শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

আইনজীবী আব্দুল বাসেত মজুমদার আর নেই

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক 

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও ‘গরিবের আইনজীবী’ খ্যাত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) । মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৩ বছর ।

বুধবার (২৭ অক্টোবর) সকাল সোয়া আটটার দিকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন । ফুসফুসের জটিলতাসহ নানা রোগে আক্রান্ত বাসেত মজুমদার প্রায় আড়াই মাস থেকে খুবই অসুস্থ ছিলেন ।

গত ৩০ সেপ্টেম্বর আব্দুল বাসেত মজুমদারকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয় । শারীরিক অবস্থার অবনতি হলে গত সোমবার (২৫ অক্টোবর) তাকে লাইফ সাপোর্টে নেয়া হয় । মেরুদণ্ডে সমস্যাসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি । বাসেত মজুমদারের ছেলে আইনজীবী সাঈদ আহমেদ রাজা এ তথ্য নিশ্চিত করেছেন । বাদ জোহর সুপ্রিম কোর্ট‌ প্রাঙ্গণে প্রবীণ এই আইনজীবীর নামাজে জানাজা অনুষ্ঠিত হবে । এদিকে সর্বজন শ্রদ্ধেয় আব্দুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে তার আত্মার মাগফিরাত কামনা করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ।

এক শোক বার্তায় প্রধান বিচারপতি বলেন, অত্যন্ত সততা ও নিষ্ঠার সঙ্গে অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার পেশাগত দায়িত্ব পালন করেছেন । আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের ন্যায় বিচার নিশ্চিত করণে তাঁর অসামান্য অবদান রয়েছে । গুরুত্বপূর্ণ আইনি বিষয়ে তিনি আদালতকে সবসময় সহযোগিতা করেছেন । তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি । দরিদ্র মানুষের আইনজীবী হিসেবে তিনি ব্যাপকভাবে পরিচিত ছিলেন । তিনি জুনিয়র আইনজীবীদের সার্বক্ষণিক সহযোগিতা করেছেন । চিরকাল শ্রদ্ধাভরে তাঁকে স্মরণ রাখবে জাতি। বাসেত মজুমদারের জন্ম ১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লাকসামে ।

১৯৬৬ সালের ২৮ সেপ্টেম্বর তিনি আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন । এরপর ১৯৬৭ সালের ৮ ফেব্রুয়ারি তিনি হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন । একাধিকবার বার কাউন্সিলের নেতৃত্ব দিয়েছেন তিনি । সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন । দুঃস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেন । দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এই ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে । জানাজা শেষে কুমিল্লার গ্রামের বাড়িতে তাকে দাফন করা হবে ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ