শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

শনিবার থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা : স্বাস্থ্যমন্ত্রী

spot_img
spot_img
spot_img

নিজস্ব প্রতিবেদক
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগামী শনিবার থেকে করোনার পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, আজ বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে পরীক্ষাগারের অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে। ইতিমধ্যে বেশ কয়েকটি যন্ত্র চলে এসেছে। হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অস্থায়ী পরীক্ষাগার পরিদর্শন শেষে আজ বিকেলে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

অবকাঠামো নির্মাণকাজের অগ্রগতি জানতে আজ সন্ধ্যার পর খোঁজ নেওয়া হয়। এ সময় বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা শাহরিয়ার সাজ্জাদ প্রথম আলোকে বলেন, সন্ধ্যার মধ্যে কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে তা সম্ভব হয়নি। আশা করা যাচ্ছে, আজ রাতের মধ্যেই কাজ শেষ হবে। তিনি বলেন, ‘আমরা এ নিয়ে কাজ করছি।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিমানবন্দরে আরটি–পিসিআর পরীক্ষাগার বসানোর কাজ দ্রুততম সময়ে করতে আমি পরশু এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়েছি। আশা করছি, সব ঠিক থাকলে আগামী শনিবারের মধ্যেই বিদেশগামী দেশের লোকজন এই পিসিআর ল্যাবগুলো থেকে পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।’

৬ পরীক্ষাগার, ১২ বুথ

এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, এখানে ৬টি পরীক্ষাগারে ১২টি বুথ বসানো হবে। এসব পরীক্ষাগারের মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষের করোনার পরীক্ষা করানো যাবে। এখানে দ্রুততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি–পিসিআর ল্যাব উভয়ই ব্যবহার করা যাবে।

গত আগস্টে সংযুক্ত আরব আমিরাত সে দেশে যেতে যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষার শর্ত আরোপ করে। কিন্তু দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষা করার ব্যবস্থা এত দিন ছিল না। এতে দীর্ঘদিন ধরে কর্মস্থলে যেতে পারেননি প্রবাসীরা। এর মধ্যে অনেকের ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ