শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

করোনা বাড়ছে, ১৫ দিন পর কঠোর বিধিনিষেধ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
করোনাভাইরাসের সংক্রমন আবার বৃদ্ধি পাওয়ায় আপাতত লকডাউন দেয়ার সিদ্ধান্ত সরকারের না থাকলেও ১৫ দিন পর কঠোর বিধি নিষেধ জারী করবে সরকার। আজ আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠক শেষে এমন আভাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মৃত্য ও শনাক্ত বৃদ্ধি

২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনায় মৃত্যু, নতুন রোগী ও পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার—সবই বেড়েছে। গত ২৪ ঘণ্টায় (গতকাল রোববার সকাল ৮টা থেকে আজ সোমবার সকাল ৮টা পর্যন্ত) নতুন রোগী শনাক্ত হয়েছেন ৬৭৪ জন। এ সময় করোনায় আক্রান্ত চারজনের মৃত্যু হয়েছে।

আজ বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। আগের দিন করোনায় একজনের মৃত্যু হয়েছিল। নতুন রোগী শনাক্ত হয়েছিলেন ৫৫৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২৪ ঘণ্টায় দেশে মোট ১৯ হাজার ৯৮০ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৩ দশমিক ৩৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ২ দশমিক ৯১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৩ জন নারী ও ১ জন পুরুষ। দুজনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে আর খুলনা ও রাজশাহী বিভাগে একজন করে মারা গেছেন।

করোনার ডেলটা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝি দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে। গত ডিসেম্বরের প্রথম কয়েক সপ্তাহ ধরে করোনা শনাক্ত ১ শতাংশের ঘরেই ছিল। কিছুদিন ধরে সংক্রমণে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে।

ভারতে অমিক্রণের বিস্তার, উদ্বেগ বাংলাদেশে

করোনার নতুন ধরন অমিক্রন এখন নতুন উদ্বেগের কারণ হয়ে উঠেছে। প্রতিবেশী দেশ ভারতে অমিক্রন ছড়িয়ে পড়েছে। করোনার বিস্তার রুখতে পশ্চিমবঙ্গসহ বেশ কয়েকটি রাজ্যে এরই মধ্যে আবার বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সোমবার থেকে পশ্চিমবঙ্গের স্কুল–কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। মানুষের চলাচলেও কড়াকড়ি আরোপ করা হচ্ছে। করোনার ডেলটা ধরনের বিপর্যয় পার করে আসা ভারতের রাজধানী দিল্লিতে সম্প্রতি আক্রান্ত ব্যক্তিদের ৮০ ভাগের বেশির অমিক্রন শনাক্ত হয়েছে।

২০২০ সালের মার্চে বাংলাদেশে প্রথম করোনার প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে এখন পর্যন্ত দেশে মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১৫ লাখ ৮৭ হাজার ১৪০। সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যু হয়েছে ২৮ হাজার ৮১ জনের। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৯ হাজার ৭৭১ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় ২১৪ জন সুস্থ হয়েছেন।

রেস্টুরেন্টে খেতে টিকা সনদ লাগবে

টিকা নেওয়ার সনদ ছাড়া রেস্তোরাঁয় খাবার খাওয়া যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ সোমবার সচিবালয়ে ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আগামী ১৫ দিনের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকর হবে এবং এ ব্যাপারে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে নির্দেশনা জারি করা হবে। তবে ওমিক্রন নিয়ে আপাতত লকডাউন দেওয়ার কথা সরকার চিন্তা করছে না বলেও জানান তিনি।

সচিবালয়ে ওমিক্রন নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন জাহিদ মালেক। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ