বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

এক মাসে ১৫ হাজার রুশ সেনা প্রাণ হারিয়েছে : ন্যাটো

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর গত এক মাসে দেশটিতে ১৫ হাজার রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট ন্যাটো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, স্থানীয় সময় বুধবার (২৩ মার্চ) পশ্চিমা সামরিক জোট ন্যাটোর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা নিহতের এ হিসাব দিয়েছেন।

ন্যাটোর শীর্ষ কর্মকর্তা আরও জানিয়েছেন, ইউক্রেনীয় সেনাদের সঙ্গে লড়াইয়ে রাশিয়ার ৩০ থেকে ৪০ হাজার সেনা নিহত ও আহত হয়েছে বলেই তাদের ধারণা।

রাশিয়া সর্বশেষ গত ২ মার্চ আনুষ্ঠানিকভাবে জানায়, ইউক্রেনে যুদ্ধে তাদের ৪৯৮ সেনা নিহত হয়েছেন। এরপর তারা আর নিহতের কোনো হিসাব দেয়নি।

এদিকে ইউক্রেনও তাদের সেনা নিহতের স্পষ্ট হিসাব দিচ্ছে না।

প্রায় দুই সপ্তাহ আগে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যুদ্ধে তাদের এক হাজার ৩০০ সেনা নিহত হয়েছেন। এর আগে আফগান যুদ্ধে (১৯৭৯-১৯৮৯) প্রায় ১৫ হাজার সোভিয়েত সেনা নিহত হয়। চেচনিয়ার যুদ্ধে মারা যায় কমপক্ষে ১৩ হাজার রুশ সেনা। সিরিয়ায় নিহত রুশ সেনার সংখ্যা প্রায় কয়েকশ’ হতে পারে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিপক্ষে অবস্থান নেয়। রাশিয়ার সঙ্গে পশ্চিমাদের দূরত্ব এখন আরো বেড়েছে। বিশেষ করে সামরিক জোট ন্যাটোর ওপর যে কোনো সময় রুশ সেনারা হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র। সে লক্ষ্যে মস্কোর যে কোনো আক্রমণ প্রতিহত করতে নরওয়েতে সামরিক মহড়া শুরু করেছে ন্যাটো।

কিয়েভে অস্থিরতার জেরে ইউরোপের পূর্বাঞ্চলে আরও সেনা ও রণসরঞ্জাম মোতায়েন করতে যাচ্ছে ন্যাটো।

এদিকে পুতিনকে যুদ্ধাপরাধী আখ্যা দেওয়ায় তুমুল বিতণ্ডার মধ্যেই এবার ইউক্রেনে রুশ অভিযানকে যুদ্ধাপরাধ হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

কিয়েভে সামরিক অভিযানের জন্য পুতিনকে দায়ী করতে জাতিসংঘেও জোর চেষ্টা চালাচ্ছে বাইডেন প্রশাসন। বুধবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে পুতিন সরকারকে দায়ী করে ব্যবস্থা নিতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান সংস্থায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ