শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

অবৈধ সম্পদ : রাজউক কর্মকর্তার স্ত্রীর কারাদণ্ড

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন করে তা দখলে রাখার অভিযোগে করা মামলায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) সাবেক হিসাবরক্ষক কর্মকর্তা তাহমিদ ইসলাম মিলনের স্ত্রী নেকলেস ইসলাম পলিকে পৃথক দুই ধারায় চার বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া অসাধু উপায়ে অর্জিত টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দেওয়া হয়েছে।

আজ রোববার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় নেকলেস ইসলাম আদালতে উপস্থিত ছিলেন। পরে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয় বলে জানান সংশ্লিষ্ট আদালতের স্টেনোগ্রাফার মো. ওবায়দুল।

আদালত সূত্রে জানা গেছে, দুদক আইন ২০০৪ এর ২৬ (২) ধারায় নেকলেস ইসলামকে এক বছরের এবং ২৭ (১) ধারায় তাকে আরও তিন বছরের বিনাশ্রম কারাদণ্ডের সঙ্গে ২৮ লাখ ২৫ হাজার ৪৬০ টাকা অর্থদণ্ড দেন। নেকলেস ইসলামকে দুই ধারায় দেওয়া সাজা একত্রে চলবে বলে আদেশে উল্লেখ করেন আদালত। সেক্ষেত্রে তাকে তিন বছর বিনাশ্রম কারাভোগ করতে হবে।

জানা যায়, নেকলেস ইসলাম একজন গৃহিনী। তার দৃশ্যমান কোনো আয়ের উৎস নেই। তার স্বামী তাহমিদুল ইসলাম ১৯৯১ সাল থেকে কনিষ্ঠ হিসাব সহকারী এবং ২০০২ সালে মামলা দায়ের হওয়া পর্যন্ত রাজউকের হিসাবরক্ষক হিসেবে কর্মরত ছিলেন। স্বামীর দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ দিয়ে নেকলেস ইসলাম জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন করেছেন-এ অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় তাকে ২০১৫ সালের ৭ অক্টোবর সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দেয় দুদক।

নেকলেস ইসলাম ওই বছরের ২৮ অক্টোবর দাখিল করা সম্পদ বিবরণীতে ১৪ লাখ ১২ হাজার ২৪০ টাকার সম্পদের তথ্য গোপন করেন। মিথ্যা সম্পদ বিবরণী দাখিল এবং নিজ নামে অর্জিত ৯৬ লাখ ৯৫ হাজার ২৪০ টাকার সম্পদের মধ্যে ৩৫ লাখ সাত হাজার ২৪০ টাকার জ্ঞাত আয়ের উৎস বহির্ভুত সম্পদ অর্জন এবং দখলে রাখেন। এ ঘটনায় ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর দুদকের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম রমনা থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৭ সালের ৪ জুলাই তিনি আদালতে অভিযোগপত্র দেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ