মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ইউপি নির্বাচন : তৃতীয় ধাপেও প্রাণহানি, ইসি বলছে সহিংসতাহীন

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ ও ১০টি পৌরসভার নির্বাচনে ১ হাজার ৭টি ইউপিতে বিক্ষিপ্ত সংঘর্ষে ভোটগ্রহন শেষ হলো। চলছে ভোট গননা। রোববার সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট একটানা চললো বিকাল ৪টা পর্যন্ত। নির্বাচনকে শান্তিপূর্ণ করতে সব প্রস্তুতি নিয়ে ছিল নির্বাচন কমিশন। এদিকে লক্ষ্মীপুরের রামগঞ্জের ইছাপুর ইউনিয়নে ভোট শেষের আগ মুহূর্তে সংর্ঘের ঘটনা ঘটে। এঘটনায় ছাত্রলীগ নেতা সজিব হোসেন নিহত হন। ভোট শেষ হওয়া আগ মূহুর্তে ইউনিয়নের নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে এই সংঘর্ষ হয়।

নিহত সজিব ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ছিলেন। তিনি আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী শাহনাজ আক্তারের সমর্থক ছিলেন। রামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আনোয়ার হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

নির্বাচনে যেকোন ধরনের সহিংসতা যাতে না ঘটে সে জন্য সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এতো নিরাপত্তার মধ্যেও ঘটে গেছে অনেক ঘটনা। যা সামাল দিতে হিমশিম খেতে হয়েছে আইনশৃংখলা বাহিনী সদস্যদের।

এই তৃতীয় ধাপের ভোটের লড়াইয়ে ছিলেন ৫০ হাজার ১৪৬ জন প্রার্থী। দিনের শুরু থেকেই কেন্দ্রগুলোতে ভোটার সংখ্যা ভালো ছিল। তবে বেশ কয়েকটি কেন্দ্র ও এলাকায় নির্বাচনি সংঘর্ষের ঘটনা ঘটেছে। কেন্দ্র দখলের চেষ্টা, জোর করে ভোট নেওয়া এবং ব্যালট ছিনতাইয়ের মধ্য দিয়ে ভোট শেষ হয়। নির্বাচনি সহিংসতায় একজন নিহত হয়েছেন। প্রিসাইডিং কর্মকর্তা এবং পুলিশ সদস্য ও বিভিন্ন প্রার্থীর সমর্থকসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। এছাড়া অনেক ইউনিয়নে অনিয়মের অভিযোগ তুলে ভোট বয়কট করেছেন প্রার্থীরা।

এ নির্বাচনে আওয়ামী লীগ-জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল অংশ নেয়। তবে বিএনপি আনুষ্ঠানিকভাবে ভোট না থাকলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে দলের নেতা-কর্মীরা অংশ নিয়েছে।

এ দফায়, ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৫৬৯ জন। তাদের মধ্যে চেয়ারম্যান পদে ১০০ জন, সংরক্ষিত সদস্য ১৩২ জন ও সাধারণ সদস্য ৩৩৭ জন।

তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন ৫ হাজার ২২২ জন। যাচাই–বাছাই ও আপিল শেষে বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৫ হাজার ১৩৫। এর মধ্যে ৬৭১ জন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন।

ভোট শুরুর পর বিশৃঙ্খলা হয়েছে কুমিল্লায়। হোমনার মাথাভাঙ্গা ইউনিয়নের ছয়ফুল্লাহ কান্দি কেন্দ্রে হাতাহাতিতে জড়িয়েছে দুই প্রার্থীর সমর্থকরা। জাল ভোট দেয়ার গুজবকে কেন্দ্র করে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

খুলনায় নির্বাচনি সহিংসতায় নৌকার এক সমর্থক মারা গেছেন। মৃত ব্যক্তি তেরখাদা উপজেলার মধুপুর ইউনিয়নে বাবুল শিকদার (৩৮)। তিনি আওয়ামী লীগ সমর্থিত নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. মহসিনের সমর্থক ছিলেন। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। তেরখাদা থানার ওসি জহুরুল আলম বিষয়টি ক্র‌্যাবনিউজকে নিশ্চিত করেছেন।

কুমিল্লার বরুড়া উপজেলায় একটি ভোটকেন্দ্র দখলে বাধা দেওয়ায় প্রিসাইডিং কর্মকর্তাকে ছুরিকাঘাত করা হয়েছে। সেই সঙ্গে দায়িত্বরত উপপুলিশ পরিদর্শককে (এসআই) রামদা দিয়ে কুপিয়ে পিস্তল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। উপজেলার ঝলম ইউনিয়নের ডেউয়াতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এই ঘটনা ঘটে। ঘটনার পর ওই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়। রোববার বেলা ১১টায় কেন্দ্র দখলের চেষ্টা করে দুর্বৃত্তরা। এ সময় কেন্দ্রে দায়িত্বরত প্রিসাইডিং কর্মকর্তা গোলাম সারোয়ার ভূঁইয়া ও এসআই আবু হানিফ বাধা দেওয়ার চেষ্টা করেন। এতে ক্ষিপ্ত হয়ে সারোয়ারের বাম হাতে ছুরিকাঘাত এবং আবু হানিফের কোমরে রামদা দিয়ে কোপ দেয়। এ সময় এসআইয়ের পিস্তলটিও ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। পরে সেটা কেন্দ্রের পাশে ফেলে যায়।

যশোরের শার্শার ডিহি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের তালা প্রতীকের মেম্বার প্রার্থী তরিকুল ইসলাম তোতা ও তার সমর্থকদের বিরুদ্ধে প্রতিপক্ষ মোরগ প্রতীকের শহিদুল ইসলামের তিন সমর্থককে কুপিয়ে জখমের অভিযোগ …

এদিকে নির্বাচন কমিশন ( ইসি) সচিব এক প্রেস ব্রিফিংয়ে বলেন, তৃতীয় ধাপে সহিংসতাহীন নির্বাচন হয়েছে। তৃতীয় ধাপের ইউপি নির্বাচনকে সহিংসতাহীন নির্বাচনের মডেল হিসেবে দাবি করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হুমায়ুন কবীর খোন্দকার। রবিবার (২৮ নভেম্বর) ভোট গ্রহণ শেষে নির্বাচন কমিশন ভবনে মিডিয়া ব্রিফিংয়ে এ দাবি করেন তিনি। সচিবের মতে, কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এবারের ভোট গ্রহণ শান্তিপূর্ণ হয়েছে এবং ভোটাররাও উৎসব মুখর পরিবেশে ভোট প্রদান করতে পেরেছেন।

ঝিনাইদহের শৈলকুপায় উপজেলায় আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে তিন পুলিশ সদস্যসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছে। ছবি: সংগৃহীত

ঝিনাইদহের শৈলকুপায় উপজেলায় আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে তুমুল সংঘর্ষ হয়েছে। এতে তিন পুলিশ সদস্যসহ উভয় পক্ষের অন্তত ২০ জন আহত হয়েছে। আহতদের মুমূর্ষ অবস্থায় শৈলকুপা উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ তিনটি রাবার বুলেট নিক্ষেপ করে। রবিবার বেলা ১১টার দিকে উপজেলার হাকিমপুর ইউনিয়নের বিপ্রবকদিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

নির্বাচন কমিশন ভবনে সংবাদ সম্মেলন ইসি কমিটি। ছবি: সংগৃহীত

ব্রিফিংয়ে জানানো হয়, এক হাজারটি ইউপি এবং ৯টি পৌরসভায় ভোট গ্রহণের কথা থাকলেও চট্টগ্রাম জেলার ১৪টি ইউপিতে বিনা প্রতিদ্ধন্দ্বিতা সব চেয়ারম্যান মেম্বার নির্বাচিত হওয়ায় সেখানে ভোট গ্রহণের প্রয়োজন হয়নি। বাকি ৯৮৬টি ভোটকেন্দ্রে প্রাথমিক হিসেবে ৭০ শতাংশের বেশি ভোট কাস্ট হয়েছে। এ ছাড়া ভোটকেন্দ্র প্রিসাইডিং অফিসারদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় ২১টি ভোট কেন্দ্রে নির্বাচন স্থগিত করা হয়েছে বলেও জানানো হয়। লহ্মীপুরের এসএ টিভির সাংবাদিক আহত হওয়া প্রসঙ্গে হুমায়ুন কবির খোন্দকার বলেন, এ বিষয়ে অবগত হওয়ার সঙ্গে সঙ্গে আমরা জেলা প্রশাসনকে জানিয়েছি। তারা ক্যামেরা উদ্ধার এবং মামলার প্রস্তুতি নিচ্ছেন।

আগের দুই ধাপের নির্বাচনের তুলনায় আজকের ভোট গ্রহণে সহিংসতা কম হয়েছে দাবি করে তিনি বলেন, আইন শৃঙ্খলা বাহিনী আগের চেয়ে বেশি তৎপর ছিল এবং প্রতিদ্ধন্দ্বী প্রার্থীরাও সহনশীল আচরণ করেছে। এমন হলে ধীরে ধীরে সহিংসতা কমবে বলে মন্তব্য করেন তিনি। তিনি বলেন আগের চেয়ে এবার বিচ্ছিন্ন ঘটনার পরিমান কমেছে। আগে সহিংসতায় প্রাণহানী ঘটলেও এবার কোন প্রাণহানীর ঘটেনি। তবে নির্বাচন কমিশন প্রত্যাশা করে কোথাও একটিও সহিংসতার ঘটনা ঘটবে না। ব্রিফিংয়ের সময় ইসির অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ