শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

অবৈধ বাংলাদেশীদের ফেরত পাঠাচ্ছে জার্মান

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
জার্মানি থেকে অবৈধ ৮ শতাধিক বাংলাদেশিকে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস।

দেশটিতে নিযুক্ত বাংরাদেশের রাষ্ট্রদূত জানান, জার্মানি ও ইইউর চাপের মুখে অনুপ্রবেশ ও অবৈধভাবে বসবাসের কারণেই তাদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এমন পরিস্থিতিতে দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক ও দেশের ভাবমূর্তি সংকটে পড়েছে।

দালালদের খপ্পরে পড়ে জার্মানিতে অবৈধভাবে অনুপ্রবেশ ও অবস্থানের দায়ে দেশটির অভিবাসনবিরোধী কর্তৃপক্ষের ধরপাকড়ে বাংলাদেশি আটক হওয়ায় এই সংকট শুরু হয়েছে।

দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ জার্মান প্রশাসনের চাপে এমন সিদ্ধান্ত থেকে সরে আসার কোনো বিকল্প ছিল না।

রাষ্ট্রদূত আরও জানান, ২৬ অক্টোবর অর্ধশত অভিবাসনে ব্যর্থ বাংলাদেশিদের ফেরত পাঠানো হবে। এ জন্য যাত্রাপথে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে এদিন জার্মানির ১৫০ জনের বিশেষ বাহিনী বাংলাদেশ দূতাবাসে ভিসার আবেদন করেছেন।

অভিবাসনপ্রত্যাশী অবৈধ বাংলাদেশিদের কারণে দেশের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য বন্ধু জার্মানির সম্পর্কে ফাটল ধরবে কিনা এমন প্রসঙ্গে রাষ্ট্রদূত বলেন, সম্পর্কে ভাঙন নয় বরং দুদেশের মধ্যে চলমান সম্পর্ক আরও জোরদার করতেই এ কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সময় রাষ্ট্রদূত আরও জানান, অভিবাসন প্রত্যাশীদের দেশে ফেরত পাঠানোর বিষয়টি বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানানো হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ