শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

খালেদা জিয়া অন্তিম পরিণতির দিকে যাচ্ছেন, দায় সরকারের : ড্যাব

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার স্থায়ী মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসার সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। আজ শনিবার সংগঠনের দুই হাজার ৬৮৪ জন চিকিৎসক এক যৌথ বিবৃতিতে এই দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, ‘খালেদা জিয়া করোনা পরবর্তীতে জটিলতা, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, রিউমোটয়েড আর্থাইটিস, লিভার, কিডনি ও হার্টের বিভিন্ন জটিলতা নিয়ে গত ১৩ নভেম্বর থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বর্তমানে দেশনেত্রীর শারীরিক অবস্থা খুবই আশঙ্কাজনক।

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে।’চিকিৎসকরা উল্লেখ করেন, ‘খালেদা জিয়া এদেশে গণতন্ত্র পুনঃপ্রবর্তনে অন্যতম প্রধান ভূমিকা পালন করেন। দীর্ঘ নয় বছর স্বৈরাচার এরশাদের বিরুদ্ধে আন্দোলনে রাজপথে থেকে নেতৃত্ব দিয়েছেন। ১৯৯১ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি বাংলাদেশে সংসদীয় সরকার পুনঃপ্রবর্তন করেন, কৃষকদের কৃষিঋণ মওকুফ করেন, শিক্ষাকে সার্বজনীন করার জন্য প্রাথমিক শিক্ষা অবৈতনিক করে উপবৃত্তি চালু করেন, নারীশিক্ষা প্রসারের জন্য প্রথমে অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক পরে ডিগ্রি পর্যন্ত অবৈতনিক করেন। তিনি মুক্তিযোদ্ধাদের সম্মানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় গঠন করেন, নারীদের অধিকার প্রতিষ্ঠার জন্য মহিলাবিষয়ক মন্ত্রণালয় গঠন করেন। বহির্বিশ্বে বাংলাদেশের সম্মান সমুজ্জ্বল করতে তিনি সর্বদাই সচেতন ছিলেন।

বিবৃতিতে আরও বলেন, ‘একটি মিথ্যা সাজানো মামলায় ফরমায়েশী রায়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকেই চিকিৎসা বঞ্চিত হওয়ার ফলশ্রুতিতে আজ এই ভয়াবহ শারীরিক জটিলতায় উপনীত। একটি পরিত্যক্ত কারাগারে একক ব্যক্তি হিসেবে রেখে তাঁর মানসিক শক্তি ভেঙে দেওয়ারও অপচেষ্টা করা হয়েছে।

চিকিৎসকরা বলেন, ‘বারবার খালেদা জিয়ার সুচিকিৎসা নিশ্চিত করতে বিদেশে পাঠানোর দাবি জানানো হয়েছে। কিন্তু কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী সরকার কোনো কর্ণপাত করেনি। এমনকি পরিবারের লিখিত আবেদনেরও কোনো গুরুত্ব দেয়নি। প্রতিহিংসার বশবর্তী হয়ে আইনের অপব্যাখ্যা দিয়ে বারবার ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। গত তিন বছরে সরকারের নিষ্ঠুরতার শিকার হয়ে বয়স্ক এই নারী বিনা চিকিৎসায় মৃত্যুর দ্বারপ্রান্তে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ