শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আফগানে গৃহযুদ্ধের শঙ্কা, সতর্ক করলেন ইমরান খান

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
তালেবাননিয়ন্ত্রিত আফগানিস্তানে গৃহযুদ্ধের আশঙ্কা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি সতর্কও করে দিয়েছেন।

ইমরান খান বলেছেন, দেশের সবাইকে নিয়ে সরকার গঠন করা সম্ভব না হলে শিগগিরই এ পরিস্থিতির সৃষ্টি হতে পারে। গত মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে এক আলাপচারিতায় তিনি এমন মন্তব্য করেছেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবান। এরপর চলতি মাসের শুরুর দিকে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে তারা। এই সরকারে তালেবানের বিতর্কিত ও সন্ত্রাসী তালিকায় নাম থাকা নেতারা থাকলেও আফগানিস্তানের ক্ষুদ্র জাতিসত্তার কোনো প্রতিনিধি স্থান পাননি। এ ছাড়া কোনো নারীও নেই এ সরকারের মন্ত্রিসভায়। এ কারণে সমালোচিত হচ্ছে তালেবান।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, তালেবানের এ সরকার প্রসঙ্গে ইমরান খান বলেন, আফগানিস্তানে যদি সবাইকে নিয়ে সরকার গঠন করা সম্ভব না হয়, তবে সেখানকার পরিস্থিতি দিন দিন গৃহযুদ্ধের দিকে মোড় নিতে পারে। এর প্রভাব পাকিস্তানের ওপরেও পড়বে।

ইমরান খান বলেন, আফগানিস্তানে গৃহযুদ্ধ শুরু হলে মানবিক ও শরণার্থী সংকট দেখা দেবে। এ ছাড়া তখন আফগানিস্তানের মাটি ব্যবহার করবে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী। পাকিস্তানের উদ্বেগ এসব নিয়ে। কারণ, এসব সন্ত্রাসী গোষ্ঠীকে মোকাবিলা করতে হচ্ছে তার সরকারকে। তিনি আরও বলেন, এর অর্থ হলো আফগানিস্তানে অস্থিতিশীল ও বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ