মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ক্ষতিকর গেমসের সার্ভার চালাচ্ছে কারা, তদন্ত হচ্ছে

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
উচ্চ আদালতের নির্দেশের পর ক্ষতিকর পাবজি-ফ্রি ফায়ার গেমসে প্রবেশাধিকার (অ্যাকসেস) বন্ধ করে দেয় বাংলাদেশ টেলিকম রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

কিন্তু তারা বন্ধ করলেও এসব ক্ষতিকর অনলাইন গেমসে বাংলাদেশ থেকে প্রবেশ করা যাচ্ছে। ধারণা করা হচ্ছে, দেশে গেম দুটির লোকাল সার্ভার রয়েছে।

এছাড়া এতে আসক্ত হয়ে পড়া ইন্টারনেট ব্যবহারকারীরা ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) ব্যবহার করে খেলছেন গেমসগুলো। ভিপিএন পদ্ধতি ব্যবহার না করেও দেশের কিছু স্থান থেকে এই গেমসে প্রবেশ করা যাচ্ছে।

এ কথা স্বীকার করে বিটিআরসি কর্মকর্তারা বলছেন, ‘আমরা আমাদের সিস্টেম থেকে গেম দুটির অ্যাকসেস বন্ধ করে দিয়েছি। কিন্তু সম্ভবত ওই দুটি গেমসের লোকাল সার্ভার থাকায় এখনো সেগুলো চালু আছে। এখন কীভাবে গেম দুটি চালু আছে সে বিষয়ে আমরা তদন্ত করছি।’

বিটিআরসি বলছে, দেশে ভিপিএন বন্ধ করা সম্ভব নয়। তাহলে প্রযুক্তিগতভাবে অন্যরা ক্ষতির সম্মুখীন হবে। অন্য কোন পদ্ধতিতে গেম দুটিকে চূড়ান্তভাবে বন্ধ করা যায় সে বিষয়ে কাজ চলছে।

সংশ্লিষ্টরা বলছেন, পাবজি-ফ্রি ফায়ার পুরোপুরি বন্ধ করা সময়সাপেক্ষ ও চ্যালেঞ্জের বিষয়। গেম দুটির লোকাল সার্ভার থাকতে পারে। যার মাধ্যমে এখনো বাংলাদেশে তারা কার্যক্রম পরিচালনা করতে পারছে।

নাম গোপন করার শর্তে এই গেমসের একজন ব্যবহারকারী জানান, বাংলাদেশে একটা ভার্সন বন্ধ করা হয়েছে। তারা গ্লোবাল ভার্সনে গেম খেলছেন। এ রকম আরো ছয়টি ভার্সন আছে। সেগুলো বন্ধ হয়নি। ইউজাররা সেগুলোতে খেলছে।

তথ্যপ্রযুক্তি বিশ্লেষক তানভীর হাসান জোহা জানিয়েছেন, পাবজি-ফ্রি ফায়ার পুরোপুরি বন্ধ করার প্রযুক্তিগত চ্যালেঞ্জ আছে। এই চ্যালেঞ্জ বিটিআরসি কীভাবে মোকাবিলা করবে সেটাই দেখার বিষয়। গেম দুটি বাংলাদেশে কীভাবে চালু আছে সে বিষয়ে তিনি বলেন, ভিপিএন দিয়ে পাবজি-ফ্রি ফায়ার খেলা যায়। অ্যাপগুলোতে বিল্ট ইন ভিপিএনও থাকে। সুতরাং এগুলো বন্ধ করা সহজ নয়।

বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় বলেন, আদালতের নির্দেশে এরই মধ্যে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ হয়ে গেছে। আমরা ডিপার্টমেন্ট অব টেলিকমকে নির্দেশ দেওয়ার পর তারা বন্ধ করে দিয়েছে। বাকি ক্ষতিকর অনলাইন প্ল্যাটফরম নিয়েও সিদ্ধান্ত হবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ