রবিবার | ৮ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

গাসিকের সাবেক প্রকৌশলী দেলোয়ার হত্যায় মূল অপরাধীদের আড়ালের অভিযোগ পরিবারের

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

গাজীপুর সিটি কর্পোরেশনের (গাসিক) সাবেক প্রকৌশলী দেলোয়ার হোসেন হত্যা তদন্তে মূল অপরাধীদের আড়াল করা হয়েছে বলে পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। একই সঙ্গে মামলাটি বিশেষায়িত ইউনিট দিয়ে পুনঃতদন্ত ও প্রকৃত দোষীদের শাস্তির দাবি জানানো হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিবারের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে নিহত প্রকৌশলী দেলোয়ার হোসেনের স্ত্রী ও পরিবার পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ঢাকা জজ কোর্টের আইনজীবী এম কাওসার আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন প্রকৌশলী দেলোয়ার হোসেনের স্ত্রী খোদেজা আক্তার, ভাই নুরুন্নবী চিশতী এবং দুই ছেলে তমাল ও হিমেল।

অ্যাডভোকেট এম কাওসার আহমেদ বলেন, ২০২০ সালের ১১ মে প্রকৌশলী দেলোয়ার হোসেনকে নির্মমভাবে হত্যা করা হয়। ঘটনার একদিন পর আমরা এ হত্যাকা-ের খবর জানতে পারি। পরবর্তীতে এ ঘটনা দেশজুড়ে আলোচনার সৃষ্টি করে। সিটি কর্পোরেশনের একটি প্রভাবশালী গোষ্ঠীর অপকর্মে সায় না দেওয়ায় তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে বলে আমরা জানতে পেরেছি।

তিনি বলেন, ইতিমধ্যে হত্যাকারীর বিষয়ে পুলিশ তদন্ত করে অভিযোগপত্র দাখিল করেছে। অভিযোগপত্রে প্রকৌশলী দেলোয়ারের সহকর্মী সেলিম, গাড়ি চালকসহ তিনজনকে আসামি করা হয়েছে। আসামিরা পরবর্তীতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। আসামিদের জবানবন্দি অনুযায়ী তারা ছাড়া অন্য কেউ জড়িত নন। তবে পুলিশ অভিযোগ জমা দিলেও রহস্যজনকভাবে আমাদের জানায়নি। পরবর্তীতে আমরা আদালতের মাধ্যমে বিষয়টি জানতে পারি।

তিনি আরও বলেন, হত্যাকারীর পর পরিবারের পক্ষ থেকে থানায় জিডি করেছিলাম। যেখানে অজ্ঞাতনামা ব্যক্তি হত্যাকা- নিয়ে মুখ না খুলতে হুমকি দিচ্ছিলেন। ভয়ভীতি এবং হুমকির কারণে আমরা বিষয়টি নিয়ে কোনো দিন কথা বলতে পারিনি। জিডির বিষয়টি পুলিশ একবারের জন্যও আমলে নেয়নি এবং তদন্ত করেনি। এমনকি পুলিশ প্রধান (আইজিপি) বরাবর অন্য আরেকটি নিরপেক্ষ তদন্ত সংস্থা দিয়ে তদন্ত করানোর জন্য আবেদন করলেও সেটির কোনো ফল পাইনি।

সংবাদ সম্মেলনে প্রকৌশলীর স্ত্রী খাদিজা আক্তার বলেন, নতুন সিটি কর্পোরেশন হিসাবে গাজীপুরে কোটি কোটি টাকার উন্নয়নমূলক কর্মকা- চলমান ছিল। সেই উন্নয়মমূলক কর্মকা- ঠিকাদারদের মধ্যে বণ্টনের নেপথ্যে মূল ভূমিকায় ছিলেন তৎকালিন মেয়রের ঘনিষ্টজন মনির হোসেন নামে একজন। স্থানীয়দের অনেকের কাছে তিনি লম্বা মনির, আবার কারো কাছে লাদেন মনির নামেও পরিচিত। তিনি মেয়রের পাশে আলাদা রুম নিয়ে বসতেন। তার অনুমতি ছাড়া কেউ মেয়রের কাছে প্রবেশ করতে পারতেন না।

খাদিজা আক্তার বলেন, ওই মনির হোসেন প্রকৌশলী দেলোয়ার হোসেনকে নানা সময় অনৈতিক কাজ করতে চাপ দিতেন বলে আমার স্বামী জানান। এমনকি প্রকৌশলী দেলোয়ার হোসেন মৃত্যুর আগে অফিসিয়ালি চাপের মুখে ছিলেন। কিন্তু চাপা স্বভাবের হওয়ায় কি চাপ সেটি বলেননি।

তিনি বলেন, আমরা প্রথম থেকে বলে আসছি প্রকৌশলী দেলোয়ার হোসেন হত্যাকান্ডের পেছনে শক্তিশালি কেউ জড়িত আছে। সেই ধারণা, আরো বদ্ধ হয়েছে-পুলিশের তদন্ত প্রতিবেদন দেয়ার পর। পুলিশ প্রতিবেদন দেয়ার আগে বাদিকে একবারের জন্যও জানানোর প্রয়োজনীয়তা মনে করেনি। এছাড়া প্রতিবেদনে যেভাবে হত্যার কথা বলা হয়েছে, তার সঙ্গে বাস্তবতার কোনো মিল নেই। আমাদের ধারণা, ঘটনার সত্যতা ভিন্নখাতে প্রবাহিত করার জন্য নাটকীয়তায় ভরা একটি গল্প সাজানো হয়েছে। বরং দু’জনের পক্ষে যেভাবে হত্যার কথা বলা হয়েছে- সেটি অসম্ভব বলে মনে করছি। আমরা মনে করছি, এ হত্যাকা-ের পেছনে যেমন রাঘববোয়াল জড়িত, তেমনিভাবে হত্যাকা-ের সঙ্গেও আরো কেউ জড়িত রয়েছেন। যেটি সঠিক এবং নিরপেক্ষ তদন্ত করলে বেরিয়ে আসবে।

তিনি বলেন, এ হত্যকা-ে ব্যবহুত গাড়িটিও ছেড়ে দেয়া হয়েছে। এ অবস্থায় পরিবারের পক্ষ থেকে প্রকৌশলী দেলোয়ার হোসেন হত্যকা-টি নিরপেক্ষ তদন্ত হয়েছে বলে মনে করছি না। বরং ব্যাপক পক্ষপাত দোষে দুষ্ট এই দুর্বল তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করছি এবং পুনরায় নিরপেক্ষ তদন্তের দাবি করছি।

তিনি বলেন, আরেকটি বিষয় উল্লেখ্য যে, গত ৮ জুলাই আলোচিত মামলাটির এক নম্বর আসামী সেলিম জামিন নিয়ে বেরিয়ে গেছেন। জামিনে বেরিয়ে তিনি বিভিন্ন লোক মারফত আমাকে মামলা তুলে নেয়ার জন্য হুমকি-ধমকি দিচ্ছেন। এমতাবস্থায় আমার পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছি এবং ন্যায়বিচার থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা করছি।

সংবাদ সম্মেলনে এই মামলার এডভোকেট এম কাওসার আহমেদ বলেন, এই মামলাটি নিয়ে অনেক নাটকের ঘটনা ঘটিয়েছে আমি এই মামলাটি নেওয়ার পর আমার কাছে মনে হয়েছে এই হত্যাকা-ের সঠিক বিচার হচ্ছে না এজন্য আমি পুনরায় তদন্তের জন্য আবেদন করছি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ