শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

স্বেচ্ছায় বিষাক্ত ইনজেকশন নিয়ে মৃত্যুর কোলে এসকোবার

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
​​​​​​​ভিক্টর এসকোবার মৃত্যুকে বরণ করতে চেয়েছেলিনে। তাও আবার জনসমক্ষে। সে অনুযায়ী দুবছরের লড়াই শেষে তিনিই হলেন ল্যাটিন আমেরিকার প্রথম মানুষ, যিনি নিরাময়যোগ্য রোগ সইতে না পেরে আদালতের রায়ে বৈধভাবে মৃত্যুকে বরণ করলেন।

শুক্রবারকে নিজের শেষ দিন হিসেবে বেছে নেন ৬০ বছর বয়সী এসকোবার। এরপর ‘ইউথানেসিয়া’ প্রক্রিয়ায় মৃত্যুকে বরণ করে নেন তিনি। তার ফুসফুস নষ্ট হয়ে গিয়েছিল। নিজ থেকে শ্বাস-প্রশ্বাসের কাজ চালাতে পারতেন না তিনি।

যদিও এই স্বেচ্ছায় মৃত্যুবরণের জন্য তাকে আদালতের দ্বারস্থ হতে হয়। নিজের মৃত্যুর পক্ষে রায় পেতে দুই বছর লড়াইও করেন তিনি। শেষমেশ আদালতের রায়ে তার স্বেচ্ছায় মৃত্যুবরণের ইচ্ছাকে বৈধ বলে ঘোষণা করা হয়। খবর বিবিসির।

মৃত্যুর আগে এক ভিডিও বার্তায় এসকোবার বলেন, এক এক করে সবাইকেই তো যেতে হবে। তাই আমি চিরবিদায় বা গুড বাই না বলে শিগগিরই দেখা হবে বলতে চাই। একদিন সবাইকেই ঈশ্বরের ইচ্ছায় শেষ হতে হবে বলেও ওই বার্তায় বলেন এই ক্যাথলিক খ্রিস্টান।

তার আইনজীবী এক টুইটবার্তায় জানান, এসকোবার ক্যালি শহরে চিকিৎসকদের উপস্থিতিতে মৃত্যুকে বরণ করে নেন।

মৃত্যুর আগমুহূর্তের ভিডিও ফুটেজে দেখা গেছে, তিনি পরিবার-পরিজন নিয়ে হাসিমুখে বসে আছেন। এরপর তাকে বেহুশ করে ফেলা হয় এবং প্রাণঘাতী ইনজেকশন দেয়া হয়।

আরও পড়ুন : বিষাক্ত মাকড়সার কামড় নিতে উৎসাহিত করা হচ্ছে ব্রিটিশ কারাবন্দীদের

এর আগে গত অক্টোবরে আইনি লড়াই চলাকালে এএফপিকে এসকোবার বলেন, আমি আর পেরে উঠছি না। কোনোভাবেই আমার ফুসফুস সাড়া দিচ্ছে না। এভাবে বেঁচে থাকা আমার জন্য যন্ত্রণাদায়ক।

প্রসঙ্গত, ইউথানেসিয়া হলো স্বেচ্ছামৃত্যুর ক্ষেত্রে স্বীকৃত একটি নীতি। এই নীতির আওতায় অনিরাময়যোগ্য রোগে আক্রান্ত রোগীকে বিষাক্ত ইনজেকজন দিয়ে মৃত্যু নিশ্চিত করা হয়। ইউরোপ-আমেরিকার অনেক দেশেই এই স্বেচ্ছামৃত্যুর প্রক্রিয়া বৈধ করে আইন প্রণয়ন করা হয়েছে।

কলম্বিয়ায়ও এই নীতি চালু রয়েছে। তবে এসকোবারের বিষয়টি আলাদা হওয়ায় তাকে আদালতের দ্বারস্থ হতে হয় তাকে। শেষমেশ বৈধতা আদায় করে জনসমক্ষে জীবন বায়ু ত্যাগ করেন তিনি।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ