শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

কাল এসএসসি পরীক্ষা শুরু, অংশ নিচ্ছে ২২ লাখ শিক্ষার্থী

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
করোনার কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর আগামীকাল রোববার এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

দেড় বছরের বেশি সময় আগে দেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর এই প্রথম পাবলিক পরীক্ষায় বসছে শিক্ষার্থীরা। নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর রোববার এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে।

তবে এবার ভিন্ন পরিস্থিতিতে পরীক্ষাও হচ্ছে ভিন্নভাবে। অন্যান্য বছরের মতো এবার সব বিষয়ের পরীক্ষা হবে না। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে হচ্ছে এই পরীক্ষা। আর আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হবে না। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) নম্বর দেওয়া হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৭৯ হাজার ৩৩৪ জন বেড়েছে। গতবার পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন। গত বছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হওয়ার পরের মাসে দেশে করোনা সংক্রমণ শুরু হয়। এরপর সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। গত সেপ্টেম্বরের মাঝামাঝিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। এরপর এসএসসি ও সমমানের পরীক্ষা দিয়ে আবার দেশে পাবলিক পরীক্ষা নেওয়া শুরু হচ্ছে।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে এবং এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসে শুরু হয়। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে নির্ধারিত ওই সময়ে এই দুই পরীক্ষা নেওয়া যায়নি। এখন ভিন্ন ব্যবস্থায় এসব পরীক্ষা হচ্ছে। এইচএসসি পরীক্ষা আগামী ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর।

অন্যদিকে আগেই ঘোষণা দেওয়া হয়েছে গতবারের মতো এবারও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা হবে না। তবে মাধ্যমিকে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত তিন বিষয়ে (বাংলা, ইংরেজি ও গণিত) বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির প্রাক্-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে এ মাসের ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে। প্রাথমিকের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাও হবে না। এমনকি পঞ্চম শ্রেণিসহ প্রাথমিকের অন্যান্য শ্রেণির জন্য বার্ষিক পরীক্ষাও হচ্ছে না। ওয়ার্ক শিটসহ (বাড়ির কাজ) নিজেদের মতো করে শিক্ষার্থীদের মূল্যায়ন করে ওপরের শ্রেণিতে ওঠানোর ব্যবস্থা করবে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠান।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ