শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন নভেম্বরে

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করতে আগামী নভেম্বরে দুই দিনব্যাপী আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। সেখানে বাংলাদেশের বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরা হবে। বিডার এই আয়োজনের সহযোগী হিসাবে থাকছে বিশ্বব্যাংক গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)।

আগামী ২৮ ও ২৯ নভেম্বর ঢাকার রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

রোববার আগারগাঁওয়ে বিডার সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট,২০২১’ এর আনুষ্ঠানিক ঘোষণা দেন। এসময় তিনি সম্মেলনের লোগো উন্মোচন ও ওয়েবসাইটের উদ্বোধন করেন।

উপদেষ্টা বলেন, ‘আমরা অনেক দিন থেকেই আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজন পরিকল্পনা করে আসছিলাম, কিন্তু বিশ্বব্যাপী কোভিট সংক্রমণের কারণে গত বছর তা করা সম্ভব হয়ে উঠে নাই, তাই এ বছর নভেম্বরে দুই দিন ব্যাপী বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন ২০২১ এর আয়োজন করতে যাচ্ছি।’

তিনি বলেন, এই সম্মেলনের প্রথম উদ্দেশ্য থাকবে বিনিয়োগকারীদের মাঝে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের সক্ষমতা তুলে ধরা। আর দ্বিতীয় উদ্দেশ্য থাকবে বিদেশী, দেশি, প্রবাসী কিংবা দেশি-বিদেশী যৌথ বিনিয়োগ নিয়ে আসা।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, ‘এখন আমাদের এগিয়ে যাওয়ার সময়, গত ১২ বছরে আমাদের আর্থ-সামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন বিস্ময়কর। বিনিয়োগ আনার জন্য বিশ্বব্যাপী বাংলাদেশকে তুলে ধরার সময় এখন, আমাদের ইপিজেডগুলো বিশ্বমানের বিনিয়োগের জন্য প্রস্তুত।’ বিনিয়োগ সম্মেলনের মাধ্যমে দেশে অধিকহারে বিদেশী বিনিয়োগ আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া  তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিনিয়োগ সম্প্রসারণে বিনিয়োগকারীদের জন্য বিশ্বমানের বিনিয়োগ উপযুক্ত পরিবেশ তৈরি ও সুযোগ সুবিধা বৃদ্ধি করা হয়েছে, যার ফলে বাংলাদেশ হয়ে উঠেছে অপার সম্ভাবনাময় লাভজনক বিনিয়োগের দেশ।

অনুষ্ঠানে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন আশা প্রকাশ করেন আসন্ন বিনিয়োগ সম্মেলনের মাধ্যমে দেশে বিদেশী বিনিয়োগ অনেকগুন বৃদ্ধি পাবে। এতে বাংলাদেশের পাশাপাশি বিদেশী বিনিয়োগকারীরাও লাভবান হবেন।

বিডার নির্বাহী চেয়াম্যান মো. সিরাজুল ইসলাম সম্মেলনের বিভিন্ন বিষয় তুলে ধরে বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল উদীয়মান বাজার ও উন্নয়নশীল অর্থনীতির দেশ। এই দ্রুত বর্ধনশীল এবং স্থিতিশীল অর্থনীতিতে বিনিয়োগের যে অফুরন্ত সুযোগ রয়েছে, সেটাই তুলে ধরতেই বিনিয়োগ সম্মেলনের আয়োজন করা হচ্ছে।

তিনি জানান, করোনা মহামারী পরিস্থিতিতে সম্মেলনটি সরাসরি ও ভার্চুয়াল দুই মাধ্যমেই অনুষ্ঠিত হবে।

সম্মেলনে সরকারের সংশ্লিষ্ট সংস্থাসমূহ, দেশি-বিদেশী বিনিয়োগকারী, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা, দেশি-বিদেশী বিনিয়োগ উন্নয়ন সংস্থা, দেশি-বিদেশী কূটনৈতিক মিশন, আন্তর্জাতিক বিশেষজ্ঞ, বিদেশী এবং স্থানীয় গণমাধ্যমের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।

সম্মেলনে কয়েকটি প্লেনারি অধিবেশন ও খাতভিত্তিক কারিগরি অধিবেশন থাকবে। প্রতিযোগিতামূলক বিনিয়োগ পরিবেশ বিষয়ক একটি প্লেনারি অধিবেশনেরও আয়োজন করা হবে। তথ্য প্রযুক্তি, তৈরি পোশাক, ইলেকট্রনিক্স অ্যান্ড ইলেক্ট্রিক শিল্প, কৃষি, চামড়া, ওষুধ শিল্প, স্বাস্থ্য, পরিবহনসহ মোট ১২টি খাত নিয়ে আলোচনা হবে।

অনুষ্ঠানে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ অথরিটির (পিপিপিএ) প্রধান নির্বাহী কর্মকর্তা সুলতানা আফরোজ, বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম, বাংলাদেশ,ভুটান ও নেপালে আইএফসির ভারপ্রাপ্ত কান্ট্রি ম্যানেজার নুজহাত আনোয়ার, বিডার নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন প্রমূখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ