শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

স্বরাষ্ট্র বলছে স্থান বদলাচ্ছে, পররাষ্ট্র বলছে গ্রেপ্তার

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক
কুমিল্লাকান্ডের মূল অভিযুক্ত গ্রেপ্তার নিয়ে অস্পষ্টতা সৃষ্টি হয়েছে। আজ মঙ্গলবার মঙ্গলবার দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে ‘র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্তকে শনাক্ত করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘মূল অভিযুক্ত বারবার অবস্থান পরিবর্তন করছে। খুব অল্প সময়ের মধ্যে তাকে আমরা ধরে ফেলতে পারব বলে আমাদের বিশ্বাস। কুমিল্লায় কেন সে এই ঘটনা ঘটিয়েছে, তা জানব।’ স্বরাষ্ট্রমন্ত্রীর এ সংক্রান্ত খবর ক্র্যাবনিউজে প্রকাশ হয়েছে।

অন্যদিকে আজ বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘কুমিল্লার ঘটনার অভিযুক্ত হোতাকে এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে।’

এ বিষয়ে ক্র্যাব নিউজে প্রকাশিত দুটি পৃথক খবর নিচে তুলে ধরা হলো-

মূল অভিযুক্ত বারবার অবস্থান বদলাচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী

কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্তকে শনাক্ত করা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘মূল অভিযুক্ত বারবার অবস্থান পরিবর্তন করছে। খুব অল্প সময়ের মধ্যে তাকে আমরা ধরে ফেলতে পারব বলে আমাদের বিশ্বাস। কুমিল্লায় কেন সে এই ঘটনা ঘটিয়েছে, তা জানব।’

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদর দপ্তরে ‘র‌্যাবের প্রযুক্তিগত আধুনিকায়ন’ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে চাঁদপুরে কিছু উগ্র মানুষ হিন্দু সম্প্রদায়ের একটি উপাসনালয়ে ভাঙচুরের চেষ্টা করেছে। সেখানে পুলিশকে পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খেতে হয়েছে। সেখানে চারজন মারা গেছেন। আজ আরেকজন মেডিকেলে মারা গেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান প্রশ্ন করেন, ‘কেন এই হত্যাকাণ্ড, কেন এই মৃত্যু। কার উদ্দেশ্য সফল হওয়ার জন্য এই মৃত্যু?’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা দেখলাম রংপুরে পরিতোষ নামের এক অল্প বয়সী ছেলে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দিয়েছে। সেটা কেন্দ্র করে সহিংসতা। আমাদের পুলিশ বাহিনী তার বাড়িঘর রক্ষায় সর্বত্র চেষ্টা করেছে। তাকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু ইতিমধ্যে তার পাশের গ্রামে অগ্নিসংযোগ, লুটপাট–ভাঙচুর করা হয়েছে। এটার আমরা নিন্দা জানাচ্ছি।’

কুমিল্লার ঘটনার হোতাকে গ্রেপ্তার করা হয়েছে : পররাষ্ট্র মন্ত্রণালয়

ভবিষ্যতে হিন্দু সম্প্রদায়ের মন্দিরে এ ধরনের অপ্রীতিকর ঘটনার পুনরাবৃত্তি প্রতিরোধে সরকার বদ্ধপরিকর। একই সঙ্গে সরকার আশা করে, সব ধরনের ‘মিডিয়া প্ল্যাটফর্মে’ দায়িত্বশীল ও তথ্যভিত্তিক সংবাদ পরিবেশনের মাধ্যমে এ নিয়ে নতুন করে জটিলতা কিংবা ভুল-বোঝাবুঝি এড়ানো যেতে পারে।

দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের মন্দিরে হামলাকে ঘিরে উদ্ভূত পরিস্থিতি নিয়ে আজ মঙ্গলবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি দেয়। সেখানে এসব কথা বলা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশের জনগণ যখন আনন্দের সঙ্গে দুর্গাপূজা উদ্‌যাপন করছিল, তখন দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের মন্দির এবং প্রতিমার ওপর হামলার খবর প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সরকার কঠোরভাবে ওই ঘটনাগুলোর নিন্দা জানানোর পাশাপাশি দেশে ও দেশে বাইরে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়াকে গুরুত্বের সঙ্গে নিয়েছে।

তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে বেসামরিক প্রশাসনকে সহায়তার উদ্দেশ্যে দেশের ২২টি জেলায় বাংলাদেশ বর্ডার গার্ডকে (বিজিবি) মোতায়েন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে অপরাধীদের শাস্তি দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছেন। তিনি সব পক্ষকে যেকোনো ধরনের উসকানির বিষয়ে সংযত থাকা এবং ভিত্তিহীন গুজব ছড়ানো থেকে বিরত থাকা কিংবা ওই ধরনের গুজবে প্রতিক্রিয়া না দেখানোর আহ্বান জানিয়েছেন। তিনি যেকোনো মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

এরই মধ্যে সরকারের জ্যেষ্ঠ প্রতিনিধিরা হামলায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করে হিন্দু সম্প্রদায়ের লোকজনকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার পাশাপাশি ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছেন। ওই ঘটনাগুলোর বিষয়ে এ পর্যন্ত ৭১টি মামলা হয়েছে। কুমিল্লার ঘটনার অভিযুক্ত হোতাকে এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, একটি স্বার্থান্বেষী মহল সন্দেহজনক রাজনৈতিক ফায়দা লুটতে পূর্বপরিকল্পিতভাবে এই হামলাগুলো চালিয়েছে, যা নিয়ে সরকার উদ্বিগ্ন। তারা আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের ধর্মনিরপেক্ষ, অসাম্প্রদায়িক ও বহুমতের পরিচয়কে ভূলুণ্ঠিত করার অপচেষ্টা চালাচ্ছে। যথাযথভাবে পূজা উদ্‌যাপনের জন্য হিন্দু সম্প্রদায়ের ভূমিকার প্রশংসার পাশাপাশি সরকার সাধারণ জনগণের সর্বাত্মক সংহতি প্রকাশকে স্বাগত জানিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার ‘ধর্ম যার যার উৎসব সবার’ এই মূলমন্ত্র প্রচারে দৃষ্টান্ত স্থাপন করেছে। বর্তমান পরিস্থিতিতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান এবং দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার ভবিষ্যৎ অপপ্রয়াস রুখে দেওয়ার পাশাপাশি সরকার সব পক্ষকে সহনশীলতা, অংশগ্রহণমূলক এবং বহুমতের মূল্যবোধ সমুন্নত রাখার আহ্বান জানানো হয় বিবৃতিতে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ