শুক্রবার | ২০ সেপ্টেম্বর ২০২৪
Cambrian

রাশিয়ার সঙ্গে চুক্তি, ইউক্রেনীয় বন্দর ছাড়ল শস্যবাহী প্রথম জাহাজ

spot_img
spot_img
spot_img

ক্র্যাবনিউজ ডেস্ক

রাশিয়ার সঙ্গে যুগান্তকারী চুক্তির অধীনে শস্য বহনকারী প্রথম জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়েছে।  ইউক্রেন জানিয়েছে, জাহাজটি ২৬ হাজার টন ভুট্টা বহন করছে।

তুর্কি ও ইউক্রেনীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের ওডেসার একটি বন্দর থেকে স্থানীয় সময় সোমবার সকালে শস্যবাহী জাহাজটি ছেড়ে যায়।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের জ্যেষ্ঠ উপদেষ্টা এবং মুখপাত্র ইব্রাহিম কালিন জানিয়েছেন, জাহাজটি স্থানীয় সময় সোমবার প্রথম প্রহরে কৃষ্ণ সাগরের ওডেসা বন্দর ছেড়ে যাবে।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের বন্দর অবরোধ করে রেখেছিল রাশিয়া। তবে জাহাজ পুনরায় চালুর জন্য ইউক্রেন ও রাশিয়া সম্মত হয়েছে।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চুক্তির অধীনে শস্যবাহী জাহাজ চালু হওয়ায় বৈশ্বিক খাদ্য সংকট কমবে এবং শস্যের দাম কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শান্তি প্রতিষ্ঠার জন্য মস্কো এবং কিয়েভের মধ্যে সরবরাহ করা খাদ্য করিডোর চুক্তিকে সমর্থন করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্টের জ্যেষ্ঠ উপদেষ্টা ইব্রাহিম কালিন।

গতকাল এক সাক্ষাৎকারে কালিন বলেছেন, আমরা ইউক্রেনের সঙ্গে ক্রমাগত যোগাযোগ করছি। আমরা রুশদের সঙ্গেও কথা বলেছি। জাহাজগুলো ওডেসা বন্দর ছেড়ে যাওয়ার জন্য প্রস্তুত।

কালিন আরো জানিয়েছেন, জাহাজগুলোর স্থানাঙ্ক আন্তর্জাতিক এবং তুর্কি জলসীমায় থাকাকালীন যে প্রক্রিয়াগুলো ঠিক করা দরকার, সে সম্পর্কে বিশদ বিবরণ রয়েছে। রাতের মধ্যে সব সমস্যার সমাধান করা সম্ভব হলে বন্দর ছেড়ে যাওয়ার প্রথম জাহাজের জন্য প্রস্তুত হতে পারি। তার সে কথা অনুসারে আজ সকালে শস্যবাহী জাহাজ বন্দর ছেড়ে গেল।

চুক্তির অংশ হিসেবে কৃষ্ণ সাগরে জাহাজের একটি কাফেলার নেতৃত্ব দেওয়ার জন্য আগে থেকেই প্রস্তুত ছিল ইউক্রেন-রাশিয়ার মধ্যস্থতাকারী তুরস্ক এবং জাতিসংঘ।

সূত্র: বিবিসি 

- Advertisement -spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

সর্বশেষ সংবাদ