রবিবার | ৮ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আসছে মানব-রোবট, ঠিক করতে পারবে গাড়ি

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
কিছু কাজ করতে করতে একঘেয়েমি পেয়ে বসতে পারে। তৈরি করতে পারে বিরক্তি। আবার কিছু কাজ মানুষের জন্য বিপজ্জনক। কিন্তু এসব ক্ষেত্রে রোবটকে অনায়াসে কাজে লাগানো যেতে পারে। সে কথা ভেবেই যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা টেসলা ইনকরপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক তৈরি করছেন ‘টেসলা বট’ নামের একধরনের রোবট।
এটি হবে মূলত মানবসদৃশ বা হিউম্যানয়েড রোবট। আগামী বছরেই এই রোবটের পরীক্ষামূলক সংস্করণ বা প্রটোটাইপ উন্মুক্ত করার ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক।
বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল বৃহস্পতিবার টেসলার ‘এআই ডে’ নামের এক আয়োজনে ইলন মাস্ক বলেন, টেসলা বট নামের রোবটটির উচ্চতা হবে পাঁচ ফুট আট ইঞ্চি। এই রোবট গাড়ি তৈরির নানা জটিল কাজ করতে পারবে। বিশেষ করে রেঞ্চ দিয়ে গাড়ির বোল্ট জোড়া দেওয়ার কাজে একে ব্যবহার করা যাবে। এর পাশাপাশি দোকানের মালামাল বহনেও কাজ করতে পারবে টেসলা বট।
মাস্ক আরও বলেন, কর্মী ঘাটতি মোকাবিলায় অর্থনীতিতে গভীর প্রভাব ফেলবে রোবট। তবে এ ধরনের যন্ত্র যেন খুব বেশি দামি না হয়, সেটাও গুরুত্বপূর্ণ।
স্বয়ংসম্পূর্ণ উন্নত ড্রাইভিং সহকারী সিস্টেম তৈরি এবং এর নিরাপত্তা নিয়ে উদ্বেগের মুখে টেসলা এআই ডে আয়োজন করে। টেসলার প্রযুক্তির নিরাপত্তা উদ্বেগ নিয়ে কোনো মন্তব্য করেননি মাস্ক। তবে তিনি বলেছেন, বর্তমান গাড়ির ক্যামেরা এবং কম্পিউটার ব্যবহার করে মানুষের চেয়ে বেশি নিরাপত্তাসম্পূর্ণ স্বচালিত গাড়ির প্রযুক্তি উদ্ভাবনের বিষয়ে তিনি আত্মবিশ্বাসী।
যুক্তরাষ্ট্রের দুজন সিনেটর ফেডারেল ট্রেড কমিশনের কাছে টেসলার স্বয়ংসম্পূর্ণ স্বচালিত সিস্টেম নিয়ে তদন্ত করার আহ্বান জানিয়েছেন।
গত বৃহস্পতিবারের অনুষ্ঠানে টেসলার পক্ষ থেকে নিজস্ব প্রতিষ্ঠানের উদ্ভাবিত চিপসেট উন্মুক্ত করা হয়। এই চিপ স্বয়ংক্রিয় ড্রাইভিং সিস্টেম উন্নত করতে কাজ করবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ