মঙ্গলবার | ১৭ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আমার সন্তান বেঁচে আছে কিনা আমি জানি না: ইমরান শরিফ

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

‘দুই মেয়ে ঢাকাতে মায়ের কাছে। ৭ বছরের ছোট মেয়েটি কোথায় আছে, কেমন আছে? মা-বাবা ও বোনদের ছাড়া আমার মেয়েটি নিশ্চয় একা ভয়ে আছে ও অসহায়তাবোধ করছে। বেঁচে আছে কিনা তাও জানি না। এখন আমি কী করবো?’- কথাগুলো বলছিলেন জাপান থেকে দুই মেয়েকে নিয়ে দেশে ফেরা বাবা ইমরান শরিফ। মঙ্গলবার, ৩১ মে, রাজধানীর ক্রাইম রিপোর্টাস অ্যাসোসিয়েশন মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এভাবেই নিজের অসহায়ত্ব প্রকাশ করেন ৩ মেয়ের বাবা ইমরান শরিফ।

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের যৌথ নাগরিক ইমরান শরিফ সংবাদ সম্মেলনে বলেন, ‘ঢাকায় আমার দুই মেয়ের সঙ্গে আমি দেখা করতে পারছি না। আর আমার ৭ বছরের ছোট মেয়ে সোনিয়া শরিফের বিষয়ে কিছু জানতে চাইলেও তার মা আমাকে কিছু বলছে না। আসলে সে আমাকে কিছু বলছে না, নাকি সে নিজেও কিছু জানে না তার ছোট মেয়েকে নিয়ে, তাও বুঝতে পারছি না।

ইমরান শরিফ এ সময় আরও বলেন, আমি শুধু আমার ছোট মেয়েটিকে একবার দেখতে চাই। তার কথা শুনতে চাই। সে কেমন আছে জানতে চাই। একজন বাবা হিসেবে আমার চাওয়াটা নিশ্চয়ই বেশি কিছু নয়। আমার ছোট মেয়েটি নিরাপদে আছে, ভালো আছে, সুস্থ আছে- এই কথাটুকু আমি জানতে চাই। কিন্তু আমাকে কিছুই বলা হচ্ছে না, জানানো হচ্ছে।

তিনি আরও বলেন, তারা চাইছেন আমি জাপানে যাই। কিন্তু জাপানের পারিবারিক আইনের ৮৬১ ধারা এবং জিম্মি বিচার ব্যবস্থার কারণে সেটিও সম্ভব নয়।

এ সময় জাপানের পারিবারিক আইনের ৮৬১ ধারা এবং জিম্মি বিচার ব্যবস্থা প্রসঙ্গে রয়টার্স ও আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের তথ্য-উপাত্ত উপস্থাপন করে ইমরান শরিফ বলেন, আমার ছোট মেয়েটির সঙ্গে দেখা করতে আমি জাপানে গেলে দেশটির পারিবারিক আইন অনুসারে সেটি সম্ভব নয়। তার থেকে বড় সম্ভাবনা রয়েছে আমাকে জিম্মি বিচার ব্যবস্থার আওতায় সাব জেলে আটকে রেখে জবানবন্দী আদায় করার চেষ্টা হবে। যেখানে এই সাব জেলে আমি তাদের চাওয়া মত জবানবন্দী না দেয়া পর্যন্ত প্রায় চার বছর বা তার বেশি সময় আমাকে সাব জেলে আটকে রাখার অধিকার রাখে দেশটির পুলিশ।

নিজের ৭ বছরের শিশুর সঙ্গে যোগাযোগের কোন ব্যবস্থা নেই জানিয়ে ইমরান শরিফ বলেন, তাদের মা ঢাকায় রয়েছে বিগত ১০ মাসের বেশি সময় ধরে। মা-বাবা, বড় দুই বোনকে ছাড়া আমার সন্তানটি কিভাবে আছে? তার কতটা কষ্ট হচ্ছে এটা বাবা হিসেবে আমি ভাষায় প্রকাশ করতে পারবো না।

জাপানে বিদেশিদের সন্তানকে ‘হাফু’ বলে সম্বোধন করা হয়। ‘হাফু’ শব্দের আক্ষরিক অর্থ ‘অর্ধেক’। সেখানে বিদেশি বাবা অথবা মা হলে তাদের সন্তানদের সামাজিকভাবে বৈষম্যের শিকার হতে হয় বলে জানান ইমরান শরিফ। আর এ কারণেই বাবা-মা ও বোনদের ছাড়া তার ছোট সন্তানটিকে নিয়ে শঙ্কিত তিনি।

উল্লেখ্য গত বছর ২১ নভেম্বর বাংলাদেশে হাইকোর্ট তার দুই সন্তানকে ইমরান শরীফের কাছে রাখার আদেশ প্রদান করেন। তবে শর্তে বলা হয়, ইমরান এ পর্যন্ত এরিকোর খরচের জন্য নগদ ১০ লাখ টাকা দেয়া, প্রতিবছর তিনবার এবং প্রতিবার দশদিন বাংলাদেশে এরিকোকে সন্তানদের সঙ্গে একান্ত সময় কাটাতে দেয়া হবে। সন্তানদের মায়ের বছরে তিনবার বাংলাদেশে যাওয়া আসা ও দশদিন থাকার খরচ ইত্যাদি শরীফ ইমরানকে বহনের নির্দেশ দেয়া হয়। অন্য খরচ জাপানি নারী নিজেই বহন করবেন মর্মে রায়ে বলা হয়। মাসে দুইবার সন্তানদের সাথে ভিডিওকলে মাকে কথা বলিয়ে দিতে হবে মর্মেও রায়ে বলা হয়।

বিগত ১৩ই ফেব্রুয়ারির খোলা আদালতের রায় ও ১২ এপ্রিলের লিখিত রায়ের পর থেকে পারিবারিক আদালতে করা মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আপিল বিভাগ বড় দুই মেয়েকে মায়ের কাছে রাখার আদেশ দেয়। এরপর থেকে এই দুই মেয়ের সঙ্গে আপিল বিভাগের আদেশ থাকা সত্ত্বেও দেখা হচ্ছে না বলে অভিযোগ করেন ইমরান শরিফ। বর্তমানে তার বড় দুই মেয়ে ঢাকায় মায়ের কাছে রয়েছে।

সংবাদ সম্মেলনে আরেক ব্রিটিশ নাগরীক এডাম পেরি নামে এক ভুক্তভোগী বাবা যুক্ত ছিলেন। এসময় জাপানি থেকে ঘটে যাওয়া বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, তার সঙ্গে পাঁচ বছরের বেশি সময় তার সঙ্গে আমার যোগাযোগ নেই। কারন, তিনি যদি তার বাচ্চাদের সাথে দেখা করতে চান তাহলে জাপানের পারিবারিক আইনের আওতায় কারাদণ্ড হতে পারে বলেও জানান।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইমরান শরীফের পক্ষে আইনজীবী অ্যাডভোকেট মোস্তাক আহামেদ ও অ্যাডভোকেট আরেফা পারভীন তাপসী।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ