শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

কিশাের গ্যাং : সোস্যাল মিডিয়াকে দায় দিলো ছায়া সংসদ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
কিশোর গ্যাং কালচার ছড়িয়ে পড়েছে। নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে আইনশৃলা রক্ষাকারী বাহিনী। এই কালচারে জড়ানোর মধ্য দিয়ে কিেশার-কিশাোরীরা জড়িয়ে পড়ছে মাদকসহ নানা অনৈতিক কর্মকান্ডসহ নানান অপরাধে। এই জাতীয় সমস্যার সমাধানে সন্তোষজনক উপায় খুঁজছে পুলিশসহ আইনপ্রয়োগকারী সংস্থা।

ঠিক এমন সময়ে কিশোর গ্যাং নিয়ে শনিবার বসেছিলো ছায়া সংসদ। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারী স্কুলের পৃথক দল অংশ নেয় এই সংসদে। এরপর উভয় দলেরনানানমুখী তর্ক-বিতর্কে উত্তপ্ত হয়ে ওঠে ছায়া সংসদ। একদল বলছে, পারিবারিক বন্ধনের ঘাটতি, কেউ বলছে টিকটক-ইমোসহ সামাজিক যোগাযোগ মাধ্যম দায়ী। কেউ আবার দায় দিচ্ছে সরকারকে, পুলিশকে। কেউ বলছেন, সামাজিক সমস্যা দায়ী সমাজ-পরিবার। আরো খুঁটিনাটি বিভিন্ন বিষয় উঠে আসে এই ছায়া সংসদদের বিতর্কে।

ছায়া সংসদের বিতর্ক শেষে রায় দেন আয়োজক প্রতিষ্ঠান ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। তিনি এই ছায়া সংসদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

কিশোর গ্যাং বৃদ্ধির কারণ নিয়ে ছায়া সংসদের বিজয়ী দলের বিতার্কিকদের ট্রফি প্রদান করছেন র‌্যাবের ডিজি চৌধুরি আব্দুল্লাহ আল মামুন ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

কিরণ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারের কারনে কিশোর গ্যাং কালচার নিয়ন্ত্রণ করতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে। টিকটক সহ বিতর্কিত বিভিন্ন অ্যাপসের অপব্যবহারের কারনে অনৈতিক কর্মকান্ডের ফাঁদে ফেলা হচ্ছে অনেক কিশোরী-তরুণীকে। আর্থিক প্রলোভনে ফেলে এসব কিশোরীদের তারকা বানানোর স্বপ্ন দেখানো হয়। নিচু মানের ও অশালীনতাপূর্ণ কন্টেন্টের বেশি ব্যবহার দেখা যায় টিকটক, লাইকি, ইমো সহ বেশ কয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে। সুস্থ বিনোদন ও সামাজের ইতিবাচক চিত্র উপস্থাপনের জন্য এসব অ্যাপসগুলো তৈরি হলেও ব্যাপকভাবে এর অপব্যবহার হচ্ছে। ফলে দেখা যাচ্ছে আমাদের দেশে কিছু কিছু শিশু কিশোর থেকে আরম্ভ করে বয়ষ্করা পর্যন্ত সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহারে আসক্ত হয়ে পড়ছে। তবে শুধুমাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহার নয়, ত্রুটিপূর্ণ সমাজব্যবস্থা, শিথিল সামাজিক বন্ধন, পারিবারিক বন্ধনের ঘাটতি, বাবা-মায়ের বিচ্ছেদ, সন্তানকে সময় না দেয়া, সামাজিক অবক্ষয়, সঙ্গদোষ, মাদকের সহজলভ্যতা সহ নানা কারণে কিশোর-তরুনরা বিভিন্ন অপরাধে জড়িয়ে পড়ছে। তাই কিশোর গ্যাং প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলা জরুরি।

কিশোর গ্যাং বৃদ্ধির কারণ নিয়ে ছায়া সংসদের অতিথি র‌্যাবের ডিজি চৌধুরি আব্দুল্লাহ আল মামুন ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ সহ অন্যান্যদের সাথে বিজয়ী দলের বিতার্কিকদের ট্রফি হাতে দেখা যাচ্ছে।

যা বললেন র‌্যাব প্রধান

ছায়া সংসদে প্রধান অতিথি ছিলেন র‌্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। তিনি ছায়া সংসদে উত্থাপিত শিক্ষার্থীদের বক্তব্য শোনেন। এরপর প্রদান অতিথির বক্তব্যে বলেন, আমরা যা করতে পারিনি তা এই প্রজন্মের সন্তানদের মধ্য দিয়ে দেখতে চাই। আমাদের ভবিষ্যত প্রজন্ম যাতে কোন লজ্জাজনক পরিবেশ তৈরি না করে, সেদিকে পিতামাতাসহ সংশ্লিষ্ট সকলকে নজর রাখতে হবে। পারিবারিক বন্ধনের অভাবে যাতে শিশু কিশোররা বিপথে না যায় সেদিকে খেয়াল রাখা জরুরী। প্রযুক্তি যাতে কিশোর ও তরুণদের বিপথে না নেয় তার জন্য সোশ্যাল মিডিয়ার অপব্যবহার প্রতিরোধ করতে হবে। তবে প্রযুক্তিকে বাদ দিয়ে দিলে আমরা পিছিয়ে পড়ব। এর ভালোদিকটা গ্রহণ করে মন্দ দিকটা পরিহার করতে হবে। যারা সোশ্যাল মিডিয়ার অপব্যবহারের মাধ্যমে গ্যাং কালচারে জড়িয়ে পড়ছে তাদের নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বদা সতর্ক রয়েছে। যেভাবেই হোক কিশোর গ্যাং কালচার নিয়ন্ত্রণে আনা হবে। তরুণ প্রজন্মকে ব্যার্থ হতে দেওয়া যাবে না। আমাদের পারিবারিক বন্ধন ও পারিবারিক ঐতিহ্য সারা পৃথিবীতে প্রশংসীত। সেই পারিবারিক পরিবেশ আজ অনেকটাই শিথিল। পারিবারিক বন্ধন সুদৃঢ় করে এবং খেলাধূলা ও সাংস্কৃতিক চর্চার পরিবেশ সৃষ্টির মাধ্যমে কিশোরদের সুস্থ জীবন সুনিশ্চিত করতে হবে।

র‌্যাব ডিজি আরো বলেন, আমাদের একটি বড় সামাজিক ও রাষ্ট্রীয় সমস্যা ছিলো জঙ্গীবাদ, জলদস্যু ও বনদস্যুদের ভয়ংকর আধিপত্য। আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর তৎপরতায় বর্তমানে তা অনেকটাই নিয়ন্ত্রিত। জঙ্গীবাদ দমন হয়েছে, জলদস্যু ও বনদস্যুরা আত্মসমর্পণ করে সমাজের মূল ধারায় ফিরে এসেছে। একইভাবে গ্যাং কালচারের সাথে যুক্ত কিশোরদেরকেও আমাদের সুস্থ সমাজে ও সুস্থ জীবনে ফিরিয়ে আনতে হবে।

প্রতিযোগিতায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং সেন্ট যোসেফ হায়ার সেকেন্ডারী স্কুল এর উভয় দলের বিতার্কিকরা সমান নম্বর পাওয়ায় উভয় দলকে যৌথভাবে বিজয়ী ঘোষণা করা হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন র‌্যাবের লিগ্যাল এন্ড মিডিয়া উইংয়ের পরিচালক কামান্ডার খন্দকার আল মঈন এবং র‌্যাব-২ এর সিইও লেঃ কর্নেল আবু নাঈম মোঃ তালাত। বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহাম্মদ রইস, ড. এস এম মোর্শেদ, উন্নয়ন বিশেষজ্ঞ তানজিনা শারমিন, সাংবাদিক এস এম ফয়েজ ও সাংবাদিক জামিউল আহসান শিপু।

৭ দফা সুপারিশ

ছায়া সংসদ শেষে ফটো সেশন

ছায়া সংসদে উত্থাপিত আলোচনা পর্যালোচা করে ৭ দফা সুপারিশ করা হয়। সেগুলো হচ্ছে- ১। শিশু কিশোরদের সৃজনশীল কর্মকান্ডে আরো বেশি সম্পৃক্ত করে এলাকাভিত্তিক পাঠাগার, সাংস্কৃতিক কর্মকান্ড, খেলাধূলা সহ বিনোদনের ব্যবস্থা করা ২। শিশু কিশোরদের বিপথে নিতে পারে ফ্রি-ফায়ার ও পাবজির মতো অন্যান্য কোন অ্যাপস নিষিদ্ধ করা যায় কি না সে বিষয়ে বিবেচনা করা ৩। কিশোর অপরাধ সংক্রান্ত আইনের জটিলতা নিরসন করা ৪। রাজনৈতিক কর্মকান্ডে কিশোরদের ব্যবহার না করা ৫। পারিবারিক, সামাজিক ও ধর্মীয় মূল্যবোধ জাগ্রত করে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা ৬। রাত ১০ টার পর থেকে সকাল পর্যন্ত অপ্রয়োজনীয় সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার বন্ধ রাখা ৭। কিশোর অপরাধ সংশোধন কেন্দ্রগুলি আধুনিকায়ন করে সেখানে কাউন্সেলিং এর ব্যবস্থা করা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ