শনিবার | ২১ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

লঞ্চে আগুনের পেছনে ‘অব্যবস্থাপনা-উদাসীনতা’?

spot_img
spot_img
spot_img

আবু হেনা রাসেল
ঝালকাঠীতে মাঝনদীতে লঞ্চে আগুনের ঘটনায় নৌমন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে। অন্যদিকে গণমাধ্যমের তাৎক্ষণিক অনুসন্ধান এবং প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় উঠে এসেছে বেশ কিছু তথ্য। এর মধ্যে লঞ্চটিতে ১০ মাস আগে আগুন লাগার তথ্যও রয়েছে। তবে তখন অগ্নিকান্ডের কারণ নির্ণয় করে লঞ্চ মালিক কোন ব্যবস্থা নেননি। সেই ত্রুটিই কী পুনরায় এতগুলো প্রাণ একসাথে কেড়ে নিলো? সেই ত্রুটি সংষ্কার না করার কারণেই কী স্বজনের কান্না আহাজারীতে ভারী সুগন্ধা নদীর তীর, সেই ত্রুটি কী এই শোকের মাতমের মূলে?- এমন হাজারো প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে জনমনে। প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরাও। দায়ী করছেন লঞ্চের অব্যবস্থাপনা আর লঞ্চ সংক্রান্ত দেখভালকারী সরকারি কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ এবং বিআইডব্লিউটিসিকে। আইনের তোয়াক্কা না করে নির্ধারিত টাকা পেয়েই লঞ্চ যাতায়াতের অনুমতি দিয়ে থাকেন সরকারি এই দুই সংস্থার কর্মকর্তারা- সে কথাও উঠে এসেছে এতগুলো প্রাণহানীর পর। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রভাষক, গবেষক ইমরান উদ্দিন বলেন, ‘ব্যবস্থাপনায় ত্রুটি থাকলে এমন দুর্ঘটনা ঘটতেই থাকবে।’

গত ২৩ ডিসেম্বর বৃহস্পতিবার গভীর রাতে ( রাত ২টার দিকে) ঝালকাঠির পোনাবালিয়া ইউনিয়নের দেউরী এলাকায় ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ নামের লঞ্চে আগুন লাগে। এ ঘটনায় এখন পর্যন্ত ৩৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। দগ্ধ হয়েছেন শতাধীক । লঞ্চটিতে প্রায় ৮০০ জন যাত্রী ছিল।

বাতাসে পোড়া গন্ধ

ঢাকা থেকে ছেড়ে যাওয়া বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চ ঝালকাঠির সুগন্ধা নদীতে আগুনে পুড়ে যায়। লঞ্চের সবখানেই দেখা যায় আগুনের ভয়াবহতা; বেশ কয়েক ঘণ্টা পরও বাতাসে ছিল পোড়া গন্ধ। ডেকে ও কেবিনে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে পোড়া শীতবস্ত্র, ব্যাগ, জুতো, পাটিসহ যাত্রীদের মালপত্র।

কেবিন বয়’র বর্ণনা

দুর্ঘটনা কবলিত এমভি অভিযান-১০ এর ইঞ্জিনরুমের পাশে ক্যান্টিনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে লঞ্চে আগুন লেগেছে।
শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে গণমাধ্যমকে এমনটাই বলেছেন ঘটনার প্রত্যক্ষদর্শী কেবিন বয় ইয়াসিন (১৯)।

ইয়াসিন বলেন, ‘লঞ্চের নিচতলার পেছনে ইঞ্জিনরুমের পাশেই ক্যান্টিন। সেখানে বিকট শব্দে সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আগুন ধরে যায়। এরপর তা দ্রুত ছড়িয়ে পড়ে ইঞ্জিনরুমে। সেখানে ১৩ ব্যারেল ডিজেল রাখা ছিল। সেই ডিজেল আগুন আরও বাড়িয়ে দেয়।

ইয়াসিন আরও বলেন, ইঞ্জিনরুমের পর আগুন চলে যায় ডেকের দিকে। ডেকের জানালার পর্দা থেকে দোতলায়। সেখানে প্রথমে পারটেক্স বোর্ডের সিলিংয়ে আগুন লাগে। দোতলায় একটা চায়ের দোকান ছিল। ওই চায়ের দোকানের সিলিন্ডারও বিস্ফোরিত হয়। এতে আগুন আরও বড় হয়ে যায়। এরপর আগুন যায় তিনতলায়। আগুন লাগার পর ডেকের যাত্রীরা নেভানোর চেষ্টা করেন। অনেকে ছাদে চলে যান। কেউ কেউ নদীতে লাফ দেন।

এখনো পরিচয় মেলেনি ৩৩ জনের

ঝালকাঠির সুগন্ধা নদীতে ভয়াবহ লঞ্চ অগ্নিকাণ্ডের ঘটনায় উদ্ধার হওয়া লাশের মধ্যে ৩৬টি বরগুনা জেলার। জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ঝালকাঠি জেলা প্রশাসন ও বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে লঞ্চ দুর্ঘটনায় নিহত হওয়া ৩৬ জনের মরদেহ বরগুনা জেলার বলে শনাক্ত করতে পেরেছি।
তবে এদের মধ্যে মাত্র তিনজনের পরিচয় জানা গেছে। বাকিদের মরদেহ শনাক্ত করতে পারেনি প্রশাসন।
শনাক্তকৃত মরদেহ তিনটি বরগুনা থেকে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। এরা হলেন- বরগুনার কেওড়াবুনিয়া ইউনিয়নের বশির উদ্দিনের মেয়ে তাইফা আফরিন (১০), বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের মো. রিয়াজ (৩৫) ও বামনা উপজেলার বুকাবুনিয়া ইউনিয়নের বাটাজোড় গ্রামের স্বপনীল হাওলাদার কৃষ্ণ (১৫)।
যাত্রীদের অভিযোগ, শুক্র ও শনিবার দুদিন বন্ধ থাকায় ধারণক্ষমতার চেয়ে বেশি যাত্রী ছিল লঞ্চে। শেষ খবর পাওয়া পর্যন্ত লঞ্চটি থেকে ৩৮ জনের লাশ উদ্ধার করেছে পুলিশ ও ফায়ার সার্ভিসের যৌথ বাহিনী।
বরগুনা জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান জানান, ঝালকাঠি জেলা প্রশাসন ও বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে লঞ্চ দুর্ঘটনায় নিহত হওয়া ৩৬ জনের মরদেহ শনাক্ত করতে পেরেছেন তারা। এর মধ্যে তিনজনের পরিচয় পাওয়া গেছে। বাকি ৩৩ মরদেহ শনিবার পর্যন্ত সংরক্ষণ করা হবে। এরমধ্যে যাদের স্বজনরা মরদেহ শনাক্ত করতে পারবে তাদের হস্তান্তর করা হবে। বরগুনায় মরদেহ সংরক্ষণের হিমঘর না থাকায় বাকি মরদেহের ডিএনএর নমুনা রেখে দাফন করা হবে।

অতিরিক্ত যাত্রী

ঝালকাঠির সুগন্ধা নদীতে পুড়ে যাওয়া লঞ্চের ফিটনেস ঠিক ছিল বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন লঞ্চের দগ্ধ যাত্রীদের দেখতে গিয়ে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের হিসাবমতে লঞ্চে ৩৫০-এর মতো যাত্রী ছিল। এর বেশি থাকলে তদন্ত করে দেখা হবে। তা ছাড়া লঞ্চের ফিটনেস ঠিক ছিল বলে জানতে পেরেছি। আগুনের ঘটনা তদন্তে মন্ত্রণালয় থেকে কমিটি করা হয়েছে।
এখানে কোনো রাজনৈতিক ষড়যন্ত্র আছে কি না, তা এখনই বলতে পারছি না। লঞ্চের ব্যবসা কারা করে আপনারা সবাই জানেন। শেখ হাসিনার পরিবার লঞ্চের ব্যবসা করে না।’

তিনি আরও বলেন, ‘দুর্ঘটনায় মৃত সবার পরিবারকে দেড় লাখ টাকা দেয়া হবে।’
আগুনের ঘটনা তদন্তে নৌপরিবহন মন্ত্রণালয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও জেলা প্রশাসনের পক্ষ থেকে তিনটি কমিটি করা হয়েছে।

লঞ্চটির ইঞ্জিন এর আগেও পুড়েছিল

ঢাকা থেকে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চটির বিমা করা নেই বলে স্বীকার করেছেন এর মালিক হাম জালাল শেখ। তবে সেটিতে কোনো যান্ত্রিক ত্রুটি ছিল না বলে দাবি করেছেন। এমনও বলেছেন, সেটিতে আগুন নেভানোর পর্যাপ্ত সরঞ্জাম ছিল।

তিনি দাবি করেছেন, আগুনের ঘটনাটি পরিকল্পিত। গত ১০ মাসে দুইবার এই লঞ্চটির দুর্ঘটনা হয়েছিল বলেও তিনি জানিয়েছেন। তবে সেসব ঘটনায় কোনো প্রাণহানি হয়নি।

সবশেষ ঝালকাঠির সুগন্ধা নদীতে চলার সময় বৃহস্পতিবার গভীর রাতে আগুন লাগে এমভি অভিযানে। যাত্রীদের অন্তত ৩৯ জন প্রাণ হারানোর পর প্রশ্ন ওঠে, যেসব নিরাপত্তাব্যবস্থা থাকার কথা ছিল, সেগুলো নৌযানটিতে ছিল কি না।
তবে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী দুর্ঘটনায় আহতদের দেখতে গিয়ে গণমাধ্যমকর্মীদের জানিয়েছেন, তাদের কাছে থাকা তথ্যমতে লঞ্চটির ফিটনেসে কোনো সমস্যা ছিল না।

ব্যবস্থাপনায় ত্রুটি : বুয়েট প্রভাষক

তিনি নৌযান দুর্ঘটনা বিষয়ক গবেষক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অ্যাক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউটের প্রভাষক মো. ইমরান উদ্দিন বলেন, ব্যবস্থাপনায় ত্রুটি থাকলে এমন দুর্ঘটনাতো ঘটতেই থাকবে। তিনি বলেন, লঞ্চে আগুন লাগার ঘটনা এর আগে দু–একটা ঘটেছে। কিন্তু সেগুলো খুব বড় আকার নেয়নি। দেখা গেছে, ছোট আকারে আগুন লেগেছে। সেগুলো আবার অগ্নিনির্বাপণ যন্ত্র দিয়ে নিয়ন্ত্রণ করে ফেলা হয়েছে। হতাহতের খবর খুব বেশি শোনা যায়নি। লঞ্চে আগুন লেগে এত প্রাণহানির ঘটনা আমার জানামতে এটাই প্রথম।

বেপরোয়া গতি

ঢাকার সদরঘাট থেকে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় এমভি অভিযান-১০ বরগুনার উদ্দেশে যাত্রা শুরু করে। যাত্রার শুরু থেকেই এর গতি ছিল বেপরোয়া। ইঞ্জিনে ত্রুটি থাকায় চারজন টেকনিশিয়ান ত্রুটি মেরামতে কাজ করছিলেন। এ জন্য পুরো গতিতে দুটি ইঞ্জিন চালিয়ে ট্রায়াল দেওয়া হচ্ছিল। আর এতেই মূলত ইঞ্জিনের অতিরিক্ত তাপে আগুন ধরে যায়। লঞ্চে থেকে বেঁচে ফেরা বরগুনার কয়েকজন যাত্রীর সাথে কথা বলে এ তথ্য পাওয়া গেছে।
ওই লঞ্চেরযাত্রী ফারুক হোসেন বলেন, লঞ্চটি ঢাকার ঘাট ছাড়ার পর তিনি ইঞ্জিনকক্ষের কাছে গিয়েছিলেন। তখন ইঞ্জিনের বেপরোয়া গতি তুলতে চারজন টেকনিশিয়ানকে দেখতে পান।

ফিরে দেখা কিছু অগ্নিকান্ড

লক্ষ্মীপুরের মজুচৌধুরীর ঘাট থেকে বৃহস্পতিবার (৮ এপ্রিল) ভোররাতে ভোলার উদ্দেশ্যে ছেড়ে আসা ফেরি ‘কলমীলতা’র একটি গাড়িতে আগুন লেগে মালবাহী অন্তত ৮টি ট্রাক পুড়ে গেছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। পরে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

ভোলা নৌ-পুলিশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজন কুমার পাল জানান, ফেরিটি বৃহস্পতিবার রাত ৩টার দিকে মজুচৌধুরীর ঘাট থেকে ভোলার উদ্দেশ্যে ছেড়ে আসে। ভোর ৪টার দিকে লক্ষ্মীপুরের মতিরহাট পাড় হয়ে মেঘনার মাঝ নদীতে আসার পর হঠাৎ আগুন লেগে যায়। এ সময় স্টাফসহ যাত্রীরা ফেরির পিছনের দিকে নিরাপদে অবস্থান নেয়। এক পর্যায়ে মাছ ধরার একটি ট্রলার এগিয়ে এলে তারা কয়েকজন যাত্রী ওই ট্রলারের সাহায্যে নিরাপদে ভোলার ইলিশা ঘাটে চলে আসে।

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ