শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

সাংবাদিক হাবীবের মৃত্যুর পূর্ণাঙ্গ তদন্ত দাবি স্মরণসভায়

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক

লেন প্রিয়জনরা ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাংগঠনিক সম্পাদক ও দৈনিক সময়ের আলো পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক হাবীব রহমানের মৃত্যুকে অস্বাভাবিক দাবি করে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছে তার সহপাঠী, বন্ধু, শিক্ষক ও সহযোদ্ধারা।

শুক্রবার (২৮ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এক স্মরণসভায় এই দাবি করেন তারা। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও হাবীব রহমানের বন্ধুদের আয়োজনে এই স্মরণসভা হয়। এতে তার বিভাগ, হল, বিশ্ববিদ্যালয়ের সহপাঠী, শিক্ষক, সহকর্মী ও রাজনৈতিক সহযোদ্ধাদের পাশাপাশি পরিবারের সদস্যরা অংশ নেন। হাবীবুর রহমানের বিশ্ববিদ্যালয়ের হলের বন্ধু শিক্ষা কর্মকর্তা শাহিন ইসলাম বলেন, এত সহজে মানুষের কাছে যেতে পারতো, সেটা অনেকেই পারতো না। এক রুমে দীর্ঘদিন ছিলাম। কখনোই কোন মান অভিমান হয়নি। হাবীবের কেবল মুখে আঘাত। আসলেই কি এটা দুর্ঘটনা? এটা যদি দুর্ঘটনা হয়, আমাদের কোন কিছু বলার নেই। কিন্তু যদি হত্যাকাণ্ড হয়, তাহলে সেটার উদঘাটন হওয়া জরুরি।

হাবীবের বন্ধু সাংবাদিক ইকবাল মাহমুদ বলেন, আমি পেশায় অপরাধ সাংবাদিকতা করি। হাবীবের ঘটনাকে দুর্ঘটনা মানতে আমার পেশাগত অভিজ্ঞতা সায় দেয় না। এটা উদঘাটনের দাবি করছি। ঢাকা বিশ্বিবদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি আবিদ আল হাসান বলেন, বন্ধুদের মধ্যে আড্ডা জমিয়ে রাখতো হাবীব। বন্ধুদের মধ্যে কোন ঝামেলা হলে সেটা মিটমাট করতো সে। হাবীবের বাচ্চার পাশে থাকতে চাই। হাবীব যেন ওপরে বসে কষ্ট না পায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোতাহার হোসাইন প্রিন্স বলেন, হাবীব ভাইয়ের মৃত্যু যদি কোন নাশকতা হয়, তাহলে সেই নাশকতাকারী যত শক্তিশালীই হোক, সেটাকে উপড়ে ফেলতে হবে। কান্নাজড়িত কণ্ঠে হাবীবের বন্ধু পুলিশ কর্মকর্তা তয়াসির জাহান বাবু বলেন, আমার যখন প্রচণ্ড মন খারাপ হতো, যার কাছে সেটা বলতাম, সেটা হাবীব। আনন্দের কথাও পরিবারের বাইরে যে কয়েকজনের সঙ্গে বলতাম, সেটাও হাবীব। তার কথায় আস্থা পেতাম, ভরসাও পেতাম।

গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল মনসুর আহমেদ বলেন, আমি হাবীবকে ক্লাস রুমে পেয়েছি। ও বরাবরই বিনয়ী ছিল। তার হাসিমাখা মুখ সবাইকে মুগ্ধ করতো। বঙ্গবন্ধু হলের আবাসিক শিক্ষক হিসেবে হাবীবকে অন্য শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে দেখেছি। ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাংগঠনিক সম্পাদক নাদিয়া শারমিন বলেন, হাবীবরা যখন ক্যাম্পাসে এসেছিল, তখন নীল শাড়ি পরে দল নিয়ে এখানেই কবিতা আবৃত্তি করেছিলাম ওদেরকে অভ্যর্থনা জানাতে। আজ নীল জামা পরে ওকে স্মরণ করতে এসেছি। আজ সামনের মানুষদের চোখে জল। ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, আপন করে নেওয়ার সহজাত ক্ষমতা ছিল তার। শোকাবহ যে ঘটনা ঘটেছে, তার একটি পূর্ণ তদন্ত হোক। যাতে কোন আক্ষেপ নিয়ে আমাদের থাকতে না হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি মেহেদি হাসান বলেন, হাবীব ভাই একজন ভালো মানুষ ছিলেন। আমরা দুর্ঘটনার পর ঢাকা মেডিক্যালে গেলাম। সেখানে নার্স আমাকে একটা কাগজে সাইন করতে বলে। আমি ভেবেছি, চিকিৎসার জন্য হয়ত সাইন লাগবে। চিকিৎসার পর তিনি আবার আমাদের মধ্যে ফিরে আসবেন, আড্ডা দেবেন। পরে দেখি, কাগজে ডেড লেখা। আমরা তার মৃত্যুর একটি ব্যাখ্যা চাই। আশা করি, আইন শৃঙ্খলাবাহিনী এটার একটা ব্যাখ্যা দেবে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ