শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

ইউক্রেনে মার্শাল ল’ জারি, রাশিয়ার হামলায় ৭ বেসামরিক নাগরিক নিহত

spot_img
spot_img
spot_img

ক্র্যাব নিউজ ডেস্ক
ইউক্রেনে মার্শাল ল জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। অন্যদিকে রাশিয়ার হামলায় ইতিমধ্যেই ইউক্রেনের ৭ জন বেসামরিক নাগরিক নিহতের খবর দিয়েছে আন্তর্জাতিক একাধিক গণমাধ্যম।

যে বার্তা দিলেন জেলেনস্কি

দেশের সামরিক অবকাঠামো এবং সীমান্তরক্ষী বাহিনীর ওপর রাশিয়ার হামলার কথা উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জাতির উদ্দেশে দেওয়া এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি লোকজনকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনের বিজয়ের শপথও করেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে পুরোদমে সামরিক অভিযান শুরুর নির্দেশ দেওয়ার পর ওই ভিডিও বার্তা দিয়েছেন তিনি।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভের সামরিক সদর দপ্তরে মিসাইল হামলার ঘটনা ঘটেছে। একইভাবে হামলার ঘটনা ঘটেছে দেশটির সামরিক বাহিনীর মিসাইল কমান্ড সেন্টারগুলোতেও। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনীর বরাত দিয়ে ফরাসি বার্তাসংস্থা এএফপি বলেছে, বৃহস্পতিবার উত্তরাঞ্চলীয় সীমান্তের রাশিয়া এবং বেলারুশ থেকে আর্টিলারি আক্রমণের কবলে পড়েছে ইউক্রেন। হামলার জবাবে ইউক্রেনের সামরিক বাহিনীও গোলা ছুড়ছে।

অন্যদিকে, রাশিয়ার পাঁচটি যুদ্ধবিমান ও একটি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। আজ বৃহস্পতিবার আর্মি জেনারেল স্টাফের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ কথা জানিয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার কাছে যুদ্ধবিমান ও হেলিকপ্টার ভূপাতিত করার এ ঘটনা ঘটেছে। তবে রাশিয়ার সেনাবাহিনী এই দাবি নাকচ করে দিয়েছে বলে জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস।

এ পর্যন্ত ৭ জন নিহত

রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর এখন পর্যন্ত দেশটিতে সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রাশিয়ার বিমান হামলায় ইউক্রেনের ওই সাত নাগরিক নিহত হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ইউক্রেনের সামরিক স্থাপনা পোডিলস্ক এলাকায় এ বোমা হামলা হয়েছে। পোডিলস্কের ওডেসা এলাকায় বোমা হামলায় ছয়জন নিহত হয়েছেন। এ হামলায় আহত হয়েছেন সাতজন। ১৯ জনের কোনো খোঁজ মিলছে না বলে জানিয়েছে পুলিশ।

পুলিশ বলেছে, ইউক্রেনের মারিওপোল এলাকায় বোমা হামলায় আরও একজন নিহত হয়েছেন। এদিকে বিবিসির সাংবাদিকেরা বলছেন, ইউক্রেনের চারপাশ দিয়ে রুশ সেনারা ঢুকে পড়েছেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আরও রক্তপাত এড়াতে ইউক্রেনের সেনাদের অস্ত্র পরিত্যাগের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ