বৃহস্পতিবার | ১৯ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আন্দোলন ও প্রতিহতের হুঁশিয়ারি আওয়ামী লীগ বিএনপির

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

উত্তপ্ত হয়ে উঠছে চট্টগ্রামের রাজপথ। নির্দলীয়-নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবি এবং জ্বালানি তেলের মূলবৃদ্ধির প্রতিবাদে বিএনপি ইতোমধ্যে কোমর বেঁধে মাঠে নেমেছে।

সরকার পতনের আন্দোলন চট্টগ্রাম থেকেই সূচনা হয়েছে বলে মন্তব্য করেছেন নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন।

অন্যদিকে আন্দোলনের নামে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের প্রতিহত করার ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। আর শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার নওফেল বিএনপি-জামায়াতের তালিকা করার জন্য দলীয় নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন।

শুধু আওয়ামী লীগ ও বিএনপি নয়, তাদের সহযোগী ও অঙ্গ সংগঠনগুলোও প্রতিদিন নগরীর রাজপথে কোথাও না কোথাও কর্মসূচি পালন করছে। রাজনীতির এ উত্তাপ যে কোনো মুহূর্তে বড় ধরনের সংঘাত-সংঘর্ষে রূপ নিতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। চট্টগ্রাম নগর ছাড়াও জেলার বিভিন্ন উপজেলায়ও বিএনপি নেতাকর্র্মীরা আন্দোলনে সক্রিয় হয়েছেন।

এদিকে, সোমবার সন্ধ্যায় নগরীর বাকলিয়ায় আওয়ামী লীগের শোক দিবসের র‌্যালি ও বিএনপির বিক্ষোভ কর্মসূচির মিছিল মুখোমুখি হলে সংঘাত হয়। এতে অন্তত ১৫ জন আহত হয়েছেন। এ ঘটনায় বিএনপির ৪২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে বাকলিয়া থানায়।

তবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের একজন অতিরিক্ত কমিশনার বলেছেন, রাজনৈতিক দলগুলোর নিয়মতান্ত্রিক আন্দোলনে পুলিশ সহযোগিতা করবে। কিন্তু কেউ যদি বিশৃঙ্খলা সৃষ্টি করে, জানমালের ক্ষতি করার চেষ্টা করে তবে কোনো পক্ষকেই ছাড় দেওয়া হবে না। আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, ২০২৪ সালের শুরুতে আগামী জাতীয় সংসদ নির্বাচন হওয়ার আভাস দিয়েছে নির্বাচন কমিশন। এ অবস্থায় দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি রাজপথ দখলে নিতে চাইছে। জ্বালানি তেল ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধি, নির্বাচনে দেড়শ আসনে ইভিএম ব্যবহারের ইসির আভাস দেওয়াসহ বিভিন্ন ইস্যু সামনে এনে ঝিমিয়ে পড়া বিএনপি সামনে আসার চেষ্টা করছে।

আগে শুধু নাসিমন ভবন কেন্দ্রিক সভা-সমাবেশ হলেও এখন কেন্দ্রঘোষিত কর্মসূচির অংশ হিসাবে প্রতিটি ওয়ার্ডে বিক্ষোভ সমাবেশ করছে। বিএনপির এমন সরব আন্দোলন দেখে নড়েচড়ে বসেছে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলো। মাসব্যাপী শোক দিবসের কর্মসূচির পাশাপাশি বিরোধী দলের কর্মসূচি মোকাবিলার দিকনিদের্শনা দিচ্ছেন নেতারা। দেশের এ দুই শীর্ষ রাজনৈতিক দল নানা কর্মসূচি নিয়ে মাঠ দখলে রাখতে চাইছে।

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন যুগান্তরকে বলেন, সারা দেশের মতো চট্টগ্রামেও বিএনপির গণজোয়ার সৃষ্টি হয়েছে। বিএনপির সমাবেশে গণমানুষের বাঁধভাঙা জোয়ার দেখে আওয়ামী লীগ দলীয় সন্ত্রাসীদের মাঠে নামিয়েছে। তারা পুলিশকে ব্যবহার করে মামলা-হামলার মাধ্যমে বিএনপিকে দমন করতে চায়। কিন্তু গণতন্ত্র, সুশাসন প্রতিষ্ঠা ও মানুষের জীবন বাঁচানোর এ আন্দোলন থেকে বিএনপিকে সরানো যাবে না।

অন্যদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বিএনপি আন্দোলনের নামে অরাজকতা করলে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করা হবে।

এর আগে রোববার নগরীর একটি কমিউনিটি সেন্টারে স্বেচ্ছাসেবক লীগের সভায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল নেতাকর্মীদের নির্দেশ দিয়ে বলেছেন, আন্দোলনের নামে যারা জ্বালাও-পোড়াও ও বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করছে তাদের তালিকা তৈরি করুন। আগের মামলার আসামিদের চিহ্নিত করুন। নতুন ভাবে কেউ বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে আইনের আওতায় আনা হবে।

সূত্র জানায়, দুদলের শীর্ষ নেতাদের পালটাপালটি এমন হুঁশিয়ারি এবং প্রতিদিনের কর্মসূচি ঘিরে সংঘাত-সংঘর্ষের ঘটনাও ঘটছে। এ অবস্থায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিরপেক্ষ ভ‚মিকাই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পারে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ