বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

গুলশান-বনানীতে গাড়ি ঢুকতে কর লাগবে : মেয়র

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
গুলশান-বনানীসহ রাজধানীর অভিজাত এলাকায় গাড়ি প্রবেশে বসবে অতিরিক্ত ট্যাক্স। এমন পরিকল্পনার কথা জানিয়েছেন উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

আজ শনিবার রাজধানীর খিলগাঁওয়ে ‘বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

একইদিন বিভিন্ন এলাকায় পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নিয়ে তিনি বলেন, জনসচেতনতার অভাবে ডেঙ্গু নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এদিকে, গত ২৪ দিনে রাজধানীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন।

রাজধানীর রাস্তায় অসহনীয় যানজটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা এখন নিত্যদিনের বিষয়। আর ফুটপাত যেন বাহারি পণ্য সাজানোর পাত্র। এই যখন ঢাকার রাস্তার অবস্থা তখন নতুন এক পরিকল্পনার কথা জানান উত্তর সিটি মেয়র।

মেয়র বলছেন, ব্যক্তিগত গাড়ির আধিক্য আর ফুটপাত দখলে থাকায় রাজধানীর যানজট কমানো যাচ্ছে না। খুব শিগগিরি গুলশান- বনানীর মত অভিজাত এলাকায় অতিরিক্ত ট্যাক্স দিয়ে গাড়ি চলাচল করতে দেওয়া হবে। এছাড়া ফুটপাত নিয়ে পুলিশ, জনপ্রতিনিধি ও রাজনৈতিক কর্মীরা একে অপরের দোষারোপের কারণেই তা দখলমুক্ত হচ্ছে না।

মেয়র বলেন, গুলশানের দিকে যাবেন দেখতে পাবেন গাড়ি-গাড়ি শুধু গাড়ি, এক একটি পরিবারে বাড়ির কর্তার গাড়ি তার স্ত্রীর গাড়ি তার ছেলে- মেয়ের আলাদা গাড়ি। প্রত্যেকের গাড়ি আর গাড়ি। কিন্তু বিদেশে আমরা দেখেছি বিভিন্ন গাড়ি যখন যাবে তখন ট্যাক্স দিয়ে যাবে। তাই এরইমধ্যে আমরা পরিকল্পনা করেছি গুলশান- বারিধারা অভিজাত এলাকায় যখন কোনো গাড়ি ঢুকবে রাস্তার ট্যাক্স দিয়ে ঢুকতে হবে।

পরে খিলাগাঁওয়ে পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেন মেয়র। এসময় নির্মাণাধীন ভবন ও বিভিন্ন বাসাবাড়ির ছাদে অভিযান চালানো হয়।

মেয়র বলেন, সিটি করপোরেশন কাজ করলেও সাধারণ মানুষের উদাসীনতার কারণে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এডিসের রাজত্ব। বৃষ্টি বাড়লে এডিসের প্রজনন বাড়ার শঙ্কাও রয়েছে।

তিনি আরও বলেন, আমরা কিন্তু চেষ্টা করছি, চেষ্টার কিন্তু কমতি নেই। আমরা সমন্বিতভাবে কাজ করছি। আমাদের সিটিটাতে একার পক্ষে কাজ করা সম্ভব না। সবাইকে এগিয়ে আসতে হবে। একার পক্ষে না সম্ভব ফুটপাত উদ্ধার করা, না সম্ভব খাল উদ্ধার, তাই সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য বলছে, গত ২৪ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৩ জন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ