শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

‘সন্দেহে’ ৬০ প্রতিষ্ঠান, ফ্রিজ হচ্ছে ব্যাংক হিসাব

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
একের পর এক ধরা পড়ছে ই-কমার্সভিত্তিক প্রতিষ্ঠানের প্রতারণা। গ্রেপ্তার হচ্ছেন প্রতিষ্ঠানগুলোর কর্তাব্যক্তিরা। প্রতারণার অভিযোগে আরো একটি ই-কমার্স প্রতিষ্ঠানের সাতজন গ্রেপ্তারের বিষয়ে আজ সোমবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগ এক সংবাদ সম্মেলন ডেকেছিলো। সিআইডি কার্যালয়ে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্র্রশ্নের জবাবে সিআইডির অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেন, ই-কমার্সের নামে সন্দেহজনক লেনদেন করেছে, এমন ৬০টি প্রতিষ্ঠানের তালিকা সিআইডির কাছে আছে। যার মধ্যে ৩০-৩২টি প্রতিষ্ঠানকে মনিটরিং করা হচ্ছে।

আরেক প্রশ্নের জবাবে কামরুল আহসান বলেন, রিং আইডি’র সব ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়েছে, প্রতিষ্ঠানটির বিদেশে অর্থপাচারের বিষয়টি তদন্ত করা হচ্ছে। গ্রাহকদের টাকা যাতে লোপাট না হয় সেই জন্য প্রতারণায় জড়িত ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট ও পেমেন্ট গেটওয়ে সংগে সংগেই জব্দ করা হচ্ছে।

তিনি আরও বলেন, এখন পযন্ত রিং আইডি’র মূল অ্যাকাউন্টের ২০০ কোটি টাকা ফ্রিজ করা হয়েছে। প্রতিমাসে প্রতিষ্ঠানটিতে গ্রাহকের কাছ থেকে ১০০ কোটি টাকা লেনদেন হতো। শুধু গত সেপ্টেম্বর মাসে গ্রাহকের ২০০ কোটি টাকা রিং আইডির অ্যাকাউন্টে যায়।

সিআইডির হাতে গ্রেপ্তাররা

সাত জন গ্রেফতার

অনলাইন টিকেটিং এজেন্সি টুয়েন্টিফোর টিকেট ডটকমের পরিচালক মিজানুর রহমানসহ সাতজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সোমবার (১১ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানান অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।এসময় তাদের অফিস তল্লাশি করে বিভিন্ন ব্যাংকের চেক, গ্রাহকদের থেকে চেক রিসিভ ইনফরমেশন, প্রিন্টার কাম ফটোকপি মেশিন, দুইটি রেজিষ্টার ও টাকা গননার মেশিনসহ অনেক জিনিস জব্দ করা হয়।

প্রতারণার শিকার মো. খায়রুল আলম মীর নামে এক যুবক বাদী হয়ে মামলা করলে তাদের গ্রেফতার করা হয়।গ্রেফতারকৃতরা হলেন- উইকম ও থলেডটকমের হেড অব অপারেশন্স মো. নজরুল ইসলাম, একাউন্ট কর্মকর্তা সোহেল হোসেন, ডিজিটাল কমিউনিকেশন্স কর্মকর্তা মো. তারেক মাহমুদ অনিক, সেলস এক্সিকিউটিভ কর্মকর্তা সাজ্জাত হোসেন, কলসেন্টার এক্সিকিউটিভ কর্মকর্তা মুন্না পারভেজ এবং সুপারভাইজার মো. মাসুম হোসেন।

এছাড়া, বিমানের টিকিট বিক্রির নামে গ্রাহকের কাছ থেকে ৫০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে অনলাইন টিকেটিং এজেন্সি টুয়োন্টিফোর টিকেট ডটকম-এর ডিরেক্টর মিজানুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে।

অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান বলেন, কম মূল্যে ইলেকট্রনিকস পণ্যসামগ্রী বিক্রির নামে এই প্রতারণা করে আসছিলো প্রতিষ্ঠানগুলো।

আরেক চক্রের পাঁচজন গ্রেপ্তার

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, প্রধানমন্ত্রীর কার্যালয় ও সেনাবাহিনীর বিভিন্ন পদে চাকরি দেওয়ার কথা বলে এক কোটি টাকার বেশি হাতিয়ে নেওয়া প্রতারক চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ