রবিবার | ৮ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘আন্ডারওয়ার্ল্ড’ আছে?

spot_img
spot_img
spot_img

রুদ্র রাসেল, একুশে বইমেলা থেকে
আজ সোমবার সন্ধ্যা পৌনে ৭টা। অমর একুশে বইমেলায় অন্বেষার স্টলে সাদা-কালো রঙে শহীদ মিনার আঁকা শাড়ি পড়ে কথা বলছিলেন এক নারী ক্রেতা। সানজিদা নামের ওই তরুণী চাচ্ছিলেন ‘আন্ডার ওয়ার্ল্ড’ নামের একটি বই। জানা গেলো, বইটি ‘বাংলাদেশ প্রতিদিন’ পত্রিকার ক্রাইম চিফ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন’র (ক্র্যাব) সভাপতি মির্জা মেহেদী তমাল’র লেখা। যাই হোক- ক্রেতার চাহিদা অনুযায়ী বিক্রেতা বইটি কিছুক্ষণ খুঁজলেন। পরে তার উর্ধ্বতন কর্মকর্তার দৃষ্টি আকর্ষণ করে জানতে চাইলেন ‘আন্ডার ওয়ার্ল্ড’ আছে ?’

১. ‘আন্ডার ওয়ার্ল্ড খুঁজতে আসা তরুণীর সাথে কথা বলছেন বিক্রেতা শারমিন ইতি ও তার আরেক নারী সহকর্মী (উপর থেকে বামে)।     ২। নারী বিক্রেতা ক্র্যাব নিউজকে জানাচ্ছেন বইটির চাহিদার কথা (উপরে ডানের খন্ড)     ৩। নারী বিক্রেতার ইন্টারভিউ নিচ্ছেন ক্র্যাবনিউজের প্রতিবেদক রুদ্র রাসেল (বাম পাশে নিচের অংশ) ৪। নারী বিক্রেতা ক্র্যাবনিউজকে তথ্য জানাচ্ছেন (নিচের অংশের ডানে)।

প্রকাশনীর ভেতরে চেয়ার টেবিল সাজিয়ে বসে থাকা ওই কর্মকর্তা পেছন ফিরে ওই নারী বিক্রেতাকে কিছু একটা বললেন। ফিরে এসে নারী বিক্রেতা ক্রেতা তরুণী সানজিদাকে জানালেন- দুদিন আগেই বইটি শেষ হয়ে গেছে। দ্রুত দ্বিতীয় সংস্করণ প্রকাশের উদ্যােগ নিয়েছেন তারা। বইটি এতো বিক্রি হবে- তা পূর্বে তারা অনুমান করতে পারেননি। প্রকাশনী সংশ্লিষ্টদের ভাষ্য- কয়েকদিন আগে হঠাৎ বইটি কিনতে ক্রেতার চাপ বেড়ে যায় এবং তারা আরো বই ছাপানোর প্রস্তুতি গ্রহণের আগেই বিক্রি হয়ে যায় সর্বশেষ কপিটিও। কদিন ধরেই ক্রেতারা আসছেন, এই বইটির পাশাপাশি সত্য ঘটনা অবলম্বনে মির্জা মেহেদী তমালের লেখা ‘গোয়েন্দা কাহিনী’ বইটিও শেষ হয়ে গেছে।

এমন কথেপকথনের একপর্যায়ে সাংবাদিক পরিচয়ে জানতে চাইলে নারী বিক্রেতা জানান, তার নাম সালমা ইতি। তিনি প্রতিষ্ঠানটির একাউনট্যান্ট (হিসাব রক্ষক)। ক্রেতার চাপ থাকায় অন্বেষা প্রকাশনীর এই কর্মকর্তাও বিক্রেতা হিসেবে কাজ করছেন। অন্যদিকে ক্রেতা তরুণী সানজিদা জানান- তিনি পুরান ঢাকা থেকে এসেছেন। তিনি মাসুদ রানা সিরিজের ভক্ত। তবে গতবছর (২০২১) বইমেলায় মির্জা মেহেদী তমালের একটি বই তিনি কিনেছিলেন। বইটি পড়ার পর থেকে মেলায় আসার আগেই তিনি এই লেখকের বইটির খোঁজ নিয়েছিলেন। ‘কেন তিনি এই লেখকের বই কিনতে এলেন, কী বিশেষত্ব আছে?’- এমন প্রশ্ন ছুড়ে দিলে তরুণী জানান, বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত মির্জা মেহেদি তমালের সিরিজগুলো তিনি পড়ে থাকেন। ‘মাসুদ রানার গোয়েন্দা কাহিনীগুলো বহু আগের সময়কে প্রতিপাদ্য করে লেখা বলে মনে হয়, আর মির্জা মেহেদি তমালের বইয়ে সমসাময়িক চলমান ঘটনাপঞ্জি বা অতীতের যেসব কাহিনী রয়েছে- তাও অতো পুরনো নয়।’ যুগের সাথে তালমেলানো গোয়েন্দা রহস্য সম্বলিত প্রেক্ষাপট বইয়ে উঠে আসায় নতুন প্রজন্ম হিসেবে তার কাছে বইগুলো ভালো লাগছে।

প্রকাশনী সংশ্লিষ্টরা জানান, মির্জা মেহেদী তমাল একজন দক্ষ পেশাদার ক্রাইম রিপোর্টার। অপরাধ নিয়ে যার কাজ, গবেষণা- দুই যুগের বেশি সময় ধরে। রিপোর্ট করার সুবাদে প্রকৃত অপরাধের ধরণ কিংবা অপরাধীর জীবনযাপনসহ সংশ্রিষ্ট বিষয় খুব কাছ থেকে অনুভব-অনুধাবন করার সুযোগ পেয়েছেন। সে কারণে গোয়েন্দা বা অপরাধীদের বিষয়ে তার লেখা ভিন্ন মাত্রা পেয়েছে। জয় করেছে গোয়েন্দা সিরিজভক্ত পাঠকদের।

বইমেলার গেটের বাইরে সোহরাওয়ার্দী উদ্যানেও ভিড়

ভাষা শহীদের প্রতি শ্রদ্ধাবনত বইমেলা, তিল ঠাঁই নাই

মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জমে উঠেছে অমর একুশে বইমেলা। সকল প্রবেশদ্বার দিয়ে স্রোতের মতো ঢুকছে দর্শনার্থীরা। ২১ ফেব্রুয়ারি উপলক্ষ্যে আজ সোমবার সকাল ৮টা থেকেই খুলেছে মেলার দ্বার। রাজধানীর সকল সড়ক, সকল জনস্রোত শহীদ মিনার হয়ে বা সরাসরি মিশে গিয়েছিলো অমর একুশে বইমেলায়। মেলা প্রাঙ্গন সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে তিল ঠাঁই নেই। সকল গেট দিয়ে বানের জলের মতো ভেতরে ঢুকছিলো দর্শনার্থীর লাইন। মেলার বাইরেও ভিড়। বেশিরভাগের পোশাকেই একুশের রঙ। কারো পোশাকে শহীদ মিনার, কোনটিতে লেখা ‘আমার ভাইয়ের রক্তে ….ভুলিতে পারি’। সবমিলিয়ে সাদা-কালো রঙে শোক মাখা পোশাকে পোশাকে গোটা বইমেলা যেনো ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাবনত- এমনটাই দেখা গেছে মেলা ঘুরে।

বাংলা একাডেমি সংশ্লিষ্টরা বলছেন, প্রভাত ফেরির পরপরই বইমেলা এলাকায় জড়ো হতে থাকে মানুষ। মেলার দ্বার খুলে দেয়ার সাথে সাথে ভেতরে ঢুকতে থাকেন দর্শনার্থীরা। সকাল থেকে দুপুর পর্যন্ত শিশুদের ভিড় ছিলো। বিকাল গড়াতেই সব বয়সী মানুষের ভিড়ে মেলা পরিণত হয় সাহিত্য প্রেমিদের মিলন-মেলায়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ