শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

হঠাৎ বাস বন্ধ, পথে পথে দুর্ভোগ

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন বন্ধ রেখেছেন মালিক-শ্রমিকরা। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। কোনো কোনো যাত্রী বাস বন্ধ হওয়ার খবরই জানতেন না।

শুক্রবার সকাল থেকে রাজধানীতে কোনো বাস চলতে দেখা যায়নি। ঢাকা থেকে ছেড়ে যাচ্ছে না দূরপাল্লার কোনো পরিবহন।

রাজধানীর বিভিন্ন পয়েন্ট ঘুরে দেখা গেছে, হঠাৎ বাস বন্ধ রাখায় যাত্রীরা ক্ষুব্ধ। ভোগান্তিতে পড়ে তারা বিরক্ত। এ অবস্থায় বিকল্প ব্যবস্থায় গন্তব্যে যাওয়ার চেষ্টা করতে দেখা গেছে যাত্রীদের। আর এ কারণে গুনতে হচ্ছিলো কয়েক গুণ বেশি ভাড়া। এমনকি শুক্রবার অ্যপস ভিত্তিক উবারেও ভাড়া দেখানো হচ্ছিলো অতিরিক্ত।

রাজধানীর গাবতলী এলাকায় সরেজমিন দেখা যায়, টার্মিনালে থাকা অধিকাংশ বাস কোম্পানির কাউন্টার বন্ধ রয়েছে। কয়েকটি কাউন্টার আংশিক খোলা থাকলেও ভেতরে কাউকে দেখা যায়নি। বাস না চলায় অনেক যাত্রীকে টার্মিনালে এসে ফিরে যেতে দেখা গেছে। অনেককে আবার বিকল্প পরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে।

গাবতলী থেকে ব্যক্তিগত গাড়ি ও মোটরসাইকেলে করে অনেক যাত্রীকে মানিকগঞ্জের পাটুরিয়ার উদ্দেশে রওনা দিতে দেখা যায়। ব্যক্তিগত গাড়িতে গাবতলী থেকে পাটুরিয়া পর্যন্ত জনপ্রতি ভাড়া নেওয়া হচ্ছে ৪০০ থেকে ৫০০ টাকা। মোটরসাইকেলেও প্রায় একই ভাড়া হাঁকা হচ্ছে।

গণপরিবহন ও পণ্যবাহী যানবাহনের মালিক-শ্রমিকদের এই কর্মসূচি চলার মধ্যে সকালে গাবতলী থেকে লোক তুলছিল সাভার-যাত্রাবাড়ী রুটে চলাচলকারী মৌমিতা পরিবহনের একটি বাস। বাসটিতে পাটুরিয়া পর্যন্ত জনপ্রতি ৩০০ টাকা ভাড়া নেওয়া হচ্ছিল। সাধারণত এই পথে যাত্রীদের ১০০ থেকে ১২০ টাকা ভাড়া গুনতে হয়। বাসটির চালক মামুন মিয়া বলেন, মালিক সমিতির বাস চালানোয় নিষেধ আছে। তাই তাঁরা সরাসরি পাটুরিয়া যাবেন না। মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার ভেতর দিয়ে ঘাটে যাবেন।

ঢাকা থেকে ফরিদপুর যাবেন আবদুল মান্নান। গাবতলীতে পরিবহনের জন্য অপেক্ষা করছিলেন তিনি। আবদুল মান্নান বলেন, ফরিদপুরে চাকরি হয়েছে তার। চাকরিতে যোগ দিতে আজই সেখানে যেতে হবে। কিন্তু বাস বন্ধ। বিকল্প উপায়ে যেতে কয়েক গুণ বেশি ভাড়া লাগবে। তবে এই পরিমাণ টাকা তার হাতে নেই।

গাবতলী বাস টার্মিনালে কথা হয় দূরপাল্লার পরিবহন গোল্ডেন লাইনের কাউন্টার ম্যানেজার হাসান মোহাম্মদের সঙ্গে। তিনি বলেন, মালিক সমিতির সিদ্ধান্ত অনুযায়ী, বাস বন্ধ আছে। তাই কাউন্টার বন্ধ রেখেছেন তারা।

রাতের মধ্যে বাস চালু হওয়ার তেমন সম্ভাবনা নেই বলে জানিয়েছেন অন্য কাউন্টারগুলোর দায়িত্বে থাকা ব্যক্তিরা।

আজ রাজধানীর ভেতরে কোনো বাস চলতে দেখা যায়নি। ঢাকার রাস্তায় ব্যক্তিগত গাড়ি, মোটরসাইকেল, সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা চলাচল করতে দেখা গেছে।

অভিযোগ উঠেছে, বাস বন্ধ থাকায় অন্য বাহনে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে রাজধানীর ভেতরে চলাচল করা যাত্রীদের।

প্রসঙ্গত, গত বুধবার মধ্যরাত থেকে ডিজেলের মূল্য লিটারপ্রতি ১৫ টাকা বৃদ্ধি করেছে সরকার। পরিবহন সূত্রগুলো বলছে, জ্বালানি তেলের নতুন মূল্যহার কার্যকর হওয়ার পর পরিবহন খাতের বিভিন্ন সংগঠনের নেতারা নিজেদের মধ্যে বৈঠক করেন। এসব বৈঠক থেকে সরকারিভাবে ভাড়া বাড়ানোর ঘোষণা দেওয়ার আগপর্যন্ত পরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। তবে অধিকাংশ সংগঠনের নেতারা সরকারপন্থী রাজনীতির সঙ্গে যুক্ত। তাই তারা আনুষ্ঠানিকভাবে ধর্মঘট ঘোষণা করতে চান না। অনানুষ্ঠানিকভাবে বাস, ট্রাকসহ বাণিজ্যিক যানবাহন না চালানোর সিদ্ধান্ত নেন তাঁরা। সরকারিভাবে ভাড়া বাড়ানোর দাবিতে আজ সকাল ছয়টা থেকে অনির্দিষ্টকালের জন্য সারা দেশে গণপরিবহন ও পণ্যবাহী যানবাহন বন্ধ থাকবে বলে এ খাতের মালিক-শ্রমিকেরা জানিয়েছেন।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ