শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আশ্বাসেই ১৫ বছর, গুলির ক্ষতে পচন 

spot_img
spot_img
spot_img
আবু হেনা রাসেল

আজ ২৬ আগস্ট দিনাজপুরের ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস।
২০০৬ সালের এইদিনে ফুলবাড়ী কয়লাখনি উন্মুক্ত পদ্ধতিতে না করার দাবিতে শান্তিপূর্ণ কর্মসূচি পালনকালে তৎকালীন বিডিআর-পুলিশ গুলি চালায়। এতে নিহত হন স্থানীয় আন্দোলনকারী আমিন, সালেকিন ও তরিকুল। আহত হন দুই শতাধিক নারী-পুরুষ।

আন্দোলন করতে গিয়ে গুলিবিদ্ধ হন সুজাপুরের বাবলু রায়। তিনি গণমাধ্যমকে জানান, তার শরীরে এখন পচন ধরেছে। বারান্দায় একটি চৌকিতে শুয়ে মৃত্যুর প্রহর গুনছেন। আন্দোলনে নিহত তিনজনের বাবা-মা স্থানীয় নেতৃবৃন্দের কাছ থেকে বিচার ও ক্ষতিপূরণের আশ্বাস পেয়ে মামলা করেননি। সেই থেকে এইপর্যন্ত দীর্ঘ ১৫ বছর অপেক্ষা করেও কোনো বিচার পাননি। ক্ষতিপূরণও পাননি বলে অভিযোগ।

তৎকালীন সময়ে টানা পাঁচদিন আন্দোলন চলাকালে বিএনপি-জামায়াত জোট সরকার আন্দোলনকারীদের আলোচনায় বসতে বাধ্য করেন।

ওই বছরের ৩০ আগস্ট সন্ধ্যায় পার্বতীপুর উপজেলা পরিষদ অডিটরিয়ামে ছয়-দফা সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। সমঝোতা চুক্তিতে সরকারের পক্ষে স্বাক্ষর করেন রাজশাহী সিটি করপোরেশনের তৎকালীন মেয়র মিজানুর রহমান মিনু। আন্দোলনকারীদের পক্ষে স্বাক্ষর করেন তেল-গ্যাস জাতীয় কমিটির কেন্দ্রীয় সদস্য সচিব অধ্যাপক আনু মুহম্মদ।

সেই ছয়-দফা চুক্তির মধ্যে রয়েছে, এশিয়া এনার্জিকে ফুলবাড়ী ও দেশ থেকে বহিষ্কার, উন্মুক্ত পদ্ধতির কয়লাখনি ফুলবাড়ীসহ দেশের কোথাও না করা, পুলিশ-বিডিআরের গুলিতে নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, আহতদের প্রয়োজনীয় চিকিৎসার ব্যবস্থা, গুলিবর্ষণসহ হতাহতের প্রকৃত কারণ উদঘাটনে তদন্ত কমিটি গঠন, শহীদের স্মৃতিসৌধ নির্মাণ ও এশিয়া এনার্জির দালালদের গ্রেফতারসহ শাস্তি প্রদান, আন্দোলনকারীদের বিরুদ্ধে দায়ের করা সকল মামলা প্রত্যাহার এবং নতুন করে মামলা না করা। তবে ১৫ বছরেও চুক্তির শর্ত পূরণ করা হয়নি।

তবে নিহত ও পঙ্গুত্ববরণকারীদের পরিবার সামন্য ক্ষতিপূরণ পাওয়া ছাড়া আর কোনো দাবি আজও বাস্তবায়ন হয়নি। উপরন্তু নতুন করে দুটি মামলার আসামি হয়েছেন আন্দোলনকারী নেতারা।

এমনকি যে স্মৃতিসৌধটি রয়েছে সেটি সরকারি খরচে নির্মিত হওয়ার কথা থাকলেও আন্দোলনকারীরা নিজেদের অর্থে যমুনা নদীর তীরে তা নির্মাণ করেছেন। সেটিও যে কোনো সময় নদীর স্রোতে ভেসে যেতে পারে, এমন শঙ্কা করছেন স্থানীয়রা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ