শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

খালেদা জিয়াকে বিদেশ নেয়ার দাবিতে ২০ নভেম্বর বিএনপির অনশন

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে আগামী ২০ নভেম্বর বিএনপি অনশন পালন করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি। ঢাকা মহানগরে অনশনের জন্য জায়গা না পাওয়া গেলে বিএনপির গুলশান কার্যালয়ের সামনেই অনশন কর্মসূচি পালন করা হবে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, বেগম জিয়া গুরুতর অসুস্থ। তিনি বারবার বিদেশে যাবার আবেদন করা হলেও অনুমতি দেয়া হয়নি। সদিচ্ছা থাকলে সরকার চাইলেই বিদেশে যাওয়ার সুযোগ দিতে পারে।

মির্জা ফখরুল আরও বলেন, এই দেশের সব চিকিৎসাই দেখা হয়ে গেছে। বেগম জিয়ার চিকিৎসা সমাধানযোগ্য, কিন্তু তার জন্য বিদেশে যাওয়া প্রয়োজন। এর আগে বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনাসভায় রাজনীতির বাইরে গিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বাঁচাতে উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে পাঠানোর আহবান জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার (১৭ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে বলেন, খালেদা জিয়ার চিকিৎসার জন্য সরকারের নির্বাহী ক্ষমতায় যা করার ছিল, তা তিনি করেছেন, এখন বাকিটা ‘আইনের ব্যাপার’। অসুস্থ খালেদা জিয়ার মুক্তির বিষয়ে জাতীয় সংসদে আইনমন্ত্রী আনিসুল হকের দেওয়া বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে এ সময় বিএনপির মহাসচিব বলেন, আইন নেই বলে আইনমন্ত্রী যে কথা বলেছেন, এটা সঠিক নয়। দণ্ডবিধির ৪০১ ধারা অনুযায়ী সরকার শর্তহীন অথবা শর্তযুক্তভাবে যে কারও দণ্ডাদেশ স্থগিত বা মওকুফ করতে পারে।

খালেদা জিয়ার ক্ষেত্রে সরকার স্বতঃস্ফূর্তভাবে দণ্ডাদেশ স্থগিত করেছেন, মওকুফ নয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গয়েশ্বর চন্দ্র রায়, খন্দকার মোশাররফ, মইন খান, আইনজীবী জয়নুল আবেদিন ও শামসুজ্জামান দুদুসহ বিএনপির সিনিয়র নেতারা।

উল্লেখ্য, প্রায় এক মাস পর বাড়িতে আনার ছয়দিন পর গত ১৩ নভেম্বর আবারও হাসপাতালে নেয়া হয় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে। তিনি বহু বছর ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ