিতলেই সিরিজ জয় নিশ্চিত হবে তামিম-সাকিবদের।

জয় পাওয়া প্রথম ম্যাচের একাদশ নিয়েই খেলতে নেমেছে বাংলাদেশ। তবে দক্ষিণ আফ্রিকার একাদশে তিনটি পরিবর্তন হয়েছে। আইডেন মার্করাম, র্মাকো জানসেন ও আন্ডিলে ফেলুকুয়াওর পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন কুইন্টন ডি কক, ওয়েন পার্নেল ও তাবরিজ শামসি।

চাপের মুখে বাংলাদেশ

জোহানেসবার্গে প্রোটিয়ান পেসারদের বোলিং তোপে মুদ্রার উল্টো পিঠ দেখছে বাংলাদেশ। প্রথম ১৫ ওভারের মধ্যে বাংলাদেশের অর্ধেক ব্যাটারই প্যাভিলিয়নের পথ ধরেছেন। এরমধ্যে কাগিসো রাবাদা একাই শিকার করেছেন ৩ উইকেট।

এর আগে জোহানেসবার্গে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে প্রথম ৪ ওভারের মধ্যে তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে হারিয়েছে টাইগাররা।

প্রথম ম্যাচে ৪১ রান করা তামিম ব্যাকওয়ার্ড পয়েন্ট ক্যাচ দিয়ে ফেরেন। লুঙ্গি এনগিডির বলে প্যাভিলিয়নের পথ ধরার আগে ৪ বলে মাত্র ১ রান করতে পারেন টাইগার অধিনায়ক।

তামিম ১ রান করলেও সাকিব এদিন রানের খাতাই খুলতে পারেননি। আগের ম্যাচের সেরা ক্রিকেটার কাগিসো রাবাদার বলে ফ্লিক করতে গিয়ে মিসটাইমিংয়ে মিড অফের দিকে ক্যাচ তুলে দেন।

আগের ম্যাচে ফিফটি হাঁকানো লিটনও ব্যর্থ হন এই ম্যাচে। রাবাদার বাউন্সে ডাক করতে চাইলেও এই ব্যাটারের ব্যাটের কানায় বল লেগে উইকেটরক্ষক কুইন্টন ডি ককের গ্লাভসে জমা হয়। ফেরার আগে দারুণ ৩ বাউন্ডারিতে ১৫ রান করেন লিটন।

রাবাদা এরপর নিজের ষষ্ঠ ওভারে এসে ইয়াসির আলীকেও ফেরান। রাবাদার বাউন্সে কাবু হয়ে ২ রান করে কেশব মহারাজের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

ব্যাট হাতে সংগ্রাম করা মুশফিকও টিকে থাকতে পারেননি। ৩১ বল খেলে ১২ রান করে ওয়েইন পারনেলের বলে এলবির শিকার হয়ে ফেরেন মুশি। মাঠে নেমে আফিফ আগ্রাসী শুরু করে মাঠেই আছেন।

এ পর্যন্ত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ইতোমধ্যে ১-০ ব্যাবধানে এগিয়ে থাকা বাংলাদেশ সিরিজ জেতার লক্ষ্যে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নেমেছে।

দক্ষিণ আফ্রিকা দলে এনেছে তিন পরিবর্তন। অ্যাইডেন মার্করামের বদলে দলে এসেছেন কুইন্টন ডি কক। এছাড়া মার্কো জানসেন এবং আন্দিলে ফেহলুকওয়াইয়োর বদলে দলে এসেছেন তাবরেইজ শামসি ও ওয়েইন পারনেল।

জোহানেসবার্গ ওয়ান্ডারার্স ক্রিকেট গ্রাউন্ডে আজ গোলাপি জার্সি পরে খেলতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। স্তন ক্যান্সার সম্পর্কে সচেতনতার লক্ষ্যে ‘পিঙ্ক ডে’ ম্যাচের অংশ হিসেবে এই জার্সি পরে মাঠে নেমেছে স্বাগতিকরা।

আজ এই ম্যাচের প্রতিটি চারের জন্য এক হাজার, ক্যাচ ও ছয়ের জন্য ১০ হাজার আফ্রিকান র‍্যান্ড আয় হবে। যা চারলট মেক্সিকি জোহানেসবার্গ অ্যাকাডেমিক হাসপাতালে প্রদান করা হবে।

ফিরে দেখা

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখন পর্যন্ত ২২টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। টাইগারদের জয় আছে ৫টি, হার ১৭টি।

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ। সুপার লিগের টেবিলে ১৬ ম্যাচে ১১ জয়, ৫ হারে ১১০ পয়েন্ট নিয়ে শীর্ষে বাংলাদেশ।

আর ১১ ম্যাচে ৩ জয়, ৬ হার ও ২টি পরিত্যক্ত ম্যাচের কারনে ৩৯ পয়েন্ট নিয়ে টেবিলের দশমস্থানে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ একাদশ :

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইয়াসির আলি, মাহমুদুল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা একাদশ :

তেম্বা বাভুমা (অধিনায়ক), জনেমান মালান, রাসি ভ্যান ডার ডুসেন, ডেভিড মিলার, কাইল ভেরেইনে, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ওয়েন পার্নেল, তাবরিজ শামসি, কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও লুঙ্গি এনগিদি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ