বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ইভ্যালি : লোপাট অর্থের খোঁজে বিভিন্ন প্রতিষ্ঠানে চিঠি

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
গুলশান থানায় ইভ্যালির রাসেল ও শামীমাকে আলাদা এবং মুখোমুখি জিজ্ঞাসাবাদ করেছেন মামলার তদন্ত কর্মকর্তা। গত দুদিনের জিজ্ঞাসাবাদে বেশ কিছু ক্লু পেয়েছে পুলিশ। এর সূত্র ধরেই গ্রাহকের কাছ থেকে লোপাট করা অর্থ কোথায়, কীভাবে রেখেছে- সেই সন্ধান চালানো হচ্ছে। ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরে রাসেল-শামীমার বিষয়ে তথ্য চেয়ে চিঠি পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন গুলশান থানার এসআই ওহিদুল ইসলাম। তিনিই এই মামলার তদন্তকারী কর্মকর্তা।

ওই পুলিশ কর্মকর্তা এবং মামলার তদন্ত তদারককারী সূত্র জানিয়েছে, দুদিনের জিজ্ঞাসাবাদে রাসেল-শামীমা অত্যন্ত ধুরন্ধর বলে তারা বুঝতে পেরেছেন। গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো সুকৌশলে এড়িয়ে যাচ্ছেন এই প্রতারক দম্পতি- এমনটাই বলছেন তদন্ত সংশ্লিষ্টরা।

সূত্র মতে, ইভ্যালির রাসেল- ও শামীমাকে বৃহস্পতিবার গ্রেপ্তার করে র‌্যাব। শনিবার পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়। পুলিশ তাদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে। আদালতের আদেশে তিন দিনের রিমান্ডে পায় গুলশান থানা পুলিশ। শনি ও রোববার- এই দুদিন জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সোমবারও চলবে জিজ্ঞাসাবাদ। মঙ্গলবার তাদের আদালতে হাজির করা হবে বলে জানিয়েছেন তদন্ত কর্মকর্তা ওয়াহিদ।

তবে সোমবার যদি পুলিশ সকল প্রশ্নের উত্তর না পায়, সেক্ষেত্রে আদালতে হাজির করে আবারও রিমান্ড আবেদন করা হতে পারে। তদন্ত কর্মকর্তা বলছেন, তিনি আদালতের নির্দেশনা মোতাবেক তদন্ত কাজ করছেন।

কোচিং শিক্ষক থেকে যেভাবে কোটিপতি

এক সময়ের কোচিংয়ের শিক্ষক থাকা রাসেলের হাত ধরে ২০১৮ সালের ডিসেম্বরে জন্ম ইভ্যালির। এরপর রাজধানীর ধানমণ্ডিতে ভাড়ায় একটি অফিস ও কাস্টমার কেয়ার স্থাপন করেন। এ ছাড়া ভাড়া করা জায়গায় আমিন বাজার ও সাভারে চালু করেন দুটি ওয়্যারহাউস। ইভ্যালির বর্তমান গ্রাহক ৪৪ লাখেরও বেশি।
কোম্পানিটি এ পর্যন্ত তিন হাজার ৭০০ কর্মকর্তা-কর্মচারী নিয়োগ দিয়েছে। বর্তমানে ভোক্তা এবং ব্যবসায়ীর কাছে এই প্রতিষ্ঠানের দায় ৫৪৩ কোটি টাকা। দুই লাখের বেশি ক্রেতা পাবে ৩১১ কোটি টাকা। ব্যবসায়ীরা পাবেন ২০৬ কোটি টাকা। এ ছাড়া ইভ্যালির মোট সম্পদ আছে ১২১ কোটি টাকা, যা দিয়ে মাত্র ২২ শতাংশ দায় মেটানো সম্ভব।

স্ত্রী যখন প্রতারণার সঙ্গী

মানুষকে বোকা বানাতে এসব ‘লোভের হাঁড়ি’ যাঁর মস্তিষ্ক ভেদ করে এসেছে, তিনি মোহাম্মদ রাসেল। সময়ের আলোচিত অনলাইনভিত্তিক ই-কমার্স প্ল্যাটফর্ম ইভ্যালির সিইও।

পোশাকি পদ ব্যবস্থাপনা পরিচালক। তার এই ‘আলো-আঁধারি’ প্রকল্পের ছায়াসঙ্গী শামীমা নাসরিন। যিনি জীবনসঙ্গীও। পদে আবার স্বামীর চেয়ে ঢের বড়। চেয়ারম্যান! এখন টাকা লোপাটের মামলায় দুজনই কারাবন্দি।
ইভ্যালির পিলে চমকানো রাজকীয় ছাড় আর লোভনীয় ক্যাশব্যাক অফারের ফুলঝুড়িতে হুমড়ি খেয়ে পড়ত লাখ লাখ মানুষ। রাসেল সুনিপুণ প্রতারণার সুঁই-সুতোতে সাধারণ মানুষকে গেঁথেছেন শতভাগ। এখন সেই গ্রাহকরা রয়েছে হতাশার মধ্যে। গ্রাহকদের কেউ বলছে, ‘রাসেলকে ছাড়ো’। আবার অনেক ক্ষুব্ধ গ্রাহকের দাবি, ‘রাসেলকে জেলে ভরে রাখো’।

এদিকে এরই মধ্যে রাসেলের ছলাকলা মানুষের মুখে মুখে। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সময়োপযোগী উদ্যোগের কারণে প্রতারণার জালের কথা জানা হয়ে গেছে দেশের গণ্ডি পেরিয়ে বিদেশবিভুঁইয়ে। অনলাইন ক্রেতাদের মধ্যে অল্প সময়ে আলোড়ন তুললেও প্রতিষ্ঠানটি এখন উঠেছে সমালোচনার চূড়ায়।

শুরু থেকেই ইভ্যালিকে একটি ব্র্যান্ড ভ্যালু তৈরির পরিকল্পনা ছিল রাসেলের। পরে সুযোগ বুঝে দেনাসহ কোনো প্রতিষ্ঠিত আন্তর্জাতিক কম্পানির কাছে বিক্রি করে লভ্যাংশ নেওয়ার ছক কষছিলেন তিনি। এ জন্য রাসেল বিভিন্ন দেশ ভ্রমণও করেছেন।

আরেক মামলা

দেশের আলোচিত ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেল এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিনের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) দিবাগত রাতে প্রতারণা, অর্থ আত্মসাত এবং ভয়ভীতি প্রদর্শনের অভিযোগে মো. কামরুল ইসলাম চকদার নামে এক ব্যবসায়ী ধানমন্ডি থানায় মামলাটি দায়ের করেন।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া মামলার বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, মামলার এজাহারে বাদী উল্লেখ করেছেন, ইভ্যালির ধানমন্ডি কার্যালয়ে তিনি ৩৫ লাখ টাকা মূল্যের পণ্য সরবরাহ করলেও তার পাওনা টাকা পরিশোধ করেনি প্রতিষ্ঠানটি। এ মামলায় দুই জনকে গ্রেফতার দেখানো হয়েছে।

ধানমন্ডি থানায় দায়ের করা এ মামলায় মামলায় এমডি মোহাম্মদ রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিন ছাড়াও আসামি করা হয়েছে- ইভ্যালির ভাইস প্রেসিডেন্ট আকাশ, ম্যানেজার জাহেদুল ইসলাম হেময়, সিনিয়র অ্যাকাউন্টস ম্যানেজার তানভীর আলম, সিনিয়র এক্সিকিউটিভ কমার্শিয়াল জাওয়াদুল হক চৌধুরী, হেড অব অ্যাকাউন্টস সেলিম রেজা, অ্যাকাউন্টস ম্যানেজার জুবায়ের আল মাহমুদ, অ্যাকাউন্টস শাখার কর্মকর্তা সোহেল, আকিবুর রহমান তূর্য, সিইও রাসেলের পিএস মো. রেজওয়ান, বাইক ডিপার্টমেন্টের সাকিব রহমানসহ অজ্ঞাত ১৫ থেকে ২০ জনকে।

ইভ্যালিকে ‘দেউলিয়া ঘোষণার’ পরিকল্পনা

অর্থ আত্মসাৎ ও প্রতারণার মামলায় গ্রেফতার ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল ‘প্রতিষ্ঠানটি দেউলিয়া ঘোষণার’ পরিকল্পনা করেছিলেন বলে জানিয়েছে র‌্যাব। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে উত্তরা র‌্যাব সদর দফতরে সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার প্রধান কমান্ডার খন্দকার আল মঈন।
জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে আল মঈন জানান, গ্রেপ্তারের পর রাসেল ও তার স্ত্রী শামীমা নাসরিনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করা হয়। রাসেল নিজেই স্বীকার করেন, গ্রাহকের কাছে তার দেনার পরিমাণ প্রায় এক হাজার কোটি টাকা।

ইভ্যালিকে আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছে বিক্রির ফন্দি

ইভ্যালির ব্রান্ড ভ্যালু তৈরি করে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছে বিক্রি করার পরিকল্পনা করেছিলেন প্রতিষ্ঠানটি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. রাসেল ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শামীমা নাসরিন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে উত্তরা র‌্যাব সদর দফতরে সংবাদ সম্মেলনে এ সব তথ্য জানান র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার প্রধান কমান্ডার খন্দকার আল মঈন।

জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাবের এই কর্মকর্তা জানান, ইভ্যালির সিইও রাসেল ও চেয়ারম্যান শামীমা নাসরিনের লক্ষ্য ছিল ইভ্যালির ‘ব্রান্ড ভ্যালু’ তৈরি করা। পরে দায়সহ কোনো প্রতিষ্ঠিত আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেওয়া। এ উদ্দেশ্যে তারা বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। এছাড়া শেয়ার মার্কেটে অন্তর্ভুক্তির পর শেয়ার বিক্রির মাধ্যমে দায় চাপানোর পরিকল্পনা নেন তারা।

যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী

ই-কমার্সে যারা প্রতারণা করবেন তাদের খুঁজে বের করে শাস্তির ব্যবস্থা করা হবে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার (১৯ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে তিনি এ মন্তব্য করেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ই-বিজনেস বলুন আর যেটাই বলুন, কতোগুলো প্রতিষ্ঠান তৈরি হয়েছে; ইভ্যালি, ধামাকা, ই-অরেঞ্জ এর মধ্যে কিভাবে কিভাবে যেন আমাদের বেশ কয়েকজনের নামও জড়িত করে ফেলেছে। একজনের নাম তো বলতেই হয়- প্রখ্যাত নিউরো সার্জন এম আলী। তিনি তো আমার কাছে এসে কেঁদে কেঁদে বলেছেন, তিনি কিছুই জানতেন না।

টাকা ফেরত পাবার উপায় জানতে চায় ক্ষতিগ্রস্তরা

ইভ্যালির শামীমা নাসরিন ও রাসেল গ্রেপ্তার হওয়ায় ক্ষতিগ্রস্ত গ্রাহক ও মার্চেন্টরা সাময়িক স্বস্তি পেলেও, তারা তাদের অর্থ ফেরত পাবেন কীভােব- সে প্রশ্নের উত্তর পাচ্ছেন না। এরই মধ্যে পুলিশ-র‌্যাবের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে পাওনা টাকা ফেরত পাওয়ার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন অন্তত ৩০ জন ভেন্ডর (পণ্য সরবরাহকারী)। তাদের মধ্যে একটি বহুজাতিক প্রতিষ্ঠানের পাওনা ৬০ কোটি টাকা। এর বাইরে অনেক উদ্যোক্তা ও পণ্য ক্রেতা তাদের অর্থ বা পণ্য পাওয়া নিয়ে বড় ধরনের অনিশ্চয়তায় রয়েছেন।

এদিকে ইভ্যালির দুই কর্ণধারকে গ্রেপ্তারের পর এখন প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ কী হবে, এ নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা। কেউ কেউ বলছেন, ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে এটি দেশজুড়ে ইতোমধ্যে একটি নেটওয়ার্ক গড়ে তুলেছে। তাই পুরোপুরি বন্ধ করে দেওয়া ঠিক হবে না। গ্রাহক ও ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠানের সামগ্রিক প্ল্যাটফর্মের কথা চিন্তা করে ইভ্যালির দায়িত্ব অন্য কোনো প্রতিষ্ঠানের হাতে দেওয়া যেতে পারে। চাইলে সরকারও এর দায়িত্ব নিতে পারে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে মো. রাসেলকে ও তার স্ত্রী শামীমা নাসরিনকে আটক করে র‌্যাব। পরে তাদের বিরুদ্ধে রাজধানীর গুলশান থানায় দায়ের হওয়া প্রতারণা ও অর্থ আত্মসাতের গ্রেফতার দেখানো হয়। এ মামলায় শুক্রবার তাদের ঢাকা মহানগর হাকিম আতিকুল ইসলামের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ডের আবেদন করে পুলিশ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ