শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

শরীরে শক্তি বাড়ায় যে খাবারগুলো

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এনার্জি প্রতিবেদনে শক্তিবর্ধক ৬টি খাবারের কথা উল্লেখ করা হয়েছে। এই খাবারগুলো শরীরে এনার্জি সরবরাহ করে শরীরকে চাঙ্গা করে তুলতে অত্যন্ত সহায়ক। খাবারগুলো হলো, কলা, দই, ডাবের পানি, চকলেট, ডিম, কফি ।

কলা

এনার্জি বাড়াতে কলার জুড়ি নেই। এটি পটাসিয়াম, ফাইবার, ভিটামিন বি-৬ সমৃদ্ধ, যা শরীরে শক্তি প্রদান করতে সহায়তা করে। তাছাড়া ফাইবারসমৃদ্ধ কলা, অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে এবং মেটাবলিজম ত্বরান্বিত করতেও অত্যন্ত সহায়ক। তাই খুব বেশি ওজন কমে গেলে বা শরীর দুর্বল হয়ে পড়লে চিকিৎসকরা কলা খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

দই

সুস্থ থাকতে এবং শরীরকে এনার্জিতে পরিপূর্ণ রাখতে রোজ পাতে রাখুন দই। দই শরীরকে শীতল রাখার পাশাপাশি, শক্তি প্রদান করতেও সক্ষম। দই ম্যাগনেসিয়ামে পরিপূর্ণ। এটি একটি খনিজ যা শরীরে এনার্জি প্রদান করে।এছাড়াও, দই হজম ক্ষমতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। বদহজম এবং পেট ফোলা কমায়।

ডাবের পানি

ডাবের পানি হলো প্রাকৃতিক স্যালাইন। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম, সোডিয়াম রয়েছে। তাই শরীরে এসব খনিজের অভাব ঠেকাতে পারে ডাবের পানি। শরীরচর্চা বা পরিশ্রমের কাজ করার পর এক গ্লাস ডাবের পানি শরীরের শক্তি পুনরুদ্ধারে সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকার।! বাদাম সারাদিনের পরিশ্রমে পর শক্তির জোগান দেয় বাদাম। বাদাম স্বাস্থ্যকর পুষ্টিগুণে ভরপুর, যা শরীরকে শক্তি জোগাতে সাহায্য করে।পুষ্টিগুণে সমৃদ্ধ এই বাদামে রয়েছে- ফাইবার, প্রোটিন, ভিটামিন ই, ম্যাগনেশিয়ামের মতো উপাদান। উচ্চ পরিমাণে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট শক্তির মাত্রা বাড়ায়।

চকলেট

পুষ্টিবিদদের মতে, এনার্জি বাড়াতে চকলেটের ভূমিকা অসাধারণ। চকলেটে থাকা চিনি এবং ক্যাফেইন উভয়ই কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মাত্রা বৃদ্ধি করার পাশাপাশি, এটি শক্তি বর্ধক হিসেবেও কাজ করে। চকলেটে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য বর্তমান। এটি উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং প্রদাহের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

ডিম

প্রোটিন সমৃদ্ধ ডিম এনার্জির দুর্দান্ত উৎস। ডিমে লিউসিন নামক অ্যামিনো অ্যাসিড বর্তমান, যা শরীরের শক্তি উৎপাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে। প্রতিদিন একটি করে ডিম খেলে শরীরের রক্তচাপের মাত্রার স্বাভাবিক থাকে।

কফি

আয়ুর্বেদ কফিকে ওষুধ হিসেবে দেখে। কফিতে থাকা ক্যাফেনাইন এনার্জি বর্ধক। এই উপাদান শারীরিক ও মানসিক এনার্জি বৃদ্ধি করতে সাহায্য করে। বিশেষজ্ঞরা বলছেন, তাৎক্ষণিক শক্তি বর্ধক হিসেবে কফি দুর্দান্ত কার্যকর। কফি কেবল তার স্বাদের জন্যই নয়, এটি শক্তি বৃদ্ধির জন্যও জনপ্রিয়।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ