শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

শাবি ভিসির বাসভবন ঘেরাও, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে শনিবার দিবাগত রাতে শিক্ষার্থীদের বৈঠকের পর উপাচার্যের পদত্যাগ ও পরবর্তী বৈঠকের বিষয়ে কোনো অগ্রগতি না হওয়ায় উপাচার্যের বাসভবনে পুলিশ ও গণমাধ্যমকর্মী ছাড়া সাধারণের প্রবেশ ও বাইরে বের হওয়া বন্ধ ঘোষণা করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আজ রোববার (২৩ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় উপাচার্যের বাসভবনে অবস্থানরত শিক্ষার্থীরা পুলিশের সামনে মানববর্ম তৈরি করেন। এ সময় সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা করেন আন্দোলনকারীরা।

শিক্ষার্থীদের মুখপাত্র বলেন, ‘আমরা বাসভবনের বাইরে আটকে আছি, আর উনি সবার সঙ্গে দেখা-সাক্ষাৎ করে স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাবেন, সেটা হতে পারে না। এখন থেকে উপাচার্যের বাসভবনে তার সঙ্গে সাক্ষাত করতে আর কেউ প্রবেশ করতে পারবেন না।’ এদিকে গতরাতে শিক্ষামন্ত্রীর সাথে বৈঠকের পর আজ আবারও বৈঠকে বসার কথা থাকলেও এ বিষয়ে শিক্ষামন্ত্রীর প্রতিনিধি হিসেবে আসা বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের সঙ্গে যোগাযোগ করা হলেও শিক্ষার্থীদের এখনো কিছু জানানো হয়নি বলে জানিয়েছেন তারা। মুখপাত্র বলেন, ‘শিক্ষামন্ত্রী অনশন ভেঙে আলোচনা করতে বলেছেন, কিন্তু আমরাও জানতে চেয়েছিলাম যে- বোমাবাজ-গুলিবাদী উপাচার্যের পদ বেশি দামি নাকি অনশনরত শিক্ষার্থীদের জীবন? এ প্রশ্নের উত্তর আমরা এখনো পাইনি।’

পদত্যাগের দাবি ছাড়া অন্যান্য অভিযোগ সম্পর্কে শিক্ষামন্ত্রীকে লিখিতভাবে জানানোর জন্য সব অভিযোগ লিপিবদ্ধ করা হয়েছে এবং পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘আমাদের আন্দোলন অহিংস আর অহিংস আন্দোলনে মৃত্যুর চেয়ে বড় আর কিছু হতে পারে না। উপাচার্যের পদত্যাগের আগে আমরা অনশন চালিয়ে যাব।’ ১৩ জানুয়ারি রাত থেকে প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলন ১৬ জানুয়ারি অবরুদ্ধ উপাচার্যকে মুক্ত করতে পুলিশি অ্যাকশনের পর উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। গত বুধবার (১৯ জানুয়ারি) বিকেল ২টা ৫০ মিনিট থেকে ২৪ জন শিক্ষার্থী আমরণ অনশনে বসেন। পরবর্তীতে একজন শিক্ষার্থীর বাবা হৃদরোগে আক্রান্ত হলে সে বাড়িতে চলে যায়। পরে গতকাল শনিবার থেকে স্বেচ্ছা গণঅনশন কর্মসূচি ঘোষণা করলে আজ রোববার সকাল পর্যন্ত আরও ৪ শিক্ষার্থী অনশনে বসেছেন।

বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিলেন শিক্ষার্থীরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা তার বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন।

রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেন।

এদিকে রোববার বিকেলে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, আমরণ অনশনের পরও উপাচার্য পদত্যাগ না করলে তাকে পূর্ণ অবরুদ্ধ করে রাখা হবে।

এর আগে সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা বলেন, আজকের পর থেকে উপাচার্যের বাসভবনে পুলিশ ছাড়া আর কেউ প্রবেশ করতে পারবেন না।
সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে মোহাইমিনুল বাশার রাজ আরও বলেন, শিক্ষার্থীরা প্রায় ১০০ ঘণ্টা ধরে অনশন করছেন। অথচ এখন পর্যন্ত উপাচার্যের পদত্যাগের কোনো লক্ষণ নেই। এ অবস্থা চলতে থাকলে আমরা উপাচার্যকে পূর্ণ অবরুদ্ধ করতে বাধ্য হবো। আর আজ থেকে পুলিশ ছাড়া আর কেউ তার বাসায় প্রবেশ করতে পারবেন না।

১৭ জানুয়ারি থেকে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে তার পদত্যাগ দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। গত বুধবার থেকে একই স্থানে অনশন শুরু করেন ২৪ শিক্ষার্থী। বাসবভনের সামনে শিক্ষার্থীরা অবস্থান নেওয়ার কারণে ১৭ জানুয়ারি থেকেই কার্যত অবরুদ্ধ অবস্থায় আছেন উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ